২৪ ঘন্টা পরে মেসেজ গায়েব, ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারে টাইমার সেটিং আনল WhatsApp

ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারে টাইমার আনছে WhatsApp, দেখা যাবে নতুন ভয়েস ট্রান্সক্রিপশন ফিচারও

ইউজারদের চ্যাটিংয়ের অভিজ্ঞতা আরো উন্নত করতে কয়েক মাস আগেই নিজের প্ল্যাটফর্মে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ (disappearing message) ফিচার যোগ করেছে WhatsApp। তবে প্রতিদ্বন্দ্বী ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমগুলির সাথে পাল্লা দিতে এবার তারা এই বিশেষ ফিচারে আরো পরত যোগ করতে চলেছে বলে মনে হচ্ছে। আসলে সম্প্রতি জানা গিয়েছে যে WhatsApp, তার অ্যান্ড্রয়েড বিটা ভার্সনে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারের জন্য টাইমার সেটিংস পরীক্ষা করছে। বলা হচ্ছে এই সেটিংসের জেরে ফিচারটির কার্যকারিতা কাস্টমাইজ করা যাবে, অর্থাৎ ইউজারদের স্বয়ংক্রিয়ভাবে মেসেজ ডিলিট হওয়ার জন্য ৭ দিনের (ডিফল্ট সেটিং) অপেক্ষা করতে হবে না।

WhatsApp আনল disappearing message ফিচারের জন্য টাইমার সেটিং

WABetaInfo-এর রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপের লেটেস্ট অ্যান্ড্রয়েড ২.২১.১৯.৭ বিটা ভার্সনে ইতিমধ্যেই একটি আপডেটের মাধ্যমে এই নতুন বৈশিষ্ট্যটি লাইভ হয়েছে। ফলত ইউজাররা এখন ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ব্যবহার করার সময় ডিফল্ট টাইমারের পাশাপাশি ৯০ দিন, ৭ দিন বা ২৪ ঘন্টার সময়সীমা বেছে নিতে পারবেন। টাইমার চালু করা হলে, নির্বাচিত সময়কালের পরে হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

WhatsApp-এ আসছে আরো অন্যান্য ফিচার

মাত্র কয়েকদিন আগেই হোয়াটসঅ্যাপের (বিটা ভার্সনে) ভয়েস নোট ফিচারে প্রিভিউ অপশন দেওয়া হয়েছে। তবে এখন হোয়াটসঅ্যাপের ভয়েস ট্রান্সক্রিপশন (voice transcription) ফিচার সরবরাহ করার কথা ভাবছে।

রিপোর্ট থেকে জানা যায়, এই নতুন ফিচারটি আপাতত পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে যা আগামী দিনে অ্যান্ড্রয়েড এবং আইফোনে উপলব্ধ হবে। প্রসঙ্গত এখন ইউজাররা হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজের জন্য নতুন অ্যানিমেশন, রিড রিসিপ্ট সেটিং, প্লেব্যাক স্পিড কন্ট্রোল অপশনগুলি উপভোগ করতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন