WhatsApp আনল নয়া ফিচার, গ্রুপ মেম্বারদের জন্য বড় সুখবর

iOS ডিভাইসের জন্য Past Group Participants ফিচারের বিটা ভার্সন রোল আউট করলো WhatsApp

whatsapp-new-update-view-past-group-participants-ios-22-16-0-75-beta-roll-out

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp প্রায় সারা বছর জুড়েই ধারাবাহিকভাবে নতুন ফিচারের ঘোষণা করে থাকে তাদের ইউজারদের জন্য। যেমন সম্প্রতি উক্ত প্ল্যাটফর্মটি iOS ডিভাইসের জন্য একটি নতুন বিটা সংস্করণ রিলিজ করেছে, যেখানে অতীতে গ্রুপের সাথে যুক্ত সদস্যদের (Past Group Participants) দেখার বিকল্প যুক্ত করা হয়েছে। এই আপডেটটিকে গতকাল সীমিত সংখ্যক বিটা টেস্টারের জন্য রোল-আউট করা হয়েছে বলে জানা গেছে। মেটা-মালিকানাধীন এই কমিউনিকেশন প্ল্যাটফর্মটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই ফিচারকে আরও বেশকিছু সংখ্যক বিটা ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করবে বলেও আশা করা হচ্ছে। প্রসঙ্গত, পূর্ববর্তী গ্রুপ সদস্যদের দেখার ক্ষমতা শুধুমাত্র গ্রুপ অ্যাডমিনদের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়নি, গ্ৰুপের প্রত্যেক সদস্য এই ফিচারের লাভ ওঠাতে পারবেন।

iOS ডিভাইসের জন্য Past Group Participants ফিচারের বিটা ভার্সন রোল আউট করলো WhatsApp

হোয়াটসঅ্যাপ বিটা ফিচার ট্র্যাকার WABetaInfo -এর লেটেস্ট রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপ বিটা ফর আইওএস ২২.১৬.০.৭৫ (22.16.0.75) সংস্করণকে টেস্টফ্লাইটের (TestFlight) মাধ্যমে ধীরে ধীরে বিটা টেস্টারদের জন্য রোল-আউট করা হচ্ছে। এই নয়া বিটা সংস্করণ, গত ৬০ দিনে মধ্যে গ্রুপ থেকে সরে যাওয়া সদস্যদের তালিকা দেখার অনুমতি দেবে। আর এর জন্য ‘গ্রুপ ইনফো’ সেকশনে একটি নতুন বিকল্পও যোগ করা হয়েছে।

এক্ষেত্রে জানিয়ে দিই যে, ‘পাস্ট গ্রূপ পার্টিসিপেন্ট’ নামের এই ফিচারটি আপাতদৃষ্টিতে শুধুমাত্র গ্রুপ অ্যাডমিনদের মধ্যেই সীমাবদ্ধ নয়। বরং, গ্ৰুপের সাথে সংযুক্ত প্রতিটি সদস্যদের জন্য আলোচ্য ফিচারকে অ্যাক্সেসযোগ্য রাখা হয়েছে। যদিও, কোনো ব্যক্তি গ্রুপ লেফট বা ছেড়ে দিলে অ্যাডমিন ছাড়া অন্য কেউ তা সরাসরি গ্রুপ চ্যাটে দেখতে পারবে না।

প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপ তাদের আইওএস ডিভাইসগুলির জন্য ২.২২.১৬.৭০ (2.22.16.70) বিটা ভার্সনের অংশ হিসাবে উক্ত ফিচার নিয়ে কাজ করছে বলে পূর্বেই খবর পেয়েছিলাম আমরা। আর এখন এটির বিটা ভার্সন রিলিজ করা হল টেস্টারদের জন্য। এর আগে ‘হোয়াটসঅ্যাপ বিটা ফর অ্যান্ড্রয়েড’ ২.২২.১২.৪ (2.22.12.4) ভার্সনেও ‘পাস্ট গ্রূপ পার্টিসিপেন্ট’ বৈশিষ্ট্যটি দেখা গিয়েছিল।

আলোচ্য ফিচারটি বাদেও, মেটা অধীনস্ত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি বর্তমানে একাধিক ফিচার ডেভলপে ব্যস্ত। যেমন সাম্প্রতিক একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, অ্যাডমিনদের গ্ৰুপ চ্যাট থেকে মেসেজ ডিলিট করার ক্ষমতা প্রদান করবে এমন একটি বিকল্প নিয়ে এখন কর্মরত আছে হোয়াটসঅ্যাপ। এক্ষেত্রে, অ্যাডমিন যদি কোনো মেসেজ সরিয়ে দেয় চ্যাট বক্স থেকে তবে অন্যান্য সদস্যরা একটি চ্যাট বাবেল দেখতে পারবেন। এই ফিচারটি ‘হোয়াটসঅ্যাপ বিটা ফর অ্যান্ড্রয়েডে’ ২.২২.১৭.১২ (2.22.17.12) সংস্করণে অন্তর্ভুক্ত হয়েছে। এছাড়া, হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির জন্য ‘লোকালাইজড ইন-অ্যাপ অ্যানাউন্সমেন্ট’ বৈশিষ্ট্যও নিয়ে আসতে পারে। মনে করা হচ্ছে – নতুন ফিচার, টিপস, সিকিউরিটি আপডেট সহ আরও নানাবিধ তথ্য সম্পর্কে গ্রাহক-বেসকে অবগত করার জন্যই এই বিশেষ বিকল্পটি আনার পরিকল্পনা করছে হোয়াটসঅ্যাপ।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন