ডিজাইন Vespa-র মতো, রেট্রো স্টাইলের 125cc স্কুটার আনছে Yamaha

upcoming-yamaha-retro-scooter--patent-images-leak-online-launch-soon

সাবেকি ডিজাইনের স্কুটার আনতে চলেছে ইয়ামাহা (Yamaha)। সংস্থার তরফে এ বিষয়ে খোলাখুলি কিছু জানানো হয়নি। তবে লঞ্চ হওয়ার আগেই স্কুটারটির পেটেন্টের সঙ্গে নথিভুক্ত ছবি অনলাইনে ফাঁস হয়ে তার ডিজাইনের ধারণা দিয়েছে। দু’চাকার গাড়িটি ইন্দোনেশিয়ার বাজারে আগামী কয়েক সপ্তাহের মধ্যে লঞ্চ হবে বলে জল্পনা শোনা যাচ্ছে। এটি ইয়ামাহা গ্র্যান্ড ফিলানো (Yamaha Grand Filano)-র পরবর্তী প্রজন্ম অথবা একেবারে নতুন মডেলের স্কুটার হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইয়ামাহা’র সেই স্কুটারের মাথা থেকে পা পর্যন্ত রেট্রো ডিজাইন। অনেকটা ভেসপা (Vespa)-র মতো। হেডল্যাম্পটি গোল। এতে বক্সি অ্যাপরনের সঙ্গে ডিম্বাকৃতি ইন্ডিকেটর রয়েছে৷ ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটির ওভাল শেপের। এতে এলসিডি ডিসপ্লে থাকবে বলে অনুমান হয়। অ্যাপরনের উপরে একটি মাল্টিফাংশন সুইচ-সহ ডান দিকে একটি বোতল রাখার জায়গা এবং বামে একটি ক্রোজড অ্যাপরন কম্পার্টমেন্ট আছে। রিয়ার প্যানেল দেখতে মিনিমালাস্টিক হলেও খুব চমৎকার ডিজাইনের। আবার সামনের সঙ্গে সাদৃশ্য বজায় রেখে টেল ল্যাম্প ও ইন্ডিকেটরগুলিও ডিম্বাকৃতির।

ইয়ামাহা’র নতুন রেট্রো স্কুটার ১২৫ সিসি’র ফুয়েল-ইঞ্জেকটেড ইঞ্জিন দেওয়া হতে পারে। যাতে থাকবে স্টার্ট-স্টপ সিস্টেম এবং সাইলেন্ট স্টার্ট ফিচারে। ইঞ্জিনের ক্ষমতার প্রসঙ্গে আসলে, এটি ভারতে উপলব্ধ সংস্থার রেট্রো লুকের ফ্যাসিনো ১২৫ হাইব্রিড (Fascino 125 Hybrid) স্কুটারের ন্যায় ৮.২ পিএস ও ১০.৩ এনএম আউটপুট দিতে পারে।

ইয়ামাহা’র স্কুটারের ছবি দু’দিকে ১২ ইঞ্চি অ্যালয় হুইলের দিকে ইঙ্গিত করছে। সামনে ডিস্ক ব্রেক ও পিছনে ড্রাম ব্রেক স্পষ্ট। সাসপেনশনের জন্য টেলিস্কোপিক ফর্ক ও একটি রিয়ার শক অ্যাবজর্ভার বর্তমান। এটি সংস্থার অন্যান্য স্কুটারের মতো হালকা হবে বলে আশা করা যায়। প্রসঙ্গত, ইয়ামাহা’র রেট্রো স্টাইলের ফ্যাসিনো ১২৫ থাকার কারণে ভারতে ওই স্কুটারটি লঞ্চ হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.