ডিসঅ্যাপেয়ারিং মেসেজ অপশনে পরিবর্তন আনছে WhatsApp, ইউজাররা রাখতে পারবেন প্রয়োজনীয় চ্যাট

প্রতিদিনের WhatsApp (হোয়াটসঅ্যাপ) চ্যাটিংয়ে প্রচুর মেসেজ, ইমেজ, ভিডিয়োর মতো মিডিয়া ফাইল আমাদের ফোনে জমা হয়। ফলে স্টোরেজ বাঁচাতে সাধারণত আমাদের আলাদা করে অপ্রয়োজনীয় সমস্ত মেসেজ এবং মিডিয়া ফাইলগুলি ডিলিট করতে হয়, যা নিতান্তই বিরক্তিকর এবং সময়সাপেক্ষ। এই সমস্যার সমাধান করতেই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ (Disappearing Messages ) নামক একটি মজাদার ও কার্যকর ফিচার যুক্ত করা হয়েছিল, যা এনাবেল করা থাকলে নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে চ্যাট ডিলিট হয়ে যায়। ইতিমধ্যেই এই ফিচারটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। কিন্তু এর মধ্যে আপনি যদি কোনো একটি নির্দিষ্ট মেসেজকে দীর্ঘদিন যাবৎ রেখে দেবেন মনে করেন, তাহলে কী করবেন? সেই কথা ভেবেই সম্প্রতি ডিসঅ্যাপেয়ারিং মেসেজের একটি নতুন ফিচারের ওপর কাজ করছে হোয়াটসঅ্যাপ।

আসলে যেহেতু এই ফিচার এনাবেল করা থাকলে নির্দিষ্ট সময় অন্তর সমস্ত মেসেজ ডিলিট হয়ে যায়, সেক্ষেত্রে ইউজারদের যদি কোনো একটি নির্দিষ্ট মেসেজকে রেখে দেওয়ার প্রয়োজন হয়ে পড়ে, তাহলে তখন আর তারা সেই কাজটি করতে পারেন না। এখন, এই সমস্যার সমাধান করতেই সম্প্রতি হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচারের ওপর কাজ করছে বলে জানা গেছে। হোয়াটসঅ্যাপ-এর ফিচার ট্র্যাকার Wabetainfo-র রিপোর্ট অনুযায়ী, নতুন ফিচারটি রোলআউট হওয়ার পর কাউকে কোনো ডিসঅ্যাপেয়ারিং মেসেজ সেন্ড করলেই ইউজাররা “কিপ দ্য ডিসঅ্যাপেয়ারিং মেসেজ” (Keep the disappearing message) লেখা একটি নোটিফিকেশন পাবেন, যা ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার এনাবেল থাকার সুবাদে বাকি সকল মেসেজ একটি নির্দিষ্ট সময় বাদে ডিলিট হয়ে গেলেও সেই নির্দিষ্ট মেসেজটিকে দেখে দিতে সাহায্য করবে। ফলে প্রয়োজনে সংশ্লিষ্ট ইউজার পরবর্তীকালেও সেই মেসেজটিকে তার হোয়াটসঅ্যাপ চ্যাটে দেখতে পাবেন।

আসন্ন এই ফিচারটির একটি স্ক্রিনশট শেয়ার করে Wabetainfo জানিয়েছে যে, বর্তমানে এই ফিচারটি বিকাশের অত্যন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই হোয়াটসঅ্যাপ আদৌ এটির স্টেবল রোলআউট করবে কি না, সে সম্পর্কে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। ফিচারটিকে সর্বস্তরের মানুষের কাছে রোলআউট করার আগে সংস্থাটি সম্ভবত এতে আরও বেশ কিছু পরিবর্তন করতে পারে। আবার হোয়াটসঅ্যাপ যে এই ফিচারটি সকল ইউজারদের জন্য নিয়ে আসবেই, সে বিষয়েও কোনো নিশ্চয়তা নেই।

অন্যদিকে, আর-একটি রিপোর্টে পাওয়া খবর অনুযায়ী, সম্প্রতি হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচারের ওপর কাজ করছে বলে জানা গেছে, যা আগামী দিনে ইউজারদের মেসেজ ফরোয়ার্ড করার পদ্ধতিকে পরিবর্তন করবে। সংস্থাটি একবারে শুধুমাত্র একটি গ্রুপ চ্যাটে বহুবার ফরোয়ার্ড করা মেসেজ সেন্ড করার অনুমতি দিতে চলেছে ইউজারদের। সুতরাং, ব্যবহারকারীরা যদি কোনো ফরোয়ার্ড করা লেবেলযুক্ত মেসেজকে সেন্ড করতে চান, তবে সেটি একবারে একাধিক গ্রুপ চ্যাটে ফরোয়ার্ড করা আর সম্ভব হবে না। অনেকগুলি গ্রুপ চ্যাটে সেই মেসেজটিকে সেন্ড করতে হলে আপনাকে সেটিকে আলাদা-আলাদাভাবে প্রতিটি গ্রুপে ফরোয়ার্ড করতে হবে। যদিও এভাবে মেসেজ সেন্ড করতে একটু ঝক্কি পোহাতে হবে ইউজারদের, তবে ভুয়ো মেসেজের প্রচার আটকাতে এই ফিচারটি বিশেষভাবে কার্যকর হবে বলে সংস্থার অভিমত।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।