Volkswagen ID.Aero: এক চার্জেই 620 কিমি, টেসলা-র মোকাবিলায় হট সেডান গাড়ি জার্মান সংস্থার

BMW ও Tesla-র সাথে টেক্কা নিতে বৈদ্যুতিক গাড়ির নতুন মডেল বাজারে আনছে ফোক্সভাগেন (Volkswagen)। চীনে নমুনা মডেলটির ঝলক দেখালো সংস্থা। গাড়িটির নাম Volkswagen ID.Aero। এটি সংস্থার ফ্ল্যাগশিপ বৈদ্যুতিক গাড়ি ID পরিবারের নতুন সদস্য। ফোক্সভাগেন জানিয়েছে তাদের প্রথম ফুল ইলেকট্রিক সেডান মডেলটি প্রিমিয়াম মিডসাইজ সেগমেন্টে আনা হবে। ২০২৩-এর মাঝামাঝি থেকে চীনের কারখানায় Volkswagen ID.Aero -র উৎপাদন শুরু করা হতে পারে বলে খবর।

ইউরোপিয়ান সিরিজ ভার্সনের উৎপাদন ২০২৩ থেকে জার্মানির এমডেনে শুরু করার পরিকল্পনা করছে সংস্থা। এদিকে চার দরজার সম্পূর্ণ ইলেকট্রিক সেডান গাড়িটি ভবিষ্যতে সমগ্র বিশ্বেই বিক্রি করা হতে পারে। ID.3, ID.4, ID.5, ID.6 ও ID.Buzz -এর পর ID.Aero হল ID পরিবারের ষষ্ঠ তম মডেল। যেটি লম্বায় প্রায় ৫ মিটার। সংস্থার দাবি অ্যারোডাইনামিক নীতির উপর ভিত্তি করে গাড়িটির ডিজাইন করা হবে।

ফোক্সভাগেন গোষ্ঠীর মডিউলার ইলেকট্রিক ড্রাইভ ম্যাট্রিক্স বা MEB আর্কিটেকচারের উপর নির্ভর করে নির্মিত ID.Aero। এই নমনীয় প্ল্যাটফর্মটি একাধিক রেঞ্জের গাড়ি তৈরিতে ব্যবহৃত হতে পারে। হ্যাচব্যাক থেকে সেডান, সবধরনের মডেলের জন্য যথোপযোগী। ID.Aero -তে থাকছে একটি ৭৭ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। যা এক চার্জে ৬২০ কিমি পথ সফর করতে পারবে বলে দাবি করা হয়েছে।

বাজারে BMW i4 ও Tesla Model 3 সাথে জোরদার প্রতিযোগিতা চলবে Volkswagen ID.Aero-র। এই প্রসঙ্গে ফোক্সভাগেন যাত্রী গাড়ির সিইও র‍্যাল্ফ ব্র্যান্ডস্ট্যাটার বলেন, “Volkswagen ID.Aero-র প্রদর্শনের মাধ্যমে আমরা ID পরিবারের পরবর্তী মডেলটি দেখিয়ে ফেললাম।”  তিনি জানান, অ্যারোডানামিক ডিজাইনের গাড়িটি ৬০০ কিমির বেশি রেঞ্জ দেবে। ID.4 এর পর এটি হবে তাদের পরবর্তী ব্যাটারি চালিত  মডেল। ধীরে ধীরে সংস্থার বৈদ্যুতিক মডেলের সংখ্যা বাড়ানো হবে বলেও র‍্যাল্ফ জানান।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।