চীনা কোম্পানি Huawei কে ছেড়ে Nokia-র সাথে হাত মেলাচ্ছে Vi

Vi -এর জন্য রাজধানী নয়াদিল্লিতে প্রায় ১২,০০০ তৈরী 5G সাইট স্থাপন করবে Nokia

নিজস্ব 4G নেটওয়ার্কের প্রয়োজনে দেশের বিভিন্ন স্থানে চীনা হুয়াওয়ে’র (Huawei) বদলে এবার নোকিয়া’র (Nokia) 4G গিয়ার উপকরণ ব্যবহার করতে চলেছে ভোডাফোন আইডিয়া লিমিটেড বা ভিআই (Vi)। এর মধ্যেই ভারতের অন্যতম বৃহৎ টেলিকম অপারেটর সংস্থাটির পক্ষ থেকে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ফলে আর কিছুদিনের মধ্যেই দেশের একাধিক প্রান্তে গিয়ার ভেন্ডর হিসেবে Vi -এর পাশে থেকে কাজ শুরু করবে ফিনল্যান্ডের সংস্থা নোকিয়া। এটি দেশীয় টেলিকম পরিষেবার উন্নতি সাধনে চীনা কোম্পানিগুলির উপরে আমাদের নির্ভরতাকে আরও কিছুটা কম করবে বলে বিশেষজ্ঞেরা মনে করছেন।

Vi -এর জন্য রাজধানী নয়াদিল্লিতে প্রায় ১২,০০০ তৈরী 5G সাইট স্থাপন করবে Nokia

আজ্ঞে হ্যাঁ, আগামী কিছুদিনের মধ্যেই Vi -এর সহযোগী হিসেবে দেশের রাজধানী শহরে প্রায় ১২,০০০ তৈরী 5G সাইট স্থাপন করবে নোকিয়া। একইসাথে ফিনল্যান্ডের সংস্থাটি Vi -এর জন্য আরো ৪,০০০ ক্ষুদ্র সেল (Cell) স্থাপন করতে চলেছে। এর ফলে আলোচ্য টেলকোর পরিষেবায় ভবিষ্যতে বড় উন্নতির সম্ভাবনা দেখা যাচ্ছে।

এদিকে সহযোগী হিসেবে Vi -এর Huawei -কে বঞ্চিত করার ঘটনা মোটেই বিচ্ছিন্ন নয়। বরং কেন্দ্রীয় সরকারের ‘আত্মনির্ভর ভারত’ শ্লোগানের পরিপূরক হিসেবেই এই পদক্ষেপটিকে বিচার করা হচ্ছে। এর মাধ্যমে চীনা গিয়ার ভেন্ডরদের সহায়তা ছাড়াই ভারত সম্পূর্ণ নিজের জোরে নিজস্ব টেলিকম পরিষেবার উন্নয়ন সাধনে সচেষ্ট হতে পারছে।

ভারতের পাশাপাশি বিশ্ববাজারেও বর্জনের মুখে চীনা সংস্থাগুলি

উল্লেখ্য, 5G ট্রায়ালের ক্ষেত্রে সাম্প্রতিক কালে ভারতীয় টেলিকম অপারেটরেরা চীনা সংস্থাগুলিকে সম্পূর্ণ বর্জন করেছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে Huawei এবং ZTE -এর মতো বড় কোম্পানি। তাছাড়া পৃথিবীর অন্যান্য প্রান্তেও টেলিকম পরিষেবা সরবরাহকারীরা চীনা সঙ্গীদের হাত ছাড়ছেন। বিশেষত আমেরিকা ও ইউরোপের বিভিন্ন প্রদেশের হুয়াওয়ের ব্যবসা অনেকটাই সংকুচিত হয়েছে। এবার ভারতেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে দেখা গেলো।

প্রসঙ্গত বলে রাখা দরকার যে ভারতে হুয়াওয়ের ব্যবসা চালিয়ে যেতে এই মুহূর্তে কোনো বড় বাধা অবশ্য তৈরী করা হয়নি। তবে সরকারের কাছে বর্তমানে বিশ্বাসযোগ্য গিয়ার ভেন্ডরদের যে তালিকা রয়েছে সেখানে হুয়াওয়ের নাম অনুপস্থিত। তাই Vi -এর তরফ থেকেও সহযোগী হিসেবে হুয়াওয়েকে সরিয়ে দেওয়া হলো।

পরিশেষে বলতে হয়, বিশ্বজুড়েই Nokia গিয়ার ভেন্ডর হিসেবে Huawei -কে পেছনে ফেলেছে। তাছাড়া ইতিপূর্বে তাদের BT, Proximus এবং Orange Belgium -এর মতো তাবড় তাবড় টেলিকম অপারেটরের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। ফলে ভোডাফোন আইডিয়া বা Vi -এর সহায়ক হিসেবে তাদের উপস্থিতি ভারতের অন্যতম প্রধান টেলকোর পক্ষে বেশ ফায়দার হতে পারে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।