Toyota তাদের প্রথম খাঁটি বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করবে এ দেশে, সহযোগিতা করবে Suzuki

বর্তমানে জাপানি বহুজাতিক গাড়ি নির্মাতা টয়োটা (Toyota)-র হাতে রয়েছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এবার এক রিপোর্টে দাবি করা হয়েছে সুজুকি (Maruti Suzuki)-র সাথে যৌথ উদ্যোগে তারা একটি নতুন ব্যাটারি চালিত গাড়ি ভারতের বাজারে আনার পরিকল্পনা করছে। যা এ দেশে টয়োটা-র প্রথম পিওর ইলেকট্রিক গাড়ি হতে চলেছে। সব ঠিকঠাক চললে আগামী বছর থেকে গাড়িটির ট্রায়াল শুরু হবে। এখন এর বিভিন্ন যন্ত্রাংশের কার্যকারিতা পরখ করে দেখতে ব্যস্তা টয়োটা। তাছাড়া আসন্ন সেই বৈদ্যুতিক গাড়ি সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি।

এ দিকে আর্বান ক্রুজার Hyryder কম্প্যাক্ট এসইউভি গাড়ি লঞ্চ করতে শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে টয়োটা। মারুতি সুজুকির সাথে যৌথ উদ্যোগে এটি নির্মাণ করা হয়েছে। ১ জুলাই গাড়িটি সর্বসমক্ষে আনা হবে। চলতি বছরের আগস্ট অথবা সেপ্টেম্বরে বাজারে উপলব্ধ হবে Hyryder। ইতিমধ্যেই এটি হাইব্রিড পাওয়াট্রেন সহ আসবে বলে নিশ্চিত করেছে সংস্থা। এতে থাকতে পারে সুজুকির ১.৫ লিটার K15C ডুয়েলজেট ন্যাচারালি অ্যাস্পিরিটেড পেট্রোল ইঞ্জিন। সাথে থাকবে মাইল্ড এবং স্ট্রং হাইব্রিড প্রযুক্তি।

বলা হয়েছে, Toyota Hyryder-এর মিল্ড হাইব্রিড ভার্সন থেকে ১০৩ বিএইচপি ক্ষমতা এবং ১৩৭ এনএম টর্ক উৎপন্ন হবে। যদিও এর স্ট্রং হাইব্রিড ভ্যারিয়েন্ট থেকে পাওয়া যেতে পারে ১১৫ বিএইচপি আউটপুট। তিনটি গিয়ারবক্সের বিকল্পে আসতে পারে গাড়িটি – ৬-স্পিড ম্যানুয়াল, ৬-স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক এবং একটি e-CVT। মজার বিষয় হল, e-CVT অটোমেটিক ট্রান্সমিশন কেবল বেশি ক্ষমতার হাইব্রিড ভ্যারিয়েন্টে অফার করা হবে। এছাড়া ফ্রন্ট হুইল ড্রাইভ (FWD) এবং অল হুইল ড্রাইভ (AWD) অপশনে উপলব্ধ থাকবে।

টিজার ভিডিয়োতে দেখা গিয়েছে টয়োটার নতুন এসইউভি-তে থাকছে ডুয়েল টোন ড্যাশবোর্ড – রুপোলী একসেন্ট ফিনিশিং সহ ব্রাউন এবং ব্ল্যাক লেদার। Maruti Suzuki Baleno-র থেকে ইনফোটেইনমেন্ট সিস্টেমটা ধার করা হতে পারে। এছাড়া ফিচারগুলির তালিকায় হেড আপ ডিসপ্লে, একটি ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ওয়্যারলেস ফোন চার্জিং, রিয়ার এসি ভেন্টস, ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, ক্রুজ কন্ট্রোল এবং ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রামের দেখা মিলবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।