WhatsApp ব্যবহারকারীদের জন্য বড় সুখবর, আসছে আনরিড চ্যাট ফিল্টার টুল

আনরিড চ্যাট ফিল্টার ফিচার ব্যবহারের অভিজ্ঞতা সর্বপ্রথম 'হোয়াটসঅ্যাপ ফর ডেস্কটপ' ব্যবহারকারীরা লাভ করায়, একটু অদ্ভুত লাগতে পারে

জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে (WhatsApp) একাধিক কার্যকরী বৈশিষ্ট্য বিদ্যমান আছে। তাসত্ত্বেও মেটা (Meta) অধীনস্ত এই প্ল্যাটফর্মটি বিরামহীনভাবে নিত্যনতুন ফিচার এনেই চলেছে। সেই রীতি বজায় রেখে মেসেজিং অ্যাপটি আগামী কয়েক মাসের মধ্যে আনরিড বা না পড়া চ্যাট ফিল্টার করতে পারার বিশেষ টুল নিয়ে কাজ করছে বলে শোনা যাচ্ছে।

হোয়াটসঅ্যাপ ট্র্যাকার সাইট WABetaInfo প্রকাশিত একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপ এই আসন্ন ফিচারটিকে বর্তমানে ডেস্কটপ ভার্সনে পরীক্ষা করছে। তবে অদূর ভবিষ্যতে এই বিকল্পকে অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসগুলিতেও টেস্ট করা হবে বলে আশা করা হচ্ছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, হোয়াটসঅ্যাপ ডেস্কটপ বিটা অ্যাপ সংস্করণ ২.২২২১.০ (2.2221.0)-এ ব্যবহারকারীরা এই মুহূর্তে আনরিড চ্যাটকে ফিল্টার করার সুবিধা পাচ্ছেন। এক্ষেত্রে এই ফিচারটিকে কার্যকর করার জন্য প্রথমে, ডিভাইস উইন্ডোর উপরি ডানদিকে থাকা ফিল্টার বাটনে ক্লিক করতে হবে। তারপর যাবতীয় সিন না করা চ্যাটের তালিকা স্ক্রিনে ভেসে উঠবে। আবার, ব্যবহারকারীরা যদি স্ক্রিনে আসা আনরিড চ্যাটগুলি একসাথে দেখতে না চান, তবে ফিল্টার বাটনের অধীনে এই লিস্ট পরিষ্কার করার বিকল্পও পেয়ে যাবেন।

হোয়াটসঅ্যাপে কোনো নতুন ফিচার আসার আগে নানা মানুষের নানা মত শোনা যায়। এক্ষেত্রে কিছু ব্যক্তি এই আসন্ন ফিল্টার টুলটি অপ্রয়োজনীয় বলে মত প্রকাশ করেছিলেন। কিন্তু বিটা টেস্টিংয়ের দরুন দেখা গেলো ফিচারটির কার্যকারিতা বেশ দুর্দান্ত। ফলে বৈশিষ্ট্যটি রোলআউটের পর হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা বেশ উপকৃত হবেন বলেই মনে হচ্ছে।

যাইহোক, আনরিড চ্যাট ফিল্টার ফিচার ব্যবহারের অভিজ্ঞতা সর্বপ্রথম ‘হোয়াটসঅ্যাপ ফর ডেস্কটপ’ ব্যবহারকারীরা লাভ করায়, একটু অদ্ভুত লাগতে পারে। কেননা বেশিরভাগ নবাগত ফিচারকে প্রথমে অ্যান্ড্রয়েড অথবা আইওএস ডিভাইসেই বিটা টেস্টিংয়ের জন্য রিলিজ করা হয়। তবে উক্ত ফিচারের ক্ষেত্রে এবার ব্যতিক্রম দেখা গেলো। যার দরুন, এই বিশেষ ফিল্টার টুলটিকে অ্যান্ড্রয়েড এবং আইওএস ভার্সনে দেখার জন্য এখন বহু হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী যথেষ্ট উৎসুক। যদিও, আমেরিকা ভিত্তিক মেসেজিং প্ল্যাটফর্মটি কবে তাদের এই আপকামিং ফিচারটিকে মোবাইল ভার্সনে টেস্টিংয়ের জন্য উপলব্ধ করবে তা এখনো জানা যায়নি।

Group Poll ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে WhatsApp

অপর আরেকটি ফিচার যা এই মুহূর্তে WhatsApp পরীক্ষা করছে বলে মনে করা হচ্ছে, তা হল গ্রুপ পোলের ফলাফল দেখার বিকল্প। যা অ্যাপ ব্যবহারকারীরা তৈরি করেছেন এবং অন্যদের সাথে শেয়ার করেছেন। এই টুলটি, আইওএস বিটা সংস্করণ ২২.১২.০.৭৩ (22.12.0.73) -এ উপলব্ধ। আর পোলের ফলাফল সম্পর্কে বিশদ দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। অর্থাৎ কোন আইটেমটি সর্বাধিক ভোট পেয়েছে এবং কত শতাংশের সাথে জিতেছে তা দেখানো হবে পরীক্ষাধীন ‘গ্রূপ পোল’ ফিচারে। এছাড়া, মেসেজিং প্ল্যাটফর্মটি একটি অপশন ট্যাগও নিয়ে আসবে, যা মূলত বিজয়ী পোলে থাকা বিকল্পগুলিকে দেখাবে।

হোয়াটসঅ্যাপ গ্রুপ পোল ফিচারের বিটা ভার্সন সবে রিলিজ হয়েছে। তাই পোল ফলাফল অপশন বা মূল ফিচারটি কখন উপলব্ধ হবে তা আমরা এখনই বলতে পারছি না।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।