Hero থেকে Suzuki, 2022-এ ভারতে লঞ্চ হবে এই সব সংস্থার অত্যাধুনিক ইলেকট্রিক স্কুটার ও বাইক

top-5-upcoming-electric-two-wheelers-of-2022

ইলেকট্রিক টু-হুইলার শিল্পটি ক্রমশ আশার আলো দেখছে। চলতি বছর ভারতীয় সংস্থাগুলি নিজেদের বিক্রির উপর্যুপরি রেকর্ডের কথা সর্বসমক্ষে এনেছে। ২০২২ সালটি ইভি সেগমেন্টে আরো নয়া কিছু চমক দেখাবে বলেই প্রত্যাশা সংস্থাগুলির। আর তাই স্টার্টআপ কোম্পানির পাশাপাশি রাঘববোয়াল সংস্থা যেমন Hero Motocorp, Suzuki আগামী বছর তাদের নতুন ইলেকট্রিক মোটরসাইকেল আনার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে। সেগুলির মধ্যে কয়েকটি আবার উচ্চ পারফরম্যান্সের স্পোর্টি ইলেকট্রিক বাইকও রয়েছে। তবে যে জিনিসগুলির উপর প্রায় সবকটি সংস্থাই কমবেশি জোর দিচ্ছে তা হল বৈদ্যুতিক টু-হুইলারগুলির বেশি রেঞ্জ, উন্নত ফিচার এবং প্রযুক্তির বিষয়ে। ২০২২ এরকম সেরা প্রযুক্তি ও ফিচার্সের আসন্ন ৫টি টু-হুইলার সম্পর্কে আসুন জেনে নেওয়া যাক।

Hero Motocorp Vida Electric Scooter

ভারতের সর্বাধিক টু-হুইলার প্রস্তুতকারী সংস্থা হিসেবে ২০২২ এই ইলেকট্রিক ভেহিকেল সেগমেন্টে পা রাখতে চলেছে হিরো মোটোকর্প। ইতিমধ্যেই ভিডা (Vida) নামে নিজেদের ট্রেডমার্ক ফাইল করেছে কোম্পানিটি। এই ভিডা ব্র্যান্ড নামের অধীনে সংস্থাটি নিজেদের নতুন ইলেকট্রিক টু-হুইলার আনতে পারে বলেই অনুমান করা হচ্ছে। যদিও সেগুলির সম্পর্কে বিস্তারিত বলা এখন অসম্ভব তবুও অনুমান করা হচ্ছে আসন্ন ই-স্কুটারগুলি ব্যাটারি সোয়াপিং প্রযুক্তির সাথেই আসবে। কারণ এ বছর এপ্রিলে তাইওয়ানের সংস্থা Gogoro-র সাথে জোট বেঁধেছে হিরো মোটোকর্প। এদিকে আগস্টে এই ইলেকট্রিক স্কুটারটি টিজ করা হয়েছিল। যা দেখতে অনেকটা গোগোরো-র বর্তমানে বাজার চলতি মডেলগুলির মত। তবে লঞ্চ হওয়ার পরই এর সম্পর্কে বিস্তারিত জানা যাবে, যা নতুন বছরের মার্চ মাসে হতে পারে বলে মনে করা হচ্ছে।

Ultraviolette F77

Ultraviolette F77 ভারতের প্রথম ‘মেড ইন ইন্ডিয়া’ পারফরম্যান্স-ওরিয়েন্টেড ইলেকট্রিক বাইক হিসেবে আসতে চলেছে। এটি বর্তমানে টেস্টিংয়ের অন্তিম পর্যায়ে রয়েছে এবং নতুন বছরের প্রথমার্ধেই লঞ্চ হতে পারে বলে আশা করা হচ্ছে। ০-৬০ কিমি/ঘণ্টায় গতিবেগ তুলতে এর সময় লাগবে মাত্র ২.৯ সেকেন্ড বলে সংস্থার দাবি। সাথে এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘন্টায় ১৪০ কিমি। অন্যদিকে এর রেঞ্জ ১৫০ কিমি রাখতে পারে সংস্থাটি। 

Suzuki Burgman Street Electric

Suzuki Motorcycle -এর ভারতীয় শাখা বর্তমানে বার্গম্যান ইলেকট্রিক স্কুটারটির টেস্টিং করছে। ইতিমধ্যেই তার স্পাই ছবি প্রকাশ পেয়েছে। যা দেখে মনে করা হচ্ছে এটি লঞ্চ হতে সম্পূর্ণ প্রস্তুত। তবে এখনো পর্যন্ত এর পারফরম্যান্স এবং ফিচাহ সম্পর্কে কোনো তথ্য জানায়নি সংস্থাটি। তবে মনে করা হচ্ছে এটি একটি ফিচার-সমৃদ্ধ ইলেকট্রিক স্কুটার হবে! যার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৮০ কিমি/ ঘন্টায় এবং রেঞ্জ ৭৫ কিমি। নতুন বছরেই এটি লঞ্চ হবে।

Komaki Ranger Electric Motorcycle

২০২২-এর জানুয়ারিতে কোমাকি ইলেকট্রিক ভেহিকেল তাঁদের প্রথম ইলেকট্রিক ক্রুজার মোটরসাইকেলটি লঞ্চ করতে চলেছে ভারতে। Komaki Ranger নামক টু-হুইলারটিতে ৪ কিলো ওয়াট ব্যাটারি প্যাক থাকতে পারে এবং একবার সম্পূর্ণ চার্জে এর রেঞ্জ হতে পারে ২৫০ কিমি। শোনা যাচ্ছে এটি হবে দেশের বৃহত্তম ব্যাটারি প্যাকের ইলেকট্রিক টু-হুইলার। সাথে থাকতে পারে ৫,০০০ ওয়াট শক্তি উৎপন্নকারী মোটর।

Hero Electric AE-47

হিরো ইলেকট্রিক এই-৪৭ হতে পারে সংস্থার প্রথম বৈদ্যুতিক মোটরসাইকেল। এতে দেয়া হতে পারে একটি ৪,০০০ ওয়াটের ইলেকট্রিক মোটর, যার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৮৫ কিমি/ঘন্টা। এমনকি এতে রয়েছে একটি কম ওজনের ৪৮ ভোল্টের পোর্টেব্যল লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক, যা চার ঘণ্টাতেই সম্পূর্ণ চার্জ করা সম্ভব বলে দাবি সংস্থার। এতে আবার রয়েছে দুটি ড্রাইভিং মোড – পাওয়ার এবং ইকো। পাওয়ার মোডে এর রেঞ্জ হতে পারে ৮৫ কিমি এবং ইকো মোডে এর রেঞ্জ হতে পারে ১৬০ কিমি।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।