Credit Card: শূন্য বার্ষিক ফি সহ এই পাঁচটি ক্রেডিট কার্ড আপনার জন্য হতে পারে সেরা

Paisabazaar বাজার চলতি শূন্য বার্ষিক ফি বিশিষ্ট সমস্ত ক্রেডিট কার্ডগুলির মধ্যে থেকে সেরা পাঁচটি নিয়ে একটি তালিকা সামনে এনেছে

Zero Annual Fees Credit Card: সদ্য কেরিয়ার শুরু করেছেন? ক্রেডিট কার্ড নেবেন বলে ভাবছেন? তাহলে, বার্ষিক ফি বিহীন ক্রেডিট কার্ড পরিষেবাই হতে পারে আপনার আদর্শ পছন্দ। শূন্য বার্ষিক ফি এর সুবিধার পাশাপাশি এই ধরনের কার্ড আপনাকে দেবে আকর্ষণীয় উপহারও।

উচ্চ বার্ষিক ফি যুক্ত ক্রেডিট কার্ডগুলি যদি সংশ্লিষ্ট ফি এর বিনিময়ে উপযুক্ত রিওয়ার্ড প্রদান করে, শুধুমাত্র সেক্ষেত্রেই এগুলির ব্যবহার লাভজনক হতে পারে। অন্যথায়, শূন্য বার্ষিক ফি বিশিষ্ট ক্রেডিট কার্ড এর ব্যবহার গ্রাহককে উপহারের সাথে সাথে তুলনায় উচ্চ মূল্যও প্রদান করবে, তাও আবার কোনোরকম বাড়তি বার্ষিক ফি এর ঝক্কি ছাড়াই। সাশ্রয়ী গ্রাহকদের ক্ষেত্রে এই ধরনের ক্রেডিট কার্ড পরিষেবা দীর্ঘ সময়ের জন্য ব্যবহারের উপযোগী হবে। পাশাপাশি, এটি ক্রেডিট ব্যবহারের অনুপাতের সমতা বজায় রাখতে সাহায্য করবে এবং ক্রেডিট স্কোরের উন্নতির পক্ষেও যথেষ্ট উপযোগী হবে।

Paisabazaar আপনার জন্য নিয়ে এসেছে বাজার চলতি শূন্য বার্ষিক ফি বিশিষ্ট সমস্ত ক্রেডিট কার্ড গুলির মধ্যে থেকে উপহার, ক্যাশ ব্যাক, ফুয়েল সারচার্জ ওয়েভার, মুভিজ, ডাইনিং সহ অন্যান্য আরও নানা উপলব্ধ সুযোগ সুবিধার ভিত্তিতে এমনই পাঁচটি বাছাই করা সেরা ক্রেডিট কার্ড পরিষেবার সন্ধান। নীচে রইলো কার্ডগুলি সম্পর্কে বিশদ তথ্য।

ICICI Bank: Amazon Pay ICICI ক্রেডিট কার্ডটি অ্যামাজন প্রাইম সদস্য এবং অ্যামাজন প্রাইমের সদস্য নয় এমন গ্রাহকদের জন্য যথাক্রমে ৫% ও ৩% ক্যাশব্যাক প্রদান করবে। এছাড়াও কেনাকাটা, খাওয়াদাওয়া, ভ্রমণের খরচের ওপর ১% ক্যাশব্যাক ও ফুয়েল সারচার্জ ওয়েভারের ওপর ১% ক্যাশব্যাক সহ থাকছে আরও নানা সুযোগ সুবিধা।

Axis Bank: ব্যাংকটি তাদের নির্বাচিত গ্রাহকদের জন্য ‘অ্যাক্সিস ইনস্টা ক্রেডিট কার্ড’ নামে একটি শূন্য বার্ষিক ফি বিশিষ্ট ক্রেডিট কার্ড পরিষেবা চালু করেছে। ফিক্সড ডিপোজিটের প্রারম্ভিক মূল্যের ওপর ৮০% পর্যন্ত ঋণ প্রদান করা হবে এই কার্ডে। পাশাপাশি, প্রারম্ভিক মূল্যের ১০০% ক্যাশ তুলে নেওয়ার (withdrawal) ব্যবস্থাও রয়েছে। এছাড়া বাড়তি সুবিধাগুলির মধ্যে আছে পার্টনার রেষ্টুরেন্টে খাওয়াদাওয়ায় ১৫% ছাড় ও ফুয়েল সারচার্জ ওয়েভারের ওপর ১% ক্যাশ ব্যাক।

HSBC Bank: এইচএসবিসি ভিসা প্ল্যাটিনাম ক্রেডিট কার্ডে পাওয়া যাবে ফুয়েল সারচার্জের ওপর ৩০০০ টাকার বার্ষিক সঞ্চয়। এছাড়াও মিলবে Tara CLiQ -এ কেনাকাটায় ১৫ শতাংশ ছাড়, বুক মাই শো (BookMyShow) তে সিনেমার টিকিট বুকিংয়ে লক্ষণীয় ছাড়। পাশাপাশি, দেশীয় ও আন্তর্জাতিক এয়ারপোর্ট লঞ্জে তিনবার প্রবেশের অধিকারও মিলবে এই কার্ডের দ্বারা। তবে, এই কার্ড ব্যবহারকারীদের ন্যূনতম বার্ষিক আয় ৪ লাখ টাকা হওয়া আবশ্যক।

ICICI Bank: আইসিআইসিআই ব্যাংক প্ল্যার্টিনাম চিফ কার্ডটি জ্বালানি বাদ দিয়ে, ১০০ টাকার অন্য সমস্ত খুচরো কেনাকেটার ওপর দুটো পে-ব্যাক পয়েন্ট এবং ইনসুরেন্স সংক্রান্ত বিভাগে একটি পে-ব্যাক পয়েন্ট প্রদান করবে। এছাড়াও ফুয়েল সারচার্জ ওয়েভারের ওপর ১% ছাড় ও ১২ টি প্রধান শহরে খাওয়াদাওয়ার ওপর ১৫% সঞ্চয় প্রদান করবে।

Kotak Mahindra Bank: কোটাক মহিন্দ্রা ব্যাংক কেবলমাত্র ব্যবসায়ীদের জন্য ‘কোটাক গোল্ড ফরচুন ক্রেডিট কার্ড’ পরিষেবা চালু করেছে। গ্রাহকদের উপলব্ধ সুবিধাগুলির মধ্যে থাকছে, বার্ষিক ১.৫ লাখ টাকা খরচের ওপর ফ্রি PVR মুভি টিকিট, ফুয়েল সারচার্জ ওয়েভার প্রভৃতি। এই কার্ডের গ্রাহকদের বার্ষিক আয় ন্যূনতম ৩ লাখ টাকা হওয়া আবশ্যক।

তবে এই ক্রেডিট পরিষেবার ক্ষেত্রে বেপরোয়া খরচ না করে, খরচের ক্ষেত্রে সংযমী আচরণ গ্রহণ করাই শ্রেয়। যদি কেউ তার ক্ষমতার বাইরে গিয়ে খরচ করে এবং পরে তা পরিশোধ করতে না পারে, তবে সেক্ষেত্রে তার জন্য ২৮-২৯% মতো উচ্চ সুদের হার ধার্য করা হতে পারে।

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।