সুখবর, WhatsApp এখন হাই রেজোলিউশন ভিডিও পাঠাতে দেবে

গ্রাহকদের খুশি করতে তথা জনপ্রিয়তার মাত্রা আরও বাড়াতে WhatsApp-এ প্রায়শই নিত্যনতুন ফিচারের আগমন ঘটে থাকে। Facebook মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় মেসেজিং পরিষেবাগুলির মধ্যে অত্যন্ত সুবিধাজনক একটি হলেও এর কিছু সীমাবদ্ধতা রয়েছে। উদাহরণস্বরূপ, হোয়াটসঅ্যাপে হাই-রেজোলিউশনের ভিডিও ফাইলগুলি সর্বদা কম্প্রেসড হয় এবং চ্যাটে ডকুমেন্ট হিসেবে প্রেরণ করা হয়। তবে খুব শীঘ্রই এই নিয়মের পরিবর্তন হতে পারে, ভবিষ্যৎ আপডেটে ইউজাররা ভিডিও কোয়ালিটি চুজ করার অপশন পাবেন।

WhatsApp এর মাধ্যমে হাই রেজোলিউশন ভিডিও পাঠানো যাবে

WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ তাদের ইউজারদের হাই রেজোলিউশন ভিডিও পাঠাতে দেবে। ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড বিটা ২.২১.১৪.৬ (ভার্সন)-এ এই ফিচারটি পাওয়া গেছে, যার সাহায্যে যখন কোনো ভিডিও পাঠানো হচ্ছে, তখন তার ডিফল্ট কোয়ালিটি পরিবর্তন করা যাবে। বর্তমানে, WhatsApp ভিডিও প্রেফারেন্স কাস্টমাইজ করার অনুমতি দেয় না। তবে লেটেস্ট বিটা ভার্সনটিতে ভিডিওর আপলোড কম্প্রেসন নির্ধারণের জন্য তিনটি বিকল্প দেখা যাবে – ‘Auto’, ‘Best quality’, এবং ‘Data saver।’

‘Auto’ বিকল্পটি সম্ভবত ডেটা স্পীডের ভিত্তিতে কম্প্রেসড ফাইল হিসেবে ভিডিওগুলি প্রেরণ করবে। ‘Data saver’ বিকল্পটি এমন ইউজারদের জন্য আদর্শ, যারা কম ডেটা খরচ করে ভিডিও পাঠাতে চান। আপাতত, WhatsApp-এ হাই-রেজোলিউশনের ভিডিও অ্যাটাচড ডকুমেন্ট ফরম্যাটে পাঠাতে হয়। তবে নতুন ‘Best quality’ অপশনটির সাহায্যে ব্যবহারকারীরা গুণমান ক্ষুন্ন না করেই গ্যালারী থেকে একটি ভিডিও পাঠাতে সক্ষম হবেন, তবে সেক্ষেত্রে অন্য অপশনের তুলনায় সময় একটু বেশি লাগতে পারে।

এই ফিচারটি ঠিক কবে WhatsApp-এর স্টেবল ভার্সনে রোলআউট হবে সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। তবে যেহেতু এটি বর্তমানে বিটা ভার্সনে রয়েছে এবং WhatsApp এটির উপর কাজ করছে, তাই আশা করা হচ্ছে যে খুব শীঘ্রই ফিচারটি সমস্ত অ্যান্ড্রয়েড ইউজারদের ব্যবহারের জন্য উপলব্ধ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন