অনলাইন টিকিট বুকিং সংক্রান্ত জালিয়াতি রুখতে জোট বাঁধল Truecaller ও IRCTC

Truecaller এবং IRCTC মিলে রুখবে অনলাইন বুকিং সম্বন্ধিত জালিয়াতি

বর্তমান সময়ে স্মার্টফোনে অন্যান্য জরুরি অ্যাপ্লিকেশনগুলির পাশেই জায়গা করে নিয়েছে Truecaller (ট্রুকলার)। অনেক ইউজারই অপরিচিত বা স্প্যাম কল শনাক্ত করতে, ফোন নম্বর যাচাই-ব্লক করতে, এমনকি পার্সোনাল চ্যাট করতেও এই মোবাইল অ্যাপটি বেছে নিয়েছেন। এছাড়া গ্রাহকদের আকর্ষিত করতে Truecaller ইউজারদের লোনও সরবরাহ করছে। তবে আগামী দিনে এই পরিচিত ফিচারগুলি ছাড়াও, অ্যাপ্লিকেশনটি আরো সুবিধাজনক হয়ে উঠতে চলেছে বলে মনে হচ্ছে। আসলে সম্প্রতি ইন্ডিয়ান রেলওয়ে তথা IRCTC (আইআরসিটি), Truecaller-এর সাথে হাত মেলানোর সিদ্ধান্ত নিয়েছে। এই দুই সংস্থা মিলে অনলাইন ট্রাভেল বুকিং বা PNR সংক্রান্ত জালিয়াতি রুখে দেবে।

Truecaller এবং IRCTC মিলে রুখবে অনলাইন বুকিং সম্বন্ধিত জালিয়াতি

আইআরসিটির মাধ্যমে করা বিভিন্ন বুকিং এবং অন্যান্য ভ্রমণের বিবরণকে কাজে লাগিয়ে অনেক সময়েই অনলাইন জালিয়াতি ঘটানো হয়। তবে এখন থেকে ট্রুকলার, ইউজারদের আইআরসিটি সংক্রান্ত ভুয়ো মেসেজ বা কলগুলি যাচাই করবে। ইতিমধ্যেই লক্ষ লক্ষ ভারতীয় কর্তৃক ব্যবহৃত রেলওয়ের ১৩৯ হেল্পলাইন নম্বরটি ভেরিফাই করেছে ট্রু কলার বিজনেস আইডেন্টিটি সলিউশন।

ফলত, এখন ইউজাররা রেলওয়ের এই হেল্পলাইনে কল করার সময় সবুজ রঙের ভেরিফায়েড ব্যাজ লোগো দেখতে পাবেন। আবার রেলওয়ের তরফেও কোনো এসএমএস এলে ব্যাজ সহ সবুজ রঙ প্রদর্শিত হবে। অর্থাৎ ভুয়ো নম্বর দিয়ে কল বা এসএমএস করে আইআরসিটি-র প্রতিনিধি বলে দাবি করলেও সহজেই তা ধরে ফেলা যাবে।

একসাথে কাজ করার ব্যাপারে কী বলছে IRCTC ও Truecaller

ট্রুকলারের সাথে গাঁটছড়া বাঁধার বিষয়ে আইআরসিটির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর রজনী হাসিজা যথেষ্ঠ উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তাঁর মতে দুই সংস্থার পারস্পরিক প্রযুক্তিগত সহযোগিতার মাধ্যমে গ্রাহকরা আরো নিরাপদ এবং নির্ভরযোগ্য অভিজ্ঞতা পাবেন।

অন্যদিকে ট্রুকলার ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক ঋষিত ঝুনঝুনওয়ালা বলেছেন যে, তারা ভারতীয় ইউজারদের যোগাযোগের প্রতি আস্থা বাড়াতে এবং ডিজিটাল ইন্ডিয়ার যাত্রাকে সমর্থন করার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ৷

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।