Lunar Eclipse 2022: বছরের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ এই রবিবার, কখন ও কিভাবে দেখবেন জেনে নিন

বুদ্ধপূর্ণিমার দিনেই হবে এই বছরের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ, কোথায় ও কখন দেখা যাবে জেনে নিন বিশদে

total-lunar-eclipse-2022-set-this-sunday-15-may-how-watch-timing-other-details

First Total Lunar Eclipse of 2022: এই সপ্তাহান্তে, চাঁদ সম্পূর্ণ অন্ধকারে ডুবে যাবে এবং ফলস্বরূপ এক অপূর্ব মহাজাগতিক দৃশ্যের প্রতক্ষ্যদর্শী হবেন বিশ্ববাসী। আজ্ঞে হ্যাঁ! আগামী ১৫ই মে অর্থাৎ রবিবার সন্ধ্যা থেকে ১৬ই মে তথা সোমবার সকাল পর্যন্ত ২০২২ সালের প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ (Total Lunar Eclipse) ঘটবে। এই ঘটনা, দক্ষিণ ও উত্তর আমেরিকা, অ্যান্টার্কটিকা, ইউরোপ, আফ্রিকা এবং পূর্ব প্রশান্ত মহাসাগরের কিছু অংশ থেকে দৃশ্যমান হবে। যদিও, সপ্তাহান্তের এই পূর্ণ চন্দ্রগ্রহণের সাক্ষী থাকতে পারবে না ভারতবাসী। প্রসঙ্গত, পূর্ণ চন্দ্রগ্রহণকে বিজ্ঞানীরা “ব্লাড মুন” হিসাবেও উল্লেখ করে থাকেন। কেননা অনেক ক্ষেত্রেই চন্দ্রগ্রহণের চরম পর্যায়ে পৌঁছে চাঁদ গাঢ় রক্তিম বর্ণ ধারণ করে থাকে।

পূর্ণ চন্দ্রগ্রহণ কী? (What is Total Lunar Eclipse?)

সূর্য, পৃথিবী এবং চাঁদ যখন একই সরলরেখা অবস্থান করে তখনই চন্দ্রগ্রহণ ঘটে। আরো সোজা করে বললে, যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী এসে পড়ে এবং একই সরলরেখায় অবস্থান করার জন্য পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে তখন এরূপ ঘটনা ঘটে থাকে। পূর্ণ চন্দ্রগ্রহণের সময় চাঁদ এসে প্রবেশ করে পৃথিবীর প্রচ্ছায়ায়। এই সময়ে, পৃথিবীর ছায়ার কারণে সমগ্র চাঁদ অন্ধকারে নিমজ্জিত হয় থাকে, যা আমব্রা (umbra) নামে পরিচিত। তবে, সূর্য থেকে দূরে চলে যাওয়ার সাথে সাথে এই ছায়া ক্রমশ ছোট হতে থাকে। আমব্রা হল মূলত গ্রহণকালীন ছায়ার ‘ডার্ক সেন্টার’ বা অন্ধকার কেন্দ্র।

কখন ও কোথায় দেখা যাবে পূর্ণ চন্দ্রগ্রহণ? (When and where can a full lunar eclipse be seen?)

বছরের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, উত্তর আমেরিকার অধিকাংশ এলাকা, ল্যাটিন আমেরিকা, পশ্চিম ইউরোপ, আফ্রিকার অধিকাংশ অঞ্চল এবং পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে দেখা যাবে। যদিও গ্রহণটি ভারতে দৃশ্যমান হবে না। তবে, আপনারা যারা আগ্রহী এই পূর্ণ চন্দ্রগ্রহণ দেখতে, তারা নিচে দেওয়া লিংকে ক্লিক করে স্পেস এজেন্সি নাসা (NASA) দ্বারা সম্প্রচারিত লাইভস্ট্রিম দেখতে পারেন।

উল্লেখিত এলাকাগুলিতে, ইস্টার্ন টাইম জোন অনুসারে আগামী ১৫ই মে রাত ৯টা ৩২মিনিট থেকে ১৬ই মে ভোর ২টো ৫০মিনিট পর্যন্ত গ্রহণ দেখা যাবে। এক্ষেত্রে, ভারতীয় সময় অনুযায়ী গ্রহণের সময় হবে, ১৬ই মে সকাল ৭টা ২মিনিট থেকে দুপুর ১২টা ২০মিনিট পর্যন্ত। প্রসঙ্গত, গ্রহণের সময়ে চাঁদ যখন পৃথিবী থেকে সবচেয়ে দূরে থাকবে তখন চাঁদকে ১২% বড় মনে হবে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, ফিলিপাইনে অবস্থিত মাউন্ট পিনাতুবোতে (Mount Pinatubo) অগ্ন্যুৎপাতের পরপরই, ১৯৯২ সালের ডিসেম্বর মাসে ঘটা চন্দ্রগ্রহণের সময়, চাঁদ প্রায় অদৃশ্য হয়ে গিয়েছিল বলে বহু প্রতক্ষ্যদর্শীরা জানিয়েছিলেন। সেক্ষেত্রে, আসন্ন পূর্ণ চন্দগ্রহণেও এই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে নাকি সেই ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।