আরও সুরক্ষিত হচ্ছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ Zoom, পাওয়া যাবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন

জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশন Zoom ঘোষণা করেছে যে তারা তাদের প্ল্যাটফর্মকে আরো বেশি সুরক্ষিত করে তুলবে। তারা তাদের প্লাটফর্মে ব্যবহারকারীদের এন্ড-টু-এন্ড এনক্রিপশন অফার করতে চলেছে। কোম্পানি গতমাসে জানিয়েছিল যে তারা এই ফিচার শুধুমাত্র তাদের প্রিমিয়াম সার্ভিস ব্যবহারকারীদের জন্য নিয়ে আসবে।

তবে বর্তমানে কোম্পানির চিফ এক্সিকিউটিভ অফিসার সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে তারা আর কিছুদিনের মধ্যে এই এনক্রিপশন তাদের সমস্ত ব্যবহারকারীদের জন্যই নিয়ে আসতে চলেছে তাদের প্ল্যাটফর্মে। একটি ব্লগ পোস্টে তিনি জানিয়েছেন, গত মাসে তারা নিজেদের অ্যাপ্লিকেশন জুমের এনক্রিপশন ডিজাইন রিলিজ করেছিল। ইতিমধ্যেই তারা বেশ কিছু লগ্নিকারীদের সঙ্গে যোগাযোগ করে জুম অ্যাপ্লিকেশনে এই এনক্রিপশনের ফিডব্যাক নিয়েছে। গিটহাব এর মাধ্যমে এই কাজটি করা হয়েছিল। এন্ড-টু-এন্ড এনক্রিপশন আসলে ব্যবহারকারীদের ডেটা কেউ ব্যবহার করতে পারবেনা। এমনকি কোম্পানি ও সেই ডেটা দেখতে ও ব্যবহার করতে পারবেনা। Whatsapp তাদের ব্যবহারকারীদের এন্ড-টু-এন্ড এনক্রিপশন দেয়।

ব্লগপোস্টে আরও জানানো হয়েছে যে,” আমরা এই বিষয়টি আপনাকে জানিয়ে খুবই খুশি যে আমরা একটি নতুন রাস্তা খুঁজে পেয়েছি যাতে সমস্ত ব্যবহারকারীদের জন্য এই ধরনের এনক্রিপশন নিয়ে আসা যায় এবং তাদের সুরক্ষার উপর আরো বেশি সতর্ক থাকা যায়। আমরা সারা দুনিয়ায় আমাদের ব্যবহারকারীদের জন্য উন্নত এন্ড টু এন্ড এনক্রিপশন এবং উন্নত অ্যাড-অন সুবিধা নিয়ে আসতে চলেছি। এর ফলে আমাদের প্ল্যাটফর্মের দুর্ব্যবহার করা যাবেনা।”

আগামী মাসে এই এনক্রিপশনের বিটা ভার্সন লঞ্চ করা হবে। প্রত্যেকটি ভিডিও কল সেশনের ক্ষেত্রে এই ভিডিও কলের অ্যাডমিনিস্ট্রেটর এই এনক্রিপশন চালু অথবা বন্ধ করতে পারবেন। যারা বিনামূল্যে এই ফিচার ব্যবহার করতে চান তাদের নিজেদের ফোন নাম্বার এবং ওটিপির মাধ্যমে এই ফিচারটির ভেরিফিকেশন করতে হবে। তার পরেই তারা বিনামূল্যে এনক্রিপশনের সুবিধা ব্যবহার করতে পারবেন।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।