WhatsApp-এ আপনার কাছেও আসতে পারে +92 Code নম্বর থেকে কল, ভুলেও রিসিভ করবেন না

নতুন জালিয়াতি শুরু হল WhatsApp -কে কেন্দ্র করে, +৯২ কান্ট্রি কোড নম্বর থেকে ফোন এলে ধরবেন না ভুলেও

user-getting-whatsapp-message-call-from-92-code-number-know-what-to-do

বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ WhatsApp -কে কেন্দ্র করে পুনরায় শুরু হয়েছে একটি নতুন স্ক্যাম। জানা যাচ্ছে, প্রতারকেরা ইন্টারনেট মারফত +৯২ (+92) কান্ট্রি কোড যুক্ত মোবাইল নম্বর থেকে ভয়েস কল করে টার্গেট করছে ভারতীয় নাগরিকদের। আর ভিক্টিমদের মধ্যে যারা ভুলবশত বা কৌতূহলের বশে এরূপ ভিনদেশী তথা অচেনা নম্বর থেকে আসা কল রিসিভ করছেন, তাদের বড়সড় আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে বলেও জানতে পেরেছি আমরা। তাই আপনিও যদি অযথা এইরকম জালিয়াতির ফাঁদে জড়িয়ে পড়তে না চান, তবে আমাদের এই প্রতিবেদন থেকে আগাম এই নয়া স্ক্যামের বিষয়ে বিশদে জেনে নিন এবং সতর্কতা অবলম্বন করুন।

নতুন জালিয়াতি শুরু হল WhatsApp -কে কেন্দ্র করে, +৯২ কান্ট্রি কোড নম্বর থেকে ফোন এলে ধরবেন না ভুলেও

হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা যত আকাশ ছোঁয়া হচ্ছে, ততই স্ক্যামারদের কু-নজরে পড়ছে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি। যেমন সম্প্রতি এমন একটি জালিয়াতির ঘটনা সামনে এসেছে, যা প্রত্যেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তার ব্যাঘাত ঘটাতে পারে। ব্যাপারটা খুলেই বলি তাহলে, হালফিলে বহু ভারতীয় ব্যবহারকারী তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে +৯২ কান্ট্রি কোড নম্বর থেকে ইনকামিং কল পাচ্ছেন। যেখানে, তাদের লটারি বা পুরস্কার জেতার প্রলোভন দেখিয়ে ব্যক্তিগত ও ব্যাঙ্ক সংক্রান্ত বিবিধ তথ্যাদি শেয়ার করার জন্য বারংবার চাপ সৃষ্টি করা হচ্ছে। আর যারা এই ফাঁদে পা দিয়ে তাদের যাবতীয় ডেটা হস্তান্তর করছেন, তারা স্ক্যামারদের দ্বারা আর্থিক ভাবে প্রতারিত হচ্ছেন৷

প্রসঙ্গত আপনাদের অবগতের জন্য জানিয়ে রাখি, ভারতের কলিং কান্ট্রি কোড যেমন +৯১। তেমনি +৯২ হল পাকিস্তানের কান্ট্রি কোড। এমত পরিস্থিতিতে মনে করা হচ্ছে যে, এই সকল ভুয়ো তথা জালিয়াতি ভয়েস কল পাকিস্তান থেকে আসছে। কিন্তু এক্ষেত্রে আরেকটি বিষয়ও বিচার্য, অনেক সময় এই ধরনের কলিং কোডগুলিকে ভার্চুয়ালিও উপলব্ধ করা হয়, যা বিশ্বের যে কোনও স্থান থেকেই অ্যাক্সেস করা সম্ভব। তাই, এই সকল হোয়াটসঅ্যাপ কল যে পাকিস্তান থেকেই আসছে, এমনটা এখুনি নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না।

+৯২ কান্ট্রি কোড নম্বর থেকে WhatsApp -এ কল এলে কী করণীয়?

আপনি যদি নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে সম্প্রতি +৯২ কান্ট্রি কোড নম্বর থেকে ইনকামিং কল পান, তবে এক্ষেত্রে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। যেমন, +৯২ কোড কিংবা অচেনা যেকোনো নম্বর থেকে কল আসলে, তৎক্ষণাৎ তা রিসিভ করবেন না। বরং এই ধরনের কল উপেক্ষা করাই বুদ্ধিমানের কাজ হবে। আপনারা চাইলে কোনো কলার আইডেন্টিফিকেশন অ্যাপ্লিকেশনের সাহায্যেও ফোন নম্বরটি যাচাই করে নিতে পারেন।

কৌতূহলী হয়ে এইসকল ভুয়ো নম্বর রিসিভ করে তথ্য জানার চেষ্টা করবেন না ভুলেও। কেননা, স্ক্যামাররা সুন্দর তথা বিশ্বাসযোগ্য ডিসপ্লে পিকচার দেওয়ার মাধ্যমে ও মিষ্টি কথা বলে ভিক্টিমদের আস্থা অর্জনের চেষ্টা করে। আর বেশিরভাগ ক্ষেত্রেই দেখা গেছে, ভিক্টিম প্রতারকদের এই জালে সহজেই ধরা দিয়ে দেন। তাই বারংবার বলা হচ্ছে, +৯২ কান্ট্রি কোড নম্বর থেকে আসা কোনো অচেনা কলের উত্তর দেওয়ার চেষ্টা করবেন না।

আর যদি দেখেন ঘন ঘন +৯২ কোড নম্বর থেকে কল আসছে, তবে সেই নম্বরটিকে তৎক্ষণাৎ ব্লক করে দিন। এমনটা করলে, আপনি আর সেই নম্বর থেকে কল বা মেসেজ পাবেন না। আপনি চাইলে চ্যাট সেটিংস অপশনে গিয়ে এই ধরনের নম্বরগুলিকে রিপোর্টও করতে পারেন। আর যদি আপনাদের মধ্যে কেউ ইতিমধ্যেই এই সাইবার জালিয়াতির শিকার হয়ে থাকেন, তাহলে আর দেরি না করে এখুনি সাইবার সেলে দপ্তরে যোগাযোগ করে এই বিষয়ে অভিযোগ নথিভুক্ত করুন।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন