এই গাড়ি বিক্রি করে Toyota-র মুনাফা 40 হাজার, সরকারের কোষাগারে আসে 18 লাখ, কীভাবে?

toyota-earns-only-rs-40-000-per-fortuner-suv-govt-gets-rs-18-lakh-here-s-how

ভারতে বিলাসবহুল গাড়ির দাম মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরেই থাকতে দেখা যায়। সাধারণত এই জাতীয় গাড়ির এক্স-শোরুম মূল্য ৩০ লক্ষ থেকে শুরু হয়। কিন্তু এই বহু মূল্যের নেপথ্যের কারণ কখনও কি আমরা খতিয়ে দেখি? আমজনতার পক্ষে তা অবশ্য সম্ভবও নয়! এবার তেমনই একটি প্রিমিয়াম এসইউভি গাড়ি হিসেবে জনপ্রিয় Toyota Fortuner-এর এ দেশে উচ্চমূল্যের জন্য দায়ী এক অবাক করা তথ্য ফাঁস হয়েছে। কি সেই তথ্য শুনবেন?

প্রথমেই আসা যাক Toyota Fortuner-এর দামের প্রসঙ্গে। ভারতের রাজধানী দিল্লিতে যার এক্স-শোরুম প্রাইস ৩১.৭৯ লক্ষ টাকা থেকে শুরু, এবং গাড়িটির হাই-এন্ড মডেলটির দর ৪৮.৪৩ লক্ষ টাকা। গাড়িটির সম্পর্কে বিশদে না জানা থাকলে, দাম শুনে হয়তো এতক্ষণে এর জাত সম্পর্কে কিছুটা আন্দাজ করতে পেরেছেন। কিন্তু বিষয় হচ্ছে প্রিমিয়াম মডেল হওয়া সত্ত্বেও ফরচুনারের অন-রোড মূল্যের একটি বৃহৎ অংশ সরকারকে কর দিতেই চলে যায়। যার কিয়দংশ ডিলারের ঘরেও ওঠে বলে দাবি করা হয়েছে। সেই করের পরিমাণ শুনলে তাজ্জব হবেন!

সম্প্রতি এক জনপ্রিয় ইউটিউবার একটি ভিডিয়োতে বলেছেন, প্রিমিয়াম গাড়িটির একটি মডেল বিক্রি করে সংস্থার লভ্যাংশের পরিমাণ মাত্র ৪০,০০০ টাকা। যেখানে ডিলার ঘরে তোলেন ১ লক্ষ টাকার কাছাকাছি। অন্য দিকে ১৮ লাখ টাকার বেশি শুধু সরকারকে কর দিতেই খসাতে হয় একজন ক্রেতাকে। যে টাকায় একটি দামি এসইউভি গাড়ি অনায়াসে বাড়ি নিয়ে আসা সম্ভব।

ওই ইউটিউবারের দাবি, এ দেশে যে কোনো গাড়ির বিক্রি তিনটি পর্যায়ে বিভক্ত – কোম্পানি, ডিলার এবং সরকার। কারখানায় গাড়ি তৈরি হওয়ার পর সেটি সরাসরি ডিলারের ঘরে পৌঁছায়। একজন ডিলার গ্রাহক এবং সংস্থার মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে। উক্ত গাড়ির ক্ষেত্রে ডিলারের কমিশন মডেল পিছু ২.৫-৫ শতাংশ। এদিকে ভারতে গাড়ির উপর কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারকেও কর দিতে হয়। গাড়ির উপর জিএসটি (GST) দুটি ভিন্ন পর্যায়ে নেওয়া হয় – জিএসটি (২৮%) এবং জিএসটি কম্পেন্সেশন সেস (২২%)।

হিসেব বলছে টয়োটা ফর্চুনারের ক্ষেত্রে জিএসটির এই অর্থের পরিমাণ যথাক্রমে ৫ ও ৭ লক্ষ টাকা। মোট ১২ লক্ষ টাকা। আবার অন রোড প্রাইসের মধ্যে যুক্ত হয় রেজিস্ট্রেশন ফি, রোড ট্যাক্স, গ্রিন সেস (ডিজেল মডেল) এবং ফাসট্যাগ। এই সমস্ত অর্থই ঢোকে সরকারের কোষাগারে। সংস্থার মুনাফা, ডিলারের আর্থিক ভাগ এবং সরকারের কর নির্ভর করে গাড়িটির ধার্য মূল্যের উপর। যে কারণে ভারতে একটি লাক্সারি গাড়ির দাম চড়চড়িয়ে আকাশ ছোঁয়।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।