Vodafone Idea-র বিরাট সাফল্য, 5G পরীক্ষায় পেল ১ জিবিপিএস পর্যন্ত স্পিড

Vi -এর দাবী, ক্ষুদ্রাকৃতি 5G সেল ব্যবহার করে চালিত এই পরীক্ষায় সর্বোচ্চ ১ জিবি প্রতি সেকেন্ডের (Gbps) ডাউনলোড গতি প্রত্যক্ষ করা গিয়েছে

Vodafone Idea gets 1 Gbps Speed in 5G

আনুষ্ঠানিকভাবে 5G রোলআউটের আগে নেটওয়ার্ক পরীক্ষায় উল্লেখযোগ্য সাফল্য লাভ করলো দেশের তৃতীয় বৃহত্তম টেলকো ভোডাফোন আইডিয়া বা সংক্ষেপে ভিআই (Vi)। মধ্যপ্রদেশের ভোপাল শহরে TRAI অর্থাৎ টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার পরিচালনাধীন পরীক্ষায় Vi উক্ত সাফল্য পেয়েছে বলে সামনে এসেছে। 5G রোলআউটের নিরিখে এই পরীক্ষার গুরুত্ব সমধিক, কেননা এক্ষেত্রে ক্ষুদ্রাকৃতি সেল ব্যবহার করে পরিষেবা প্রদানের চেষ্টা করা হয়েছে, আর তাতেই মিলেছে অভাবনীয় সাফল্য!

আসলে সদ্য ট্রাই দেশের একাধিক অংশে ক্ষুদ্রাকৃতি 5G সেলের সাহায্যে নেটওয়ার্ক পরীক্ষায় উদ্যোগী হয়। স্থির হয়, টেলিকম অপারেটরদের সহায়তায় এই পরীক্ষাগুলি চালিত হবে। মধ্যপ্রদেশের ভোপাল শহরে, এমনই এক পরীক্ষার ক্ষেত্রে Vi, টেলিকম নিয়ামক সংস্থার সহায়তায় এগিয়ে আসে। Vi -এর দাবী, ক্ষুদ্রাকৃতি 5G সেল ব্যবহার করে চালিত এই পরীক্ষায় সর্বোচ্চ ১ জিবি প্রতি সেকেন্ডের (Gbps) ডাউনলোড গতি প্রত্যক্ষ করা গিয়েছে যা এক কথায় দুর্দান্ত! সেক্ষেত্রে ম্যাক্রো টাওয়ার স্থাপনের সঙ্গেই ক্ষুদ্র 5G সেল ব্যবহারের ফলে পরিষেবায় কতদূর উন্নতি ঘটতে পারে, তা এই পরীক্ষা দেখিয়ে দিয়েছে।

আজ্ঞে হ্যাঁ, আসন্ন 5G পরিষেবা সরবরাহে ক্ষুদ্রাকৃতি সেলের ভূমিকা যে খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে, সেকথা TRAI -এর বিবৃতিতে বারবার উঠে এসেছে। সম্প্রতি ‘স্মার্ট সিটি’ ভোপালে আয়োজিত পরীক্ষাও তার সাক্ষ্য দেয়। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, ক্ষুদ্রাকৃতি 5G সেল স্থাপনের জন্য ট্রাফিক সিগন্যাল, বৈদ্যুতিন বাতিস্তম্ভ ছাড়াও অন্যান্য রাস্তার সম্পদগুলিকে কাজে লাগানো যেতে পারে। এর ফলে পরিষেবায় অনেকখানি উন্নতি প্রত্যক্ষ করা যেতে পারে।

উল্লেখ্য, শুধু ভোপালে নয়, বরং বেঙ্গালুরুর নাম্মা মেট্রোতেও নেটওয়ার্ক পরীক্ষার জন্য ট্রাইয়ের সহায়তায় এগিয়ে এসেছে ভিআই (Vi)। টেলকোর দাবি, সেখানেও ক্ষুদ্রাকৃতি 5G সেল ব্যবহার করে উচ্চগতির পরিষেবা লাভ করা গিয়েছে। এক্ষেত্রে সর্বাধিক, ১.২ জিবি/সেকেন্ডের ডাউনলোড গতি প্রত্যক্ষ করা গিয়েছে যা ভোপালের চেয়েও বেশি।

পরিশেষে একথা স্বীকার করা জরুরি যে এই ধরনের পরীক্ষার সাফল্য আগামীদিনে পরিষেবা সরবরাহের ক্ষেত্রে ক্ষুদ্রাকৃতি 5G সেলের ব্যবহার অনেকটাই বাড়িয়ে তুলবে। যদিও এর দ্বারা মানুষ ঠিক কতটা উপকৃত হন, তা সময়ই বলবে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন