গ্রাহক পিছু আয় বাড়ালো Vodafone Idea, ফের ফিরে আসছে Vi?

Vi জানিয়েছে ২০২২ অর্থবর্ষের (FY22) শেষ প্রান্তিকে তাদের মোট সাবস্ক্রাইবার সংখ্যা ছিল ২৪৩.৮ মিলিয়ন। কিন্তু চলতি ২০২৩ অর্থবর্ষের প্রথম প্রান্তিকে এই সংখ্যা কমে ২৪০.৪ মিলিয়নে দাঁড়িয়েছে

vodafone-idea-arpu-jumps-rs-128-in-q1-fy23-4g-users-rise-too

এবার ২০২৩ অর্থবর্ষের প্রথম কোয়ার্টারের পারফরম্যান্স রিপোর্ট সর্বসমক্ষে নিয়ে এল দেশের তৃতীয় বৃহত্তম টেলকো, ভোডাফোন আইডিয়া প্রাইভেট লিমিটেড (Vi)। রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের প্রথম অর্থবর্ষে Vi -এর মোট মুনাফার পরিমাণ ১০৪১০ কোটি টাকা! পূর্বের কোয়ার্টারের তুলনায় (QoQ) পুরো ১.৭ শতাংশ বৃদ্ধির ফলে সংস্থাটি এই পরিসংখ্যান অর্জনে সফল হয়েছে। আবার বার্ষিক হিসেবে এক্ষেত্রে বৃদ্ধি হয়েছে ১৩.৭ শতাংশ। এছাড়াও আলোচ্য কোয়ার্টারে Vi -এর ইউজার পিছু গড় আয়ও পূর্বের চেয়ে বেড়ে ১২৮ টাকায় পৌঁছেছে। সংস্থার দাবি, এক্ষেত্রে তারা বার্ষিক ২৩.৪ শতাংশ বৃদ্ধি প্রত্যক্ষ করেছে। এমন ফলাফলের পর তারা নেটওয়ার্কের উন্নয়ন ও আপগ্রেডেশনে আরো যত্নবান হবে বলে Vi জানিয়েছে।

Vi -এর সদ্য প্রকাশ্যে আসা পারফরম্যান্স রিপোর্ট – একনজরে

সদ্য প্রকাশিত পারফরম্যান্স রিপোর্টে Vi জানিয়েছে ২০২২ অর্থবর্ষের (FY22) শেষ প্রান্তিকে তাদের মোট সাবস্ক্রাইবার সংখ্যা ছিল ২৪৩.৮ মিলিয়ন। কিন্তু চলতি ২০২৩ অর্থবর্ষের প্রথম প্রান্তিকে এই সংখ্যা কমে ২৪০.৪ মিলিয়নে দাঁড়িয়েছে। এর প্রভাবে সংস্থার গ্রাহক পিছু গড় আয় কিছুটা বৃদ্ধি পেলেও আশঙ্কার অন্য কারণ কিন্তু থেকেই যাচ্ছে।

কেবল সাধারণ গ্রাহকেরাই নন, আলোচ্য সময়পর্বে ভিএলআর (VLR) পরিষেবার ক্ষেত্রেও অনেক সাবস্ক্রাইবার ভিআই (Vi) -এর হাত ছেড়েছে। যেখানে গত বছরের শেষ কোয়ার্টারে ভিআইয়ের ভিএলআর সাবস্ক্রাইবার সংখ্যা ছিল ২২৬.১ মিলিয়ন, সেখানে ২০২৩ অর্থবর্ষের প্রথম প্রান্তিকে তা কমে ২১৮.৭ মিলিয়নে পরিণত হয়েছে। অবশ্য একই সময়ে ভিআইয়ের ইউজার পিছু গড় মিনিট খরচ পূর্বের থেকে কিছুটা বৃদ্ধি পেয়ে ৬২০ হয়েছে। আবার টেলকোর প্রান্তিক ভিত্তিক গ্রাহক ক্ষয়ের হার পূর্বের ৩.৪ শতাংশ (Q4 FY22) থেকে বেড়ে ৩.৫ শতাংশে পৌঁছেছে।

তবে ইতিবাচক ব্যাপার হল আলোচ্য সময়ে ভিআইয়ের 4G সাবস্ক্রাইবার ভিত্তিতে ঈষৎ বৃদ্ধি। এক্ষেত্রে পূর্ববর্তী প্রান্তিকের তুলনায় প্রায় ৯০ হাজারেরও বেশি গ্রাহক টেলকোর 4G পরিষেবাতলে শামিল হয়েছেন‌। এজন্য পূর্ববর্তী কোয়ার্টারের তুলনায় Vi -এর ডেটা খরচেও বেশ খানিকটা বৃদ্ধি প্রত্যক্ষ করা গিয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।