কল রেকর্ডিং ফিচার বন্ধ করল Truecaller, Google-এর নয়া নিয়মের জের?

গতকালই শোনা গিয়েছিল যে Google অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিং ফিচার বন্ধ করবে। সেই সিদ্ধান্তের কথা সামনে আসতেই এবার ফিচারটি হাতে কলমে রিমুভ করল Truecaller।

সম্প্রতি শোনা গিয়েছে যে Google (গুগল) আগামী মাসে (পড়ুন ১১ই মে থেকে) অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে সমস্ত কল রেকর্ডিং অ্যাপগুলিকে নিষিদ্ধ করবে। সেক্ষেত্রে এই নিষেধাজ্ঞার কথা সামনে আসা মাত্রই, জনপ্রিয় কলার আইডেন্টিটিফায়ার তথা কল ব্লকার সংস্থা Truecaller (ট্রুকলার) তার প্ল্যাটফর্ম থেকে কল রেকর্ডিং ফিচারটি সরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে। আর এই বিষয়ে Truecaller-এর মুখপাত্র বলেছেন যে, ‘Google Developer Program’ (গুগল ডেভেলপার প্রোগ্রাম)-এর নয়া পলিসি মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ Google-এর আপডেটের জেরেই Truecaller আর কল রেকর্ডিংয়ের সুবিধা অফার করতে পারবেনা।

কেন কল রেকর্ডিং ফিচার বন্ধ করছে Google?

টেক জায়ান্ট সংস্থাটি বহু বছর ধরেই কল রেকর্ডিং অ্যাপ এবং পরিষেবার বিরোধিতা করে আসছে। কারণ এটি বিশ্বাস করে যে, অ্যান্ড্রয়েড কল রেকর্ডিং আদতে ইউজারের গোপনীয়তার অপব্যবহার। এর জন্য সংস্থাটি একটি ওয়ার্নিংয়ের ব্যবস্থাও চালু করেছে যা রেকর্ডিং শুরু হওয়ার আগে উভয় দিকেই নোটিফিকেশন শোনায়।

এই প্রসঙ্গে বলে রাখি, গুগল, অ্যান্ড্রয়েড ৬ ওএসে রিয়েল-টাইম কল রেকর্ডিং ব্লক করেছিল। তারপরে, অ্যান্ড্রয়েড ১০-এর সাথে এটি মাইক্রোফোনের মাধ্যমে ইন-কল অডিও রেকর্ডিং সরিয়ে দিয়েছে। যদিও কিছু অ্যাপ (যেমন ট্রুকলার) অ্যান্ড্রয়েড ১০ বা পরবর্তী প্রজন্মের সফ্টওয়্যারে API-এর মাধ্যমে কল অডিও রেকর্ডিং করার চেষ্টা করেছে।

Google-এর নীতি কীভাবে কাজ করবে?

এক্ষেত্রে গুগল স্পষ্ট করেছে যে তাদের পরিবর্তনটি শুধুমাত্র তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে প্রভাবিত করবে। সোজা ভাষায় বললে কোনো ব্র্যান্ডের ডিভাইসে ইনবিল্ট কল রেকর্ডিং ফিচার থাকলে তা কাজ করবে। কিন্তু প্লে স্টোর থেকে এই সংক্রান্ত থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ডাউনলোড করলে তাতে কাজ হবে না।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন