নতুন ফিচারের উপর কাজ করছে WhatsApp, পেন ড্রাইভে নিতে পারবেন চ্যাট ব্যাকআপ

বর্তমানে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপের অ্যান্ড্রয়েড বিটা সংস্করণ ২.২২.১৩.১০ (2.22.13.10) এবং আইওএস বিটা সংস্করণ ২২.১২.০.৭৩ (22.12.0.73) -এ আসন্ন ফিচারটিকে পরীক্ষা করা হচ্ছে

মেটা (Meta) মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp) বর্তমানে একটি নতুন ফিচারের উপর কাজ করছে বলে জানা গেছে। কার্যকারিতা হিসাবে, এই কার্যাধীন ফিচারটি গুগল ড্রাইভ (Google Drive) থেকে অন্য কোনো সার্ভার বা ডিভাইসে ইউজারদের চ্যাট ব্যাকআপ ইমপোর্ট করার অনুমতি দেবে। অর্থাৎ, নতুন আপডেটের পরে, গুগল ড্রাইভে সেভ থাকা হোয়াটসঅ্যাপের যাবতীয় চ্যাটগুলির ব্যাকআপ পেনড্রাইভেও সংরক্ষণ করা যাবে। প্রসঙ্গত, বর্তমানে হোয়াটসঅ্যাপ তাদের ‘বিজনেস’ অ্যাপে এই নয়া ফিচারটি পরীক্ষা করছে। কারণস্বরূপ জানা যাচ্ছে, একাধিক ডিভাইসে একটি মাত্র অ্যাকাউন্ট ব্যবহার করার দরুন চ্যাট এবং কন্টাক্টস সংক্রান্ত কোনও সমস্যা যাতে দেখা না দেয়, তার জন্যই মূলত শুধুমাত্র হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য এই আসন্ন ফিচারের টেস্টিং করা হচ্ছে।

নতুন ফিচারের সাথে হাজির হবে WhatsApp, এখন পেনড্রাইভেও চ্যাটের ব্যাকআপ নেওয়া যাবে

হোয়াটসঅ্যাপের বিটা ট্র্যাকার সাইট WABetaInfo, মেসেজিং প্ল্যাটফর্মটির এই আপকামিং ফিচার সম্পর্কে বেশকয়েকটি তথ্য সামনে এনেছে। রিপোর্টে বলা হয়েছে যে, নতুন আপডেটের পরে যেকোনও হোয়াটসঅ্যাপ চ্যাটের ব্যাকআপ পেনড্রাইভ সহ অন্যান্য যে কোনও লোকাল ডিভাইসে সংরক্ষণ করা যাবে। সেক্ষেত্রে, এই ব্যাকআপে টেক্সট চ্যাটের পাশাপাশি ফটো-ভিডিও এবং ভয়েস মেসেজও অন্তর্ভুক্ত থাকবে। WABetaInfo ব্যাকআপ সংক্রান্ত এই ফিচারটির কার্যকারিতা বোঝাতে একটি স্ক্রিনশটও শেয়ার করেছে।

প্রসঙ্গত, চলতি বছরের প্রথমার্ধ থেকে গুগল ড্রাইভে হোয়াটসঅ্যাপ চ্যাট ও মিডিয়া ব্যাকআপের জন্য সীমিত স্টোরেজ পাওয়া যাবে বলে জানিয়েছিল WABetaInfo। এমন পরিস্থিতিতে, ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির এই নয়া ফিচার দারুণ ভাবে কাজে আসবে ব্যবহারকারীদের। আর জানিয়ে রাখি, গুগল ড্রাইভের স্টোরেজ পূর্ণ হয়ে যাওয়ার পর ব্যবহারকারীরা লোকাল ডিভাইসে চ্যাটগুলি স্থানান্তর করতে পারবে। আবার স্টোরেজ খালি হয়ে যাওয়ার পর, পুনরায় চ্যাট ব্যাকআপ গুগল ড্রাইভে আপলোডও করা যাবে।

হোয়াটসঅ্যাপের এই আসন্ন ফিচারকে আনুষ্ঠানিক ভাবে কবে রোলআউট করা হবে সে সম্পর্কে আপাতত কোনও তথ্য আমাদের কাছে নেই। তবে এই নতুন ফিচারকে শুরুতে অ্যান্ড্রয়েড ডিভাইসে নিয়ে আসা হবে বলে জানা গেছে। যদিও আইওএস ব্যবহারকারীরা আইক্লাউড (iCloud) থেকে ব্যাকআপের জন্য আপডেট পাবেন কিনা তা এখনো জানা যায়নি।

WABetaInfo প্রদত্ত রিপোর্ট অনুসারে, বর্তমানে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপের অ্যান্ড্রয়েড বিটা সংস্করণ ২.২২.১৩.১০ (2.22.13.10) এবং আইওএস বিটা সংস্করণ ২২.১২.০.৭৩ (22.12.0.73) -এ আসন্ন ফিচারটিকে পরীক্ষা করা হচ্ছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।