বড় খবর: WhatsApp চ্যাট ব্যাকআপের জন্য টাকা দিতে হতে পারে, সম্পূর্ণ ফ্রি নয় Google Drive

WhatsApp ডেটা ব্যাকআপের জন্য ফ্রি-তে ব্যবহার করা যাবে না Google Drive? নয়া রিপোর্টে চাঞ্চল্যকর দাবি

ইউজারদের জন্য Google Photos, Gmail, Google Play Store, Google Drive ইত্যাদির স্টোরেজ সীমিত হয়েছিল আগেই। তবে সাম্প্রতিক রিপোর্ট বলছে, Google শীঘ্রই (গুগল) Google Drive (ড্রাইভ)-এ WhatsApp (হোয়াটসঅ্যাপ) চ্যাট ব্যাকআপের জন্য বরাদ্দ বা সরবরাহকৃত স্টোরেজের পরিমাণও বেঁধে দেওয়ার কথা ভাবছে। খুব সম্ভবত WhatsApp ডেটা ব্যাকআপের জন্য ইউজারদের আগামীদিনে ডিফল্ট কিছু স্টোরেজ প্ল্যান বেছে নিতে হবে, যেখানে নির্ধারিত স্পেস লিমিট অতিক্রম করার পর চ্যাট ব্যাকআপের জন্য অতিরিক্ত স্টোরেজে পেতে অর্থ প্রদান করতে হবে।

WhatsApp এর চ্যাট ব্যাকআপের জন্য স্টোরজ সীমিত হবে Google Drive-এ

হালফিলে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo, গুগল ড্রাইভের পরিবর্তন উল্লেখ করে একটি স্ক্রিনশট শেয়ার করেছে, যাতে একাধিক স্ট্রিং এবং চ্যাট ব্যাকআপগুলির জন্য বরাদ্দ করা স্টোরেজ আলাদাভাবে দেখা গেছে। এক্ষেত্রে স্ট্রিংগুলি স্পষ্টভাবে “ব্যাকআপ লিমিট ইজ” এবং “গুগল ড্রাইভ ব্যাকআপ চেঞ্জিং”-এর মতো বাক্যাংশগুলি প্রদর্শন করেছে। পাশাপাশি, এগুলিতে “গুগল ড্রাইভ অলমোস্ট ফুল” এবং “গুগল ড্রাইভ লিমিট রিচড” ইত্যাদি ওয়ার্নিংও দেখানো হয়েছে।

উল্লেখ্য গত অক্টোবরে ইঙ্গিত মিলেছিল যে ইউজাররা একটি নতুন ফিচারের সাহায্যে নির্বাচিত চ্যাট, মেসেজ বা মিডিয়া গুগল ড্রাইভে ব্যাকআপ হিসাবে আপলোড করতে পারবেন। তবে এখন নতুন স্ক্রিনশট সামনে আসার পর, এই ধরণের ফিচারের সীমাবদ্ধতা সম্পর্কে প্রশ্ন উঠছে।

Google Drive-এ WhatsApp ব্যাকআপ এবং সম্ভাব্য পরিবর্তন

এখনো পর্যন্ত গুগল, চ্যাট ব্যাকআপের জন্য কত স্টোরেজ অফার করবে সে সম্পর্কে কোনও তথ্য নেই। এমনিতে অ্যাপল (Apple) তার আইফোনের জন্য ৫ জিবি ফ্রি আইক্লাউড (iCloud) স্টোরেজ ব্যবহার করতে দেয়। এই লিমিট অতিক্রান্ত হলে ইউজারদের স্টোরেজ কিনতে হয়। তবে যদি গুগল অনুরূপ পরিকল্পনা অনুসরণ করে, তাহলে অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ ব্যাকআপের জন্য ১৫ জিবি স্টোরেজ দেওয়া হতে পারে। এই লিমিটে পৌঁছে গেলে, সম্ভবত ব্যবহারকারীদের অতিরিক্ত ১০০ জিবি স্টোরেজের জন্য প্রতি মাসে ১৩০ টাকা থেকে শুরু করে ‘Google One’ প্ল্যান কিনতে হবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।