দীর্ঘ প্রতীক্ষার পর WhatsApp বিটায় এল মেসেজ রিঅ্যাকশন ফিচার, খুব শীঘ্রই হবে স্টেবল রোলআউট

অবশেষে WhatsApp তার বিটা ইউজারদের বহু প্রতীক্ষিত মেসেজ রিঅ্যাকশন ফিচার নিয়ে এল। এক্ষেত্রে মোট ছয়টি ইমোজি রিয়্যাক্ট হিসেবে ব্যবহার হিসেবে করার সুযোগ মিলবে।

বহুদিন ধরেই WhatsApp (হোয়াটসঅ্যাপ), অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মত মেসেজ রিঅ্যাকশন (Message Reaction) নামক একটি নতুন ফিচারের ওপর কাজ চালিয়ে যাচ্ছে। তবে কাজ চললেও ফিচারটি ঠিক কবে রোলআউট হবে, সে প্রসঙ্গে এতদিন পর্যন্ত নিশ্চিতভাবে কোনো তথ্য প্রকাশ্যে আসেনি। কিন্তু সম্প্রতি পাওয়া খবর থেকে মনে করা হচ্ছে যে, ইউজাররা খুব শীঘ্রই এই ফিচারটি ব্যবহার করার সুযোগ পাবেন। কারণ ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি তার বিটার একটি নতুন আপডেটে মেসেজ রিঅ্যাকশন ফিচারটি রোলআউট করা শুরু করেছে। প্রাথমিকভাবে বিটা টেস্টাররা এই ফিচারটির অ্যাক্সেস পেলেও আগামী কয়েক মাসের মধ্যেই এটির স্টেবল রোলআউট হবে বলে আশা করা হচ্ছে।

যারা জানেন না তাদের বলে রাখি যে, চ্যাটিংয়ের সময় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা মেসেজ রিঅ্যাকশন ফিচারের মাধ্যমে অপরের পাঠানো মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন। মূলত রিঅ্যাকশন ট্রে থেকে নির্দিষ্ট ইমোজি বেছে নিয়ে ইউজাররা নিজেদের মনের কথা আরও সাবলীলভাবে প্রকাশ করতে সক্ষম হবেন। বলে রাখি, টেলিগ্রাম (Telegram) এবং ইনস্টাগ্রাম (Instagram)-এর মতো জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলিতে ইতিমধ্যেই এই ফিচারটি মজুত রয়েছে। এই প্ল্যাটফর্মগুলিতে ব্যবহারকারীরা অ্যানিমেটেড ইমোজির মাধ্যমেও মেসেজের রিঅ্যাকশন দিতে পারেন।

তবে এই মুহূর্তে হোয়াটসঅ্যাপ কিন্তু কোনো অ্যানিমেটেড ইমোজি অফার করছে না। ব্যবহারকারীদের কাছে মেসেজের রিঅ্যাকশন জানানোর জন্য নির্বাচিত কয়েকটি বিকল্প উপলব্ধ থাকবে। হোয়াটসঅ্যাপে মেসেজে রিঅ্যাক্ট করতে হলে, ব্যবহারকারীদের প্রথমে যে-কোনো একটি মেসেজে ট্যাপ করতে হবে। এরপর অ্যাপটি একটি ইমোজি বক্স শো করবে। তারপরে ইউজাররা সেগুলির মধ্যে থেকে যে-কোনো একটি সিলেক্ট করতে পারেন, যেটি হোয়াটসঅ্যাপ ওই মেসেজের রিঅ্যাকশন হিসেবে সেটির সাথে অ্যাড করে দেবে।

আপাতত, ব্যবহারকারীরা যে-কোনো মেসেজের ক্ষেত্রে লাইক (Like), লাভ (Love), হাসি (Laugh), বিস্ময় (Surprised), দুঃখ (Sad) এবং থ্যাঙ্কস (Thanks) – মোট ছয়টি রিঅ্যাকশন ব্যবহার করার সুযোগ পাবেন। এক্ষেত্রে বলে রাখি যে, টেলিগ্রাম ইউজারদের জন্য ১০টিরও বেশি ইমোজি মজুত রেখেছে। আবার, যারা চ্যাটিংয়ের জন্য ইনস্টাগ্রামের ডিএম (DM) সেকশনটি ব্যবহার করেছেন তারা জানবেন যে অ্যাপ্লিকেশনটি মেসেজ রিঅ্যাকশনের জন্য আনলিমিটেড ইমোজি অফার করে।

এদিকে মেটা (Meta) মালিকানাধীন সংস্থাটি হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং ইন্ডিভিজ্যুয়াল চ্যাট, উভয়ের জন্যই এই রিঅ্যাকশন ফিচারটি অফার করছে কি না, সে সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কোনো তথ্য জানা যায়নি। যদিও অন্যান্য প্ল্যাটফর্মগুলি সব ধরনের চ্যাটের ক্ষেত্রেই মেসেজ রিঅ্যাকশন ফিচারটি অফার করে থাকে। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড বিটা টেস্টাররা যদি এই ফিচারটির অ্যাক্সেস পেতে চান, তাহলে তারা হোয়াটসঅ্যাপের ২.২২.৮.৩ ভার্সনটি ব্যবহার করে দেখতে পারেন।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন