মেক ইন ইন্ডিয়া প্রকল্পকে এগিয়ে নিয়ে যেতে ভারতে 4800 কোটি টাকা লগ্নির ঘোষণা Toyota গোষ্ঠীর

ভারতের জলবায়ু পরিবর্তনের কারণে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার আগামী ক’বছরের মধ্যে দেশের দূষণের মাত্রা কমিয়ে আনার বেশকিছু লক্ষ্য নির্ধারণ করেছে। যার মধ্যে অন্যতম, জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে বিকল্প জ্বালানির যানবাহনের সংখ্যা বৃদ্ধি। সরকারের এই পদক্ষেপকে বাহবা জানিয়ে এর সঙ্গী হয়ে উঠতে চাইছে প্রায় সকল অটোমোবাইল সংস্থা। এই পথে রাঘববোয়াল কোম্পানিগুলি তো বটেই, এমনকি ছোট সংস্থাগুলিও কাঁধে কাঁধ মিলিয়ে দূষণ কমানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এবারে দেশের অন্যতম জাপানি বহুজাতিক ব্র্যান্ড টয়োটা গোষ্ঠী (Toyota Group)-র অধীনস্থ টয়োটা কির্লোস্কার মোটর এবং টয়োটা কির্লোস্কার অটো পার্টস (Toyota Kirloskar Motor and Toyota Kirloskar Auto Parts) কর্ণাটক সরকারের সাথে মৌ-স্বাক্ষরের কথা ঘোষণা করল।

চুক্তি অনুযায়ী, কর্নাটকে মোট ৪,৮০০ কোটি টাকা লগ্নি করবে টয়োটা। সংস্থাটি প্রাথমিক পর্যায়ে ৪,১০০ কোটি টাকা বিনিয়োগ করবে বলে জানা গেছে। কার্বন নির্গমন কমানোর গতি ত্বরান্বিত করা এবং ভারত সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ অভিযানে অংশগ্রহণ করতেই এই পদক্ষেপ। টয়োটা কির্লোস্কারের ভাইস চেয়ারম্যান বিক্রম এস কির্লোস্কার এবং কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। সেই সভাস্থলে উপস্থিত ছিলেন কর্নাটকের ভারী এবং মাঝারি শিল্প মন্ত্রী মুরুগেশ আর নিরানি সহ প্রমূখ।

প্রধানত খনিজ জ্বালানির ব্যবহার কমিয়ে কার্বন নির্গমনের মাত্রা হ্রাস করতেই কর্নাটকের সাথে চুক্তি স্বাক্ষরিত করেছে টয়োটা। এই লগ্নি স্থানীয়ভাবে ইলেকট্রিক মোটরের বিভিন্ন যন্ত্রাংশ ও সরঞ্জাম তৈরিতে সহায়তা করবে। বলাইবাহুল্য এর ফলে ভারতে বিদ্যুৎ চালিত গাড়ি তৈরিতে গতি আসবে। এছাড়া এই বিনিয়োগ ‘টয়োটা ইনভারমেন্টাল চ্যালেঞ্জ ২০৫০’ অর্থাৎ ২০৫০ সালের মধ্যে কার্বন নিরপেক্ষ হওয়ার টয়োটার লক্ষ্য পূরণ করতেও সাহায্য করবে।

এই প্রসঙ্গে বোম্মাইয়ের বক্তব্য, “টয়োটা গোষ্ঠীর সাথে এই চুক্তি কর্ণাটককে বিশ্বের জোগান শৃঙ্খলের সমস্যা মেটাতে সাহায্য করবে এবং উৎপাদনের তালুকে পরিণত করবে। রাজ্যের অগ্রগতি এবং উন্নয়নের জন্য টয়োটার প্রতিশ্রুতির বিষয় আত্মবিশ্বাসী সরকার। কর্ণাটক ক্রমশ বৈদ্যুতিক গাড়ির উৎপাদন তালুক হয়ে উঠছে, যা এই ক্ষেত্রে রাজ্যের মুকুটে নতুন পালক যুক্ত করবে।”

প্রসঙ্গত, এখনও পর্যন্ত ভারতে মোট ১১,৮১২ কোটি টাকা বিনিয়োগ করেছে টয়োটা গোষ্ঠী এবং বর্তমানে সংস্থার কর্মী সংখ্যা ৮,০০০-এর বেশি। গত মাসে ভারতে মোট ১২,৭১৯টি গাড়ি বিক্রয় করেছে টয়োটা। দেশের গাড়ি বাজারে তাদের অংশীদারিত্ব ৪.৮ শতাংশ।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন