Twitter Poison Pill: ইলন মাস্কের টুইটার অধিগ্রহণের পরিকল্পনায় জল ঢেলে দিল নয়া রাইটস প্ল্যান

Poison Pill দশার উপস্থিতিতে ইলন মাস্ক টুইটার অধিগ্রহণের উদ্যোগ করলেই, রাইটস প্ল্যানের জোরে এই মাইক্রো ব্লগিং সাইটের বাকি শেয়ারহোল্ডারগণ সংস্থার আরো অনেক শেয়ার সংগ্রহ করে মাস্কের পরিকল্পনায় জল ঢেলে দিতে পারবেন

twitters-board-adopts-poison-pill-thwart-elon-musk-takeover-attempt

টেসলা (Tesla) অধিকর্তা ধনকুবের ইলন মাস্কের আগ্রাসন প্রতিহত করতে জনপ্রিয় মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম টুইটার (Twitter) -এর ডিরেক্টর বোর্ড সদস্যেরা এবার ‘পয়েজন পিল’ (Poison Pill) দশা সক্রিয় করার পথে হাঁটলেন। এক্ষেত্রে তারা মূলত সর্বসম্মতিক্রমে শেয়ারহোল্ডারদের অধিকার বিষয়ক নীতি যা ‘Shareholders Rights Plan’ বা সংক্ষেপে ‘Rights Plan’ বলে পরিচিত সেটি গ্রহণ করেছেন। এহেন নীতি Twitter অধিগ্রহণের অযাচিত সমস্ত প্রচেষ্টাকে ব্যাহত করবে বলে মনে করা হচ্ছে। শুক্রবার দিনের শেষে Twitter -এর বোর্ড সদস্যেরা আনুষ্ঠানিকভাবে এই নীতি অনুসরণের কথা ঘোষণা করেন।

কেন সক্রিয় Poison Pill দশার অন্তরালে আশ্রয় নিলো Twitter?

আলোচ্য Poison Pill দশার উপস্থিতিতে ইলন মাস্ক টুইটার অধিগ্রহণের উদ্যোগ করলেই, রাইটস প্ল্যানের জোরে এই মাইক্রো ব্লগিং সাইটের বাকি শেয়ারহোল্ডারগণ সংস্থার আরো অনেক শেয়ার সংগ্রহ করে মাস্কের পরিকল্পনায় জল ঢেলে দিতে পারবেন। সংবাদমাধ্যমকে দেওয়া একটি বিবৃতিতে টুইটারের বোর্ড সদস্যরা জানিয়েছেন যে গৃহীত রাইটস প্ল্যান আলোচ্য গণমাধ্যমের উপরে কোনো ব্যক্তি বা সংস্থার একক মালিকানা স্থাপনের প্রচেষ্টায় বাধা দেবে। ফলে খোলা বাজারে পুঁজির জোরে অথবা বোর্ড সদস্যদের সিদ্ধান্ত গ্রহণের তোয়াক্কা না করে কারো পক্ষেই রাতারাতি টুইটারকে কিনে নেওয়া সম্ভব হবেনা।

সুতরাং রাইটস প্ল্যানের আওতায় টুইটার শেয়ারহোল্ডারদের অধিকার সংক্রান্ত নীতি অনুসরণের ব্যাপারে যে আরো মনোযোগী হবে সেটা বলাই যায়। বিশেষত ডিরেক্টর বোর্ডের স্বীকৃতি ছাড়াই যদি কোনো ব্যক্তি বা সংস্থা টুইটারের ১৫ শতাংশ বা তার চেয়ে বেশি মালিকানা ক্রয়ের কথা ভাবে, তবে উপরোক্ত রাইটস প্ল্যানের জোরে আলোচ্য মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম সেই চেষ্টাকে প্রতিহত করবে বলে টুইটারের বোর্ড সদস্যদের তরফ থেকে জানানো হয়েছে।

প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় Twitter -এর ডিরেক্টর বোর্ডের উপরে বেজায় ক্ষুব্ধ মাস্ক

এদিকে Twitter অধিগ্রহণ সংক্রান্ত তার প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় আলোচ্য সংস্থার বোর্ড সদস্যদের উপরে বেজায় ক্ষেপেছেন Tesla কর্ণধার ইলন মাস্ক। একটি টুইটের মাধ্যমে তিনি প্রকাশ্যেই নিজের ক্ষোভ ব্যক্ত করেছেন। মাস্কের কথায়, ভোটাভুটির জন্য শেয়ারহোল্ডারদের সামনে তার প্রস্তাব উত্থাপন না করা একেবারেই অসমর্থনীয়। উপরন্তু বোর্ড সদস্যদের খোঁচা দিয়ে তার তির্যক মন্তব্য, “কোম্পানির প্রকৃত মালিক এর শেয়ারহোল্ডারেরাই, ডিরক্টর বোর্ড নয়।”

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020