Toyota: ভরসার আরেক নাম টয়োটা, ভারতে 20 লক্ষ গাড়ি বিক্রির কৃতিত্ব অর্জন করল

১৯৯৭ সালে কির্লোস্কার মোটর (Kirloskar)-এর সাথে হাত মিলিয়ে জয়েন্ট ভেঞ্চার গঠন করে ভারতে ব্যবসা শুরু করেছিল জাপানের বহুজাতিক গাড়ি সংস্থা টয়োটা (Toyota)। দেশে পা রাখার ২৫ বছর পর বিক্রির নতুন মাইলস্টোন স্পর্শ করল তারা। এ দেশে ২০ লাখ গাড়ির বেচার কথা ঘোষণা করেছে টয়োটা। সংস্থার ডেলিভারি দেওয়া সেই কুড়ি লক্ষতম গাড়িটি ছিল Toyota Glanza মডেলের, যা কেরলের ত্রিচির এক বাসিন্দা কিনেছেন।

এই প্রসঙ্গে সংস্থার সহযোগী সহ-সভাপতি অতুল সুদ (সেলস অ্যান্ড স্ট্র্যাটেজিক মার্কেটিং) বলেন, “শেষ দুই দশক ধরে টয়োটা গুণগত মান, স্থায়িত্ব এবং বিশ্বাসযোগ্যতার একটি ভিত্তিপ্রস্তর তৈরি করেছে।” তিনি আরও বলেন, আগামী দিনে ব্যবসার এই ধারা বজায় রাখতে হবে। সাথে ২০২২-এ সংস্থার নতুন সেগমেন্টে পদার্পণের ইঙ্গিত দিয়েছেন তিনি। এছাড়া সংস্থার ভার্চুয়াল শোরুম এবং ডিলারশিপে গ্রাহকদের আনাগোনা বৃদ্ধির ফলে এই মাইলফলক স্পর্শ করা গিয়েছে বলে মন্তব্য করেন সুদ।

২০১৭-এর পর থেকে ২০২২-এর মার্চে দেশীয় বাজারে টয়োটার সর্বাধিক গাড়ি বিক্রি হয়েছে, যার পরিমাণ ১৭,১৩১ ইউনিট। আবার ২০২১-২২ অর্থবর্ষে ১,২৩,৭৭০টি গাড়ি বিক্রির ফলে বিগত বছরের তুলনায় ৫৮% ব্যবসায় উত্থান ঘটেছে। ২০২০-২১-এ তাদের বিক্রির পরিমাণ ছিল ৭৮,২৬২।

এসইউভি এবং এমপিভি গাড়ির বাজারে টয়োটার যথেষ্ট সুনাম রয়েছে। Fortuner ও Innova Crysta গাড়ি দুটি উক্ত সেগমেন্ট বেস্ট-সেলিং মডেল। এই দুটি ছাড়াও টয়োটা-সুজুকি’র পার্টনারশিপের আওতায় Maruti Suzuki Vitara Brezza-র রিব্যাজ ভার্সন Toyota Urban Cruiser ভারতের বাজারে বিক্রি করে তারা। এদিকে সংস্থার দাবি বর্তমানে এদেশে তাদের ৪১৯টি ডিলারশিপ আছে। ভবিষ্যতে দেশের দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর শহরে শোরুমের সংখ্যা বাড়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে সংস্থাটির।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।