Message Reaction: রোলআউটের পর আজ WhatsApp বিটায় উপলব্ধ হল মেসেজ রিয়্যাকশন ফিচার

গত পরশু মার্ক জুকারবার্গ WhatsApp-এ 'Message Reaction' ফিচার রোলআউট হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। এরপর আজ, অ্যাপের অ্যান্ড্রয়েড বিটায় এটি ব্যবহার করা যাচ্ছে।

whatsapp-message-reactions-feature-is-finally-available-on-android-beta-breaking

খাতায় কলমে প্রতীক্ষার অবসান হয়েছে আগেই! তবে এবার আনুষ্ঠানিকভাবেও সুদীর্ঘ জল্পনা-কল্পনার ওপর থেকে পর্দা সরল। হ্যাঁ, কথা বলছি WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর ‘Message Reaction’ (মেসেজ রিয়্যাকশন) ফিচার নিয়ে। গত পরশু ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির মালিক সংস্থা তথা Meta (মেটা)-র সিইও মার্ক জুকারবার্গ তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলের মাধ্যমে ফিচারটির রোলআউটের কথা নিশ্চিত করেন। এরপর অবশেষে আজ WhatsApp-এর লেটেস্ট অ্যান্ড্রয়েড বিটা আপডেটে ‘Message Reaction’ অপশনের দেখা মিলেছে। এই মুহূর্তে যাদের স্মার্টফোনে অ্যাপের ২.২২.১১.৯ বিটা ভার্সনটি রয়েছে, তারাই ফিচারটি উপভোগ করতে পারছেন বলে দেখা গেছে।

রিয়্যাকশন হিসেবে থাকছে এই ছ-টি ইমোজি ব্যবহারের সুবিধা

এর আগে জুকারবার্গের পোস্ট থেকেই কোন কোন ইমোজি প্রতিক্রিয়া জানানোর জন্য অর্থাৎ রিয়্যাকশন হিসেবে ব্যবহার করা যাবে – সে বিষয়ে ধারণা মিলেছিল। সেক্ষেত্রে ফিচারটি উপলব্ধ হওয়ার পর কর্মকর্তার বার্তা এবং বাস্তবের মধ্যে কোনো পার্থক্য দেখা যায়নি। এখন মেসেজ রিয়্যাকশন ফিচার উপলব্ধ হয়েছে বটে, তবে প্রাথমিকভাবে ইউজাররা ‘লাইক’, ‘হার্ট’, ‘লাফ’, ‘ওয়াও’, ‘স্যাড’ এবং ‘ফোল্ডেড হ্যান্ডস’ – এই ছ-টি ইমোজি ব্যবহার করতে পারবেন। যদিও আগামী দিনে তাদের আরো ইমোজি ব্যবহারের সুযোগ দেওয়া হতে পারে বলে আশা রয়েছে।

কীভাবে WhatsApp-এ মেসেজ রিয়্যাকশন ব্যবহার করবেন?

১. যারা বুঝতে পারছেন না কীভাবে ফিচারটি ব্যবহার করবেন, তাদের বলি প্রথমে হোয়াটসঅ্যাপের যেকোনো চ্যাট খুলুন।

২. এরপর কোনো মেসেজ সিলেক্ট করে সেটিকে চেপে ধরে রাখুন।

৩. এখন আপনি একটি পপ-আপ দেখতে পাবেন যা ছ-টি ইমোজির একটি ট্রে প্রদর্শন করবে। এখান থেকে আপনি রিয়্যাকশন জানানোর জন্য নির্দিষ্ট ইমোজি বেছে নিতে পারবেন।

এই প্রসঙ্গে বলে রাখি, যেহেতু বিটা ভার্সনে ফিচারটি দেখা গেছে তাই আপাতত নির্বাচিত হোয়াটসঅ্যাপ ইউজাররাই এটির মজা উপভোগ করতে পারবেন। চাইলেও সবাই এটি ব্যবহার করতে সক্ষম হবেন না। যদিও আশা করা যায়, খুব শীঘ্রই সংস্থাটি সমস্ত সাধারণ ইউজারদের জন্যও ফিচারটির একটি স্টেবল আপডেট প্রকাশ করবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.