অবিশ্বাস্য! একটি নম্বর থেকে করা হয়েছে ২০ কোটির বেশি স্প্যাম কল, জানাল Truecaller

এই বছর ভারতে মাত্র একটি স্প্যামার ২০২ মিলিয়নেরও (২০.২ কোটি) বেশি স্প্যাম কল করেছে। এর অর্থ হল, একটি নির্দিষ্ট ফোন নম্বর থেকে করা কল প্রতিদিন ৬ লক্ষ ৬৪ হাজার এবং প্রতি ঘন্টায় ২৭ হাজার মানুষকে বিরক্ত করতে সক্ষম হয়েছে

এখনকার দিনে আমরা সকলেই স্প্যাম কলের সঙ্গে পরিচিত। ভরদুপুরে হয়তো খাওয়াদাওয়ার পর আয়েশ করে বালিশে মাথা দিয়ে একটু সুখনিদ্রার আয়োজন করছেন – এমন সময় হঠাৎ বেজে উঠল মোবাইলের রিং! অনিচ্ছা সত্ত্বেও হয়তো ফোন রিসিভ করতে ছুটলেন, কিন্তু ফোন ধরেই ওপাশ থেকে ভেসে এল অযথা লোভনীয় পুরস্কারের প্রলোভন দেখিয়ে কিছু অফার, টেলিমার্কেটিং সংক্রান্ত কোনো কল, বা কেউ হয়তো আপনার ব্যাংক অ্যাকাউন্ট ডিটেলস জানতে চাইছে, বা KYC ফর্ম ফিল-আপ না করলে ফোন নম্বর ব্লক হয়ে যাওয়ার হুমকি দিচ্ছে। এই জাতীয় ভুয়ো কল এখন আমাদের সকলের ফোনেই কমবেশি এসে থাকে, যা আমাদেরকে ভীষণরকমভাবে বিরক্ত তথা বিব্রত করে। কিন্তু এই জাতীয় স্প্যাম কলের সংখ্যা যে ভারতে কী হারে বেড়ে চলেছে, তা Truecaller (ট্রুকলার)-এর সাম্প্রতিক এক প্রতিবেদনে প্রকাশ্যে এল।

ট্রুকলার-এর এই বছরের বার্ষিক গ্লোবাল স্প্যাম রিপোর্টে ভারতে স্প্যাম কল সম্পর্কে এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে। এই কলার-আইডেন্টিফিকেশন সার্ভিসটি জানিয়েছে যে, এই বছর ভারতে মাত্র একটি স্প্যামার ২০২ মিলিয়নেরও (২০.২ কোটি) বেশি স্প্যাম কল করেছে। এর অর্থ হল, একটি নির্দিষ্ট ফোন নম্বর থেকে করা কল প্রতিদিন ৬ লক্ষ ৬৪ হাজার এবং প্রতি ঘন্টায় ২৭ হাজার মানুষকে বিরক্ত করতে সক্ষম হয়েছে! সাম্প্রতিক এই রিপোর্টে জানুয়ারি থেকে অক্টোবর ২০২১ পর্যন্ত স্প্যামারদের ডেটা পয়েন্ট অন্তর্ভুক্ত রয়েছে। ট্রুকলার-এর তরফে জানানো হয়েছে যে, তারা সক্রিয়ভাবে বিভিন্ন অঞ্চলের শীর্ষ স্প্যামারদের একটি তালিকা তৈরি করে, এবং এর সুবাদেই কোনো এলাকায় স্প্যামার হিসেবে নিবন্ধিত (রেজিস্টার্ড) নম্বরগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ব্লক করা হয়। আর এই তালিকার মাধ্যমেই সম্প্রতি এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, এই বছরে ভারতে স্প্যাম কলের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। এবং এতটাই বেড়েছে যে, বিশ্বের শীর্ষ ২০ টি সর্বাধিক স্প্যামড দেশের (Top 20 Most Spammed Countries) মধ্যে ভারত নবম স্থান থেকে থেকে চতুর্থ স্থানে উঠে এসেছে। ব্যবহারকারী প্রতি প্রায় ৩৩ টি স্প্যাম কল সমেত ব্রাজিল এখন এই তালিকার শীর্ষে রয়েছে, এবং ব্যবহারকারী পিছু ১৮ টির কিছু বেশি কলের সুবাদে পেরু এই তালিকার দ্বিতীয় স্থানটি দখল করেছে, যেখানে ভারতের ক্ষেত্রে এই সংখ্যাটি হল ১৬.৮।

আপনারা শুনলে অবাক হবেন যে, ট্রুকলার-এর রিপোর্ট অনুযায়ী, কেবল অক্টোবর মাসেই তারা ভারতে ৩.৮ বিলিয়নেরও বেশি স্প্যাম কল রেকর্ড করেছে। পাশাপাশি, বিশ্বব্যাপী ট্রুকলার ১৮৪.৫ বিলিয়ন স্প্যাম কল এবং ৫৮৬ বিলিয়ন স্প্যাম মেসেজের সন্ধান পেয়েছে। এর মধ্যে তারা ৩৭.৮ বিলিয়ন স্প্যাম কল এবং ১৮২ বিলিয়ন মেসেজ ব্লক করেছে বলে জানিয়েছে।

সংস্থাটি রিপোর্টে একথাও উল্লেখ করেছে যে, এই সমস্ত স্প্যাম কলগুলির অধিকাংশই (৯৩ শতাংশেরও বেশি) সেলস বা টেলিমার্কেটিং বা ফিনান্সিয়াল সার্ভিস সংক্রান্ত। এছাড়া KYC ফর্ম ফিল-আপের নাম করে ইউজারকে কাছ থেকে OTP চেয়ে কল করা হয়েছে কয়েক হাজারবার।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।