জুনের মধ্যে নতুন টু-হুইলার লঞ্চ, এ বছর 700 কোটি টাকা লগ্নি করবে TVS

tvs-to-launch-new-two-wheeler-soon-plans-700-crore-investment

টিভিএস (TVS)-এর ঝুলিতে ইতিমধ্যেই রয়েছে একটি জনপ্রিয় মডেলের ইলেকট্রিক স্কুটার iQube। কিন্তু যুগের হাওয়া যেভাবে বৈদ্যুতিক যানবাহনের দিকে ধাবিত হচ্ছে, তা দেখে একটিমাত্র ই-স্কুটারে গ্রাহকদের মন ভরানো দায়। তাই এবারে নতুন ইলেকট্রিক ভেহিকেল বাজারে নিয়ে আসতে এবং উৎপাদন বাড়াতে কোমর বাঁধছে টিভিএস। আবার নয়া দু’চাকার গাড়িও লঞ্চ করবে তারা৷ এই প্রেক্ষিতে টিভিএস চলতি আর্থিক বর্ষেই (২০২২-২৩) ৭০০ কোটি টাকা লগ্নি করতে চলেছে বলে জানা গিয়েছে। এখন স্বভাবতই যে বিষয়টি মনে জাগছে, টিভিএসের নতুন মডেল কবে নাগাদ বাজারে আসবে?

কী জানাচ্ছে TVS?

নতুন অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিক অর্থাৎ জুনের মধ্যেই বাজারে পা রাখবে টিভিএসের নতুন মডেল। এই প্রসঙ্গে টিভিএস মোটর কোম্পানির পরিচালক এবং মুখ্য কার্যনির্বাহী আধিকারিক কে এন রাধাকৃষ্ণন (K N Radhakrishnan) বলেন, “চলতি অর্থবর্ষে আমরা বিভিন্ন শ্রেণীর গ্রাহকের জন্য একাধিক পরিবেশবান্ধব গাড়ি লঞ্চ করতে চলেছি। বর্তমানে টিভিএস ৫-২৫ কিলোওয়াট ক্ষমতার হরেক দুই এবং তিন চাকার বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসার জন্য প্রস্তুতি নিচ্ছে। যেগুলি আগামী দু’বছরের মধ্যে বাজারে উপলব্ধ হবে।

টিভিএস তাদের ‘সবেধন নীলমণি’ আইকিউব ই-স্কুটার দেশের বিভিন্ন প্রান্তের গ্রাহকের কাছে পৌঁছে দেওয়ার কাজ জারি রেখেছে। যে কারণে এর বিক্রির সংখ্যাও তাৎপর্যপূর্ণ হারে বৃদ্ধি পেয়েছে। এখনও পর্যন্ত আইকিউবের ১২,০০০ বুকিং পেয়েছে টিভিএস। অন্য দিকে, ২০২২-২৩ অর্থবর্ষের মধ্যে ই-স্কুটারের মাসিক উৎপাদন ক্ষমতা বাড়িয়ে ১০,০০০ করার লক্ষ্যে এগিয়ে চলেছে সংস্থাটি।

প্রসঙ্গত, বিগত কয়েক সপ্তাহ ধরে একাধিক সংস্থার সাথে কৌশলগত অংশীদারিত্বে যাওয়ার কথা ঘোষণা করেছে টিভিএস। এমনকি পরিবেশবান্ধব গাড়ি তৈরিতে যে সমস্ত প্রযুক্তির ব্যবহার হবে, সেগুলি সবই নিজেদের তৈরি বলে জানিয়েছে সংস্থাটি। গত আর্থিক বছরে মোট ২০.৫ লক্ষ মোটরসাইকেল ও স্কুটার বিক্রির মধ্যে দিয়ে ১৭% মার্কেট শেয়ার নিজের হস্তগত রেখেছে সংস্থাটি। আবার রপ্তানি বৃদ্ধি পেয়ে হয়েছে ১০.৯ লক্ষ, যা সংস্থার ইতিহাসে সর্বোচ্চ।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।