WhatsApp: কাজ করছে না মেসেজ রিয়্যাকশন ফিচার, হতাশ হোয়াটসঅ্যাপ ইউজারেরা

WhatsApp-এর মেসেজ রিয়্যাকশন বৈশিষ্ট্যটি ইউজারদের চ্যাটিংয়ের সময় মেসেজে ইমোজিসহ প্রতিক্রিয়া জানাতে দেয়

Facebook Messenger (ফেসবুক মেসেঞ্জার) বা Instagram (ইনস্টাগ্রাম)-এর মত WhatsApp (হোয়াটসঅ্যাপ) চ্যাটিংয়েও যে ‘মেসেজ রিয়্যাকশন’ (Message reaction) ফিচার দেখা যাবে, সে কথা আমরা বিগত কয়েক সপ্তাহ ধরে বারবার শুনে আসছি। গতমাসে WABetaInfo-এর সৌজন্যে এই মজাদার অপশনটির একটি প্রিভিউও সামনে এসেছে; যদিও ফিচারটি ঠিক কবে থেকে উপলব্ধ হবে সে বিষয়ে নিশ্চিত তথ্য দেয়নি ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। তবে সম্প্রতি রিপোর্ট অনুযায়ী, খুব শীঘ্রই WhatsApp-এ ‘মেসেজ রিয়্যাকশন’ উপভোগ করা যাবে। আসলে সাম্প্রতিক বিটা আপডেটে Meta (Facebook কোম্পানির নতুন নাম)-র মালিকানাধীন WhatsApp, এই ফিচারের একটি অপরিণত বা অ-কার্যকরী সংস্করণ চালু করেছে। এর ফলে ২.২১.২২.১৭ অ্যান্ড্রয়েড বিটা ভার্সনের ইউজাররা (এমনকি আমাদের টেকগাপের কিছু সদস্যও) ফিচারটির এক ঝলক দেখতে পেয়েছেন। কিন্তু এ শুধুই চোখের দেখা! কারণ ফিচারের নাম বা উদ্দেশ্য মত এটি ব্যবহার করা যায়নি। উপরন্তু লেটেস্ট আপডেটে এটিকে গায়েব করে দিয়েছে সংস্থা।

WhatsApp-এ দেখা গেল ‘মেসেজ রিয়্যাকশন’ ফিচার

যারা জানেন না তাদের অবগতির জন্য বলি, হোয়াটসঅ্যাপের মেসেজ রিয়্যাকশন বৈশিষ্ট্যটি ইউজারদের চ্যাটিংয়ের সময় মেসেজে ইমোজিসহ প্রতিক্রিয়া জানাতে দেয়। এর জন্য নির্দিষ্ট মেসেজ কিছুক্ষণ প্রেস করে বা চেপে ধরে রাখলেই চলে; বদলে মেলে হার্ট, স্মাইল, ওয়াও, লাইক ইত্যাদি ইমোজির মাধ্যমে প্রতিক্রিয়া জানানোর সুযোগ। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপে এই ফিচার আসবে শুনে অনেক ইউজারই যারপরনাই আনন্দিত হয়েছেন।

কিন্তু সবচেয়ে অবাক করে দেওয়ার ব্যাপার হল যে হালফিলে বিনা নোটিশে এই প্ল্যাটফর্মের বিটা ভার্সনে ফিচারটি দেখা গেছে। তবে রিয়্যাকশনের দরুন চ্যাট উইন্ডোতে প্রদত্ত ইমোজিগুলিতে ট্যাপ করলেও কিছুই হয়নি, অর্থাৎ সেগুলি কাজ করেনি। আবার পরে লেটেস্ট আপডেট (ভার্সন ২.২১.২২.২১) ইন্সটল করা মাত্রই এই ইমোজি রিয়্যাকশনের অপশন আর দেখা যায়নি। মেসেজ ট্যাপ করলেও তা পরিচিত ভঙ্গিতে শুধু মার্ক হয়েছে।

সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ভুলবশত মেসেজ রিয়্যাকশন ফিচারটি চালু করেছিল নাকি এটি কোনো পরীক্ষা ছিল, তা এখনো স্পষ্ট হয়নি। কিন্তু এই অপরিণত বা অর্ধেকরূপে আসা মেসেজ রিয়্যাকশন ফিচারটি হোয়াটসঅ্যাপে দেখা যাওয়ায়, আশার আলো দেখছেন অনেকেই। এতে অনুমান করা হচ্ছে যে, সংস্থাটি খুব তাড়াতাড়ি ফিচারটি সবার ব্যবহারের জন্য রোল আউট করতে পারে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।