বিশ্ব জুড়ে 3G নেটওয়ার্ক পরিষেবা বন্ধ করে 5G ও‌ 4G-র উপর জোর দিচ্ছে Vodafone

3G নয়, বরং 4G এবং 5G নেটওয়ার্কই যে টেলিকম ব্যবসার ভবিষ্যৎ, Vodafone UK সেকথা বুঝিয়ে দিয়েছে

vodafone-shut-down-3g-fully-to-make-way

চাহিদার অভাবে ধুঁকতে থাকা 3G নেটওয়ার্ক গুটিয়ে নেওয়ার কথা ভাবছে ব্রিটিশ টেলিকম জায়ান্ট ভোডাফোন ইউকে (Vodafone UK)। সেক্ষেত্রে আগামী বছর থেকে ব্রিটেনে সংস্থার 3G পরিষেবা অমিল হতে পারে। এর ফলে ব্রিটেনে বসবাসকারী সংস্থার 3G গ্রাহকেরা ভবিষ্যতে যে বেশ অসুবিধায় পড়বেন সেটা বলে বোঝানোর অপেক্ষা রাখেনা। তবে Vodafone UK অবশ্য একথা স্বীকার করতে নারাজ। তাদের বক্তব্য, মূলত 4G এবং 5G সংযোগকে আরো উন্নত করতেই তারা 3G পরিষেবার ঝাঁপ বন্ধ করার কথা ভাবছেন। সুতরাং যারা 3G ব্যবহারকারী, তারা সংস্থার 4G বা 5G পরিষেবার আওতায় শামিল হলে কোনওরকম অসুবিধায় পড়বেন না। 3G নয়, বরং 4G এবং 5G নেটওয়ার্কই যে টেলিকম ব্যবসার ভবিষ্যৎ, প্রসঙ্গত সংস্থাটি সেকথাও জানিয়ে রেখেছে। তবে শুধু ব্রিটেন নয়, ভারত, অস্ট্রেলিয়া সহ বিশ্বের বহু দেশে ভোডাফোন এই পদক্ষেপ নিয়েছে।

Vodafone 3G নিয়ে সামনে এলো পরিসংখ্যান

3G নেটওয়ার্ক তুলে নেওয়ার কথা বলতে গিয়ে ভোডাফোন ইউকে যে পরিসংখ্যান পেশ করেছে তা সংস্থার সাম্প্রতিক বেহাল দশাকে প্রকট করেছে। পরিসংখ্যান অনুযায়ী চলতি বছরে সংস্থার 3G পরিষেবার আওতায় ৪ শতাংশেরও কম ডেটা খরচ হয়েছে! যেখানে ২০১৬ সালে 3G নেটওয়ার্ক ব্যবহার করে ৩০ শতাংশ ডেটা খরচের হিসেব পাওয়া গিয়েছিল।

4G অথবা 5G বেছে নিন – ব্রিটেনবাসীদের অনুরোধ করছে Vodafone

উল্লেখ্য, বর্তমানে ব্রিটেনে বসবাসকারী ভোডাফোনের 3G গ্রাহকেরা সংস্থার তরফে 4G অথবা 5G পরিষেবায় উন্নীত হওয়ার অনুরোধ পাচ্ছেন। এক্ষেত্রে তারা যাতে মোবাইল সংযোগ থেকে বিচ্ছিন্ন না হন, সেজন্য ভোডাফোন তাদের সমস্ত রকম সহযোগিতা করার আশ্বাস দিয়েছে।

ভোডাফোন ইউকে’র সিইও (CEO) আহমেদ এস্যাম জানিয়েছেন, 3G থেকে 4G অথবা 5G পরিষেবায় উন্নীতকরণের ক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তা ছাড়াও উপভোক্তাদের সঠিক স্মার্টফোন বেছে নিতে তারা সাহায্য করবেন। শুধু তাই নয়, গ্রাহকের বন্ধু এবং পরিজনেরাও প্রয়োজনীয় সহায়তা পাবেন। ফলে এ সম্পর্কে তাদের বিশেষ ভাবিত হওয়ার কোনো কারণ নেই বলে এস্যামের মন্তব্য।

পরিশেষে বলা দরকার যে 4G এবং 5G নেটওয়ার্ক আরও উন্নত করার জন্য 3G পরিষেবা থেকে অব্যাহতি নেওয়া ভোডাফোনের পক্ষে খুবই প্রয়োজনীয়। অর্থাৎ সেদিক থেকে ব্রিটিশ টেলিকম জায়ান্টের সিদ্ধান্তে কোন ভুল নেই। আসলে পুরোনো 3G উপকরণ কাজে লাগানোর সময় প্রচুর শক্তির অপব্যয় ঘটে। অথচ এর দ্বারা প্রাপ্ত পরিষেবার মান 4G এবং 5G নেটওয়ার্কের তুলনায় অনেকটাই লঘু। তাই ভবিষ্যতে 3G নেটওয়ার্ক বজায় রাখার ব্যাপারে টেলকোগুলি আজ নতুনভাবে চিন্তা করতে বাধ্য হচ্ছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.