হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য সুখবর, ভুল তথ্য ছড়ানোর আগে জানতে পারবেন কোনটি সঠিক

হোয়াটসঅ্যাপ সম্প্রতি সচেতনতা গড়ে তোলার জন্য একটি নতুন চ্যাটবট লঞ্চ করেছে যা করোনা ভাইরাস মহামারীর সময় ভুল তথ্য ছড়িয়ে পড়াকে অনেকাংশে রোধ করতে পারবে। এর নাম MyGov Corona হেল্পডেস্ক এবং এটি কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় তৈরি করা হয়েছে।। প্রত্যেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তার কন্ট্যাক্ট তালিকার মধ্যে এই নম্বরটি সেভ করে রাখা প্রয়োজন। নম্বরটি হলো ৯০১৩১৫১৫১৫- যা এই হেল্পডেস্কের অফিসিয়াল নম্বর। আপনাকে এই নম্বরে যেকোনো একটি মেসেজ পাঠাতে হবে প্রথমে।

এছাড়া হোয়াটসঅ্যাপে তরফ থেকে একটি নতুন ক্যাম্পেইন নিয়ে আসা হয়েছে, যাতে মানুষকে এই সার্ভিসটি ব্যবহার করার ব্যাপারে সচেতন করা যায়। হোয়াটসঅ্যাপ আর কিছুদিনের মধ্যে তাদের নতুন ক্যাম্পেইন শুরু করতে চলেছে যার নাম, ‘ Check it before you share it ‘ ।

এই ক্যাম্পেইনের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মধ্যে একটি সচেতনতা গড়ে তোলা হচ্ছে যাতে তারা যেকোনো কিছু তথ্য শেয়ার করার আগে দুবার যাচাই করে নেন। এর মাধ্যমে ভুল তথ্যের ছড়িয়ে পড়াকে বেশ কিছুটা অংশে কমিয়ে ফেলা যাবে, বলে ধারণা হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের। এছাড়াও এর মাধ্যমে জানানো হচ্ছে যেন ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ বা এই জাতীয় সমস্ত সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া সমস্ত তথ্যের উপর বিশ্বাস না করে আগে একবার যাচাই করে নেন। এই যাচাই করার জন্য আপনারা ওয়েবে সার্চ করতে পারেন অথবা MyGov হেল্প ডেস্কে খোঁজ চালাতে পারেন।

এই নতুন MyGov হেলপলাইনটির প্রমোশন করার জন্য হোয়াটসঅ্যাপ থেকে ক্যাম্পেইন চালানো হচ্ছে যা জনগণকে জানাবে যে কিভাবে আপনারা করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে পারেন। উদাহরণস্বরূপ- আপনাদের কাশি হলে হাত দিয়ে সম্পূর্ণ মুখ ঢেকে রাখুন, বাড়িতে থাকুন, বারবার হাত ধুয়ে ফেলুন, আপনার মুখমন্ডলে বেশি হাত দেবেন না এবং সমস্ত মানুষের সঙ্গে স্বাভাবিক দূরত্ব বজায় রাখুন। বর্তমানে এই বিজ্ঞাপনগুলি আপনারা ফেসবুক এবং ইনস্টাগ্রামে দেখতে পাবেন এবং মাত্র একটি ট্যাপ করলেই এই সমস্ত তথ্য আপনাদের সামনে চলে আসবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।