আর ‘মাইক্রো’ ব্লগিং সাইট হিসেবে পরিচিত হবে না Twitter, মালিক বদলের পর আসছে এইসব নয়া ফিচার

মাস দুয়েক আগে এলন মাস্ক কিনে নেওয়ার পর থেকে Twitter এমনিই বেশ চর্চায় রয়েছে। তবে এখন শোনা যাচ্ছে যে, এতে দু-দুটি চমকপ্রদ ফিচার আসতে চলেছে।

গণ্যমান্য ব্যক্তিত্বের মনের কথা জানা কিংবা দেশ দুনিয়ার বিভিন্ন খবর এবং সোশ্যাল মিডিয়া সম্পর্কিত আপডেট পাওয়ার জন্য নেটিজেনদের বরাবরের ভরসা Twitter (টুইটার)। যদিও মাস দুয়েক আগে এলন মাস্ক কিনে নেওয়ার পর থেকে এই প্ল্যাটফর্মটি নিজেই চর্চায় রয়েছে। প্রায়দিনই এর মালিকানা হস্তান্তর এবং বিষয়টির প্রভাব সম্পর্কে খবর সামনে আসছে। সেক্ষেত্রে, বেসরকারি সংস্থায় পরিণত হওয়ার যাত্রার মধ্যে Twitter-এ নতুন একটি নতুন পরিবর্তন দেখা যাবে বলে মনে হচ্ছে। আসলে সাম্প্রতিক রিপোর্ট বলছে, এবার আর সংস্থার পরিচয়ের সাথে ‘মাইক্রো ব্লগিং সাইট’ কথাটি ব্যবহার হবেনা। বলা ভালো Twitter-এর পরিধি আর মাইক্রো থাকবে না, কারণ তারা ধীরে ধীরে Tweet (টুইট)-এর ওয়ার্ড লিমিট বা শব্দ সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

যারা জানেন না তাদের বলি, প্রথমদিকে টুইটের শব্দ সীমা ছিল ১৪০, যা পরে ২৮০-তে উন্নীত করা হয়। তবে এখন শোনা যাচ্ছে যে, কোম্পানি এই সংখ্যা বাড়িয়ে ২,৫০০ করার জন্য পরীক্ষা করছে। অর্থাৎ টুইটার আসন্ন দিনগুলিতে মাইক্রো থেকে ব্রিজ ব্লগিং সাইটে পরিণত হতে চলেছে। একটি টুইট থেকে এই নতুন বৈশিষ্ট্য সম্পর্কে জানা গেছে, টুইটার আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কিছু জানায়নি।

এক্ষেত্রে টুইটার রাইট (@TwitterWrite) নামের ভেরিফায়েড হ্যান্ডেল থেকে একটি জিআইএফ ফাইল শেয়ার করা হয়েছে, যাতে দেখা যায় যে টুইটারে ‘রাইট’ (Write) নামে একটি মেনু রয়েছে। এই মেনুতে ক্লিক করলেই ইউজাররা দীর্ঘ ব্লগ লিখতে পারবেন বলে দাবি করা হচ্ছে। কার্যকারিতার কথা বললে, নতুন ফিচারটি চালু হওয়ার পর টুইটারে যেকোনো ব্লগের মত একটি কভার ফটোসহ ২,৫০০ শব্দের ব্লগ লেখা যাবে। এই ফিচারটি সম্পর্কে মুখ খুলেছে সংবাদমাধ্যম এএনআই (ANI)-ও। তাদের রিপোর্ট অনুযায়ী, নতুন ফিচারটিকে নিয়ে বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ঘানায় পরীক্ষা করা হচ্ছে।

Twitter-এ আসছে আরো ফিচার

এখানেই শেষ নয়! টুইটার হালফিলে ‘সার্কেল’ (Circle) নামে একটি প্রাইভেসি ফিচার নিয়ে কাজ করছে। এটি চালু হলে ইউজাররা নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন যে কে তাদের টুইট দেখবে আর কে দেখবে না। আসলে, এই ফিচারটি টুইট করার জন্য গ্রুপ বা সার্কেল তৈরি করতে দেবে, ঠিক ইনস্টাগ্রামের ক্লোজ ফ্রেন্ড (Instagram Close Friends) ফিচারের মত। আবার টুইটারের টেস্টিং অনুযায়ী, সার্কেল ফিচার আসার পর সর্বোচ্চ ১৫০ জনকে এতে যুক্ত করা যাবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।