Snapchat এর মতো ক্যামেরা ফিচার পেতে চলেছে WhatsApp এর এই ইউজারেরা

প্রতিমাসেই আমরা WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে কোনো না কোনো নতুন ফিচার যুক্ত হওয়ার কথা শুনে থাকি। তবে অ্যান্ড্রয়েড ইউজারদের বেশি সুবিধা দিতে গিয়ে, ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমটি আইওএস প্ল্যাটফর্মকে দুয়োরানী করে রাখছে – তা কিন্তু নয়! সাম্প্রতিক রিপোর্ট বলছে, হোয়াটসঅ্যাপ, বর্তমানে আইওএস সংস্করণের জন্য কিছু নতুন ফিচার নিয়ে পরীক্ষা করছে। পাশাপাশি তারা আইফোন ইউজারদের চ্যাটেও, Snapchat এর মতো ‘View Once’ (ভিউ ওয়ান্স) অর্থাৎ ফটো/ভিডিও একবার মাত্র দেখার অপশনটি উপলব্ধ করবে বলেও শোনা যাচ্ছে।

WhatsApp-এর iOS সংস্করণে আসছে নতুন ফিচার

WABetaInfo-এর মতে, হালফিলে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ভিউ ওয়ান্স বৈশিষ্ট্যটি রোলআউট করার পর হোয়াটসঅ্যাপ অবশেষে, আইওএস বিটা ইউজারদের জন্যও এটি আনতে চলেছে। সেক্ষেত্রে আইওএসের ২.২.১৪০.৯ সংস্করণে ফিচারটি পরিলক্ষিত হতে পারে। এই ফিচারটি ব্যবহার করে কোনো ইউজার, অন্য কোনো ইউজারকে ফটো বা ভিডিও পাঠালে সেটি সাধারণ মেসেজের আকারে পৌঁছবে। এবং রিসিভার বা প্রাপক একবারমাত্র মেসেজটি দেখলেই, তা স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে।

এদিকে, ভিউ ওয়ান্স ফিচারের পাশাপাশি হোয়াটসঅ্যাপের আইওএস বিটা সংস্করণের ইন-অ্যাপ নোটিফিকেশন অপশনটি নতুনভাবে ডিজাইন করা হচ্ছে বলে জানা গিয়েছে। এই নতুন ডিজাইন, অ্যান্ড্রয়েডের মতই ইউজারদের নোটিফিকেশন প্যানেলে স্টিকার, GIF, ভিডিও এবং ইমেজ ফাইলগুলির প্রিভিউ দেখতে দেবে। ইনকামিং নোটিফিকেশন প্রসারিত করলেই, উপস্থিত হবে এই প্রিভিউ।

এছাড়া হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই ভিডিওগুলির জন্য কাস্টম কম্প্রেশন অপশনের টেস্টিং করছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এক্ষেত্রে ক্রস-ডিভাইস ইউজাররা ভিডিও ফাইল সংকোচনের অপশন পাবেন। তবে জানিয়ে রাখি, উপরোক্ত কোনো ফিচারই এখন অ্যাক্সেস বা ব্যবহার করা যাবেনা। কারণ এই মুহূর্তে এগুলি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। আগামী সপ্তাহগুলিতে এগুলি ব্যবহারের জন্য উপলভ্য হবে বলে আশা করা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন