GPay, Paytm, PhonePe ব্যবহারকারীরা এই কাজগুলি করেছেন? নইলে হারাতে পারেন আপনার সঞ্চিত অর্থ

ইদানীংকালে এত ব্যাপক হারে মানুষ ইউপিআই ভিত্তিক লেনদেন করছেন যে, হ্যাকাররা সাধারণ মানুষকে সাইবার জালিয়াতির শিকার করার জন্য এই মাধ্যমটিকে হাতিয়ার করছে। তবে যদি একটু সচেতন থাকা যায় এবং ন্যূনতম কিছু সতর্কতা অবলম্বন করা যায়, তাহলেই কিন্তু অত্যন্ত সহজে ইউপিআই পেমেন্ট করা সম্ভব এবং কোনোভাবেই কেউ আপনাকে সাইবার জালিয়াতির ফাঁদে ফেলতে পারবে না

upi-payments-safety-tips-gpay-phonepe-paytm-users-keep-remember-for-payments-save-money-loss

দেশে ডিজিটাল বিপ্লব আনতে UPI বা ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস একটি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করেছে। নোটবন্দি এবং বিশেষ করে করোনা মহামারীর আগমনের পর থেকে মানুষ নগদ লেনদেন এড়িয়ে অনলাইন বা ডিজিটাল পেমেন্টকে আলিঙ্গন করে নিয়েছে। এর ফলে গত দু’বছরে UPI ভিত্তিক GPay, Paytm, PhonePe-এর মতো অ্যাপ্লিকেশনগুলি ব্যাপক হারে ডাউনলোড হতে দেখা গেছে।

ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) এর মাধ্যমে অনলাইন লেনদেন করতে হলে আপনাকে আপনার মোবাইল ফোনে নির্দিষ্ট অ্যাপটি ডাউনলোড করতে হবে এবং মোবাইল নম্বরটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে হবে। এরপর পেমেন্টের সময় আপনাকে কেবল আইডি বা কোড স্ক্যান করে আপনার প্রদেয় অর্থের পরিমাণ এবং পিন (PIN) এন্টার করতে হবে। তাহলেই চুটকিতে লেনদেনের কাজ সম্পন্ন হয়ে যাবে। পদ্ধতিটি এত সহজ এবং নিমেষেই করা সম্ভবপর হলেও, আপনাকে সবসময় মনে রাখতে হবে, যে কোনো জিনিসেরই ভালো এবং খারাপ দুটি দিকই আছে। তাই আপনি যদি ইউপিআই ভিত্তিক পেমেন্টের সময় যথাযথ সতর্কতা অবলম্বন না করেন, তাহলে কিন্তু আপনার অ্যাকাউন্ট খালি হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

ইদানীংকালে এত ব্যাপক হারে মানুষ ইউপিআই ভিত্তিক লেনদেন করছেন যে, হ্যাকাররা সাধারণ মানুষকে সাইবার জালিয়াতির শিকার করার জন্য এই মাধ্যমটিকে হাতিয়ার করছে। ফলে তারা ইউজারদের কোনো একটি ভুল লিঙ্কে ক্লিক করতে, বা ইউপিআই পিন শেয়ার করতে, বা বিশেষ কোনো ব্যাংক ডিটেলস জানতে চেয়ে ভুয়ো ফোন কল করে সাধারণ মানুষকে সর্বস্বান্ত করার ক্রমাগত কৌশল চালিয়ে যাচ্ছে। তবে যদি একটু সচেতন থাকা যায় এবং ন্যূনতম কিছু সতর্কতা অবলম্বন করা যায়, তাহলেই কিন্তু অত্যন্ত সহজে ইউপিআই পেমেন্ট করা সম্ভব এবং কোনোভাবেই কেউ আপনাকে সাইবার জালিয়াতির ফাঁদে ফেলতে পারবে না। তাই নিরাপদে এবং সুরক্ষিতভাবে অনলাইন লেনদেন করতে নীচে উল্লিখিত উপায়গুলি মেনে চলুন।

নিরাপদে UPI পেমেন্ট করার জন্য সহজ কয়েকটি টিপস

১. স্ক্রিন লক: শুধুমাত্র আপনার ফোনের জন্য নয়, বরং সমস্ত পেমেন্ট অ্যাপ্লিকেশনগুলির জন্যও আপনার একটি শক্তিশালী স্ক্রিন লক, পাসওয়ার্ড বা পিন সেট করা উচিত, যা সহজে অনুমান করা যাবে না। তাই আপনার নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর ইত্যাদির মতো সহজ পাসওয়ার্ডগুলি কখনোই সেট করা উচিত নয়।

২. আপনার পিন শেয়ার করবেন না: আপনি ভুলেও কখনো আপনার পিন কারোর সাথে (পরিচিত বা অপরিচিত) শেয়ার করবেন না। কারণ আজকাল রিমোট কোডের মাধ্যমে হ্যাকাররা দূর থেকেই আপনার ফোন অ্যাক্সেস করতে পারে। তাই আপনি আপনার পিন কারোর সাথে শেয়ার করলে তার সন্ধান কিন্তু হ্যাকাররা অতি সহজেই পেয়ে যেতে পারে। সেইকারণে কখনো যদি ভুলবশত পিন শেয়ার করে ফেলেন, তাহলে তৎক্ষণাৎ সেটি পরিবর্তন করে ফেলতে ভুলবেন না।

৩. অজানা লিঙ্কে ক্লিক বা ভুয়ো কল রিসিভ করবেন না: অজানা বা আনভেরিফায়েড লিঙ্কযুক্ত প্রচুর ভুয়ো মেসেজ আপনার ইনবক্সে প্রায়শই আসতে থাকে। ভুলেও কখনো এই জাতীয় লিঙ্কগুলিতে ক্লিক করবেন না, কারণ এটি আপনার বিশাল আর্থিক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। এর পাশাপাশি কোনো ভুয়ো কল আসলে আপনি কোনোরকম রেসপন্স করবেন না। কলার আপনার ব্যাংক বা অন্য কোনো সংস্থার এক্সিকিউটিভ হওয়ার ভান করে আপনার কাছ থেকে PIN, OTP বা আপনার ব্যাংকিং ডিটেলস জানতে চাইতে পারে। হ্যাকাররা সাধারণত লিঙ্ক শেয়ার করে বা কল করে ব্যবহারকারীদের থার্ড-পার্টি অ্যাপ ডাউনলোড করার জন্য প্রলুব্ধ করে এবং ডাউনলোড করে ফেললেই তৎক্ষণাৎ সেই ইউজার হয়ে যান সাইবার জালিয়াতির শিকার। তাই খবরদার কখনো এই ধরনের কাজ করবেন না।

৪. নিয়মিত ইউপিআই অ্যাপ আপডেট করতে থাকুন: প্রতিটি অ্যাপ্লিকেশনই নিয়মিত আপডেট করা প্রয়োজন, কারণ যে কোনো আপডেট আরও ভাল ফিচার এবং বেনিফিট সহ আসে। তাই সর্বদা আপনার ইউপিআই পেমেন্ট অ্যাপ্লিকেশনটির লেটেস্ট ভার্সন ডাউনলোড করা উচিত।

৫. একাধিক পেমেন্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করা এড়িয়ে চলুন: আপনার ফোনে কখনো একাধিক পেমেন্ট অ্যাপ্লিকেশন রাখবেন না। কেবলমাত্র ভেরিফাইড এবং বিশ্বস্ত প্ল্যাটফর্ম থেকে ইন্সটল করা পেমেন্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করুন।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।