EV With Best Features: ফিচারের নিরিখে মার্কেটে এই পাঁচটি ইলেকট্রিক স্কুটার ও বাইকের ধারেকাছে কেউ নেই

বাজারে ইদানিং ছোট বড় সকল সংস্থার ইলেকট্রিক স্কুটার ও বাইক উন্নত সব ফিচারে সজ্জিত হয়ে আসছে। ফিচারের ক্ষেত্রে বিনা যুদ্ধে প্রতিপক্ষদের এক চুল জমি ছাড়তে নারাজ সংস্থাগুলি। বিশেষ ফিচারগুলির মধ্যে প্রায় সমস্ত টু-হুইলারে উপস্থিত বড় টিএফটি ডিসপ্লে, স্মার্টফোন কানেক্টিভিটি, ভয়েস কমান্ড, প্রভৃতি। ফলে সমস্যায় পড়ছেন গ্রাহকরা। কোনটি ছেড়ে কোনটি কিনবেন, তা নিয়ে দেখা দিচ্ছে চরম দ্বিধা। আপনারও যদি তেমন সমস্যা হয়ে থাকে, তবে এই প্রতিবেদনটি আপনার জন্য। কারণ এখানে বাজারের সেরা ফিচার যুক্ত পাঁচটি ইলেকট্রিক টু-হুইলারের খোঁজ রইল।

TVS iQube Electric

গত মাসেই লঞ্চ হয়েছে নতুন প্রজন্মের TVS iQube Electric। তিনটি ভ্যারিয়েন্টে এসেছে এটি – স্ট্যান্ডার্ড, এস (S) ও এসটি (ST)। প্রথম দুটিতে রয়েছে একটি ৫ ইঞ্চি টিএফটি স্ক্রীন, ST-র স্ক্রীনের দৈর্ঘ্য ৭ ইঞ্চি, এটি আবার একটি টাচস্ক্রীন ইউনিট। ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে আছে স্মার্টফোন কানেক্টিভিটি, নেভিগেশন অ্যাসিস্ট্যান্স, জিও ফেন্সিং, রেঞ্জ ইন্দিকেশন, চার্জ স্ট্যাটাস, রাইড স্ট্যাটিসটিক্স এবং ওভারস্পীড অ্যালার্ট। এগুলি সব টিভিএস-এর SmartXonnect অ্যাপের মাধ্যমে দেখা যাবে। স্ট্যান্ডার্ড ফিচারের মধ্যে এতে আছে ইউএসবি চার্জিং সকেট এবং  বুট লাইট।

Ather 450X

Ather 450X-এ উপস্থিত একটি ৭ ইঞ্চি টিএফটি টাচস্ক্রীন, যেখানে নেভিগেশন, রাইড স্ট্যাটিসটিকস, চার্জ স্ট্যাটাস সহ অন্যান্য তথ্য ভেসে ওঠে। এমনকি এটি নিকটবর্তী এথার গ্রিডপয়েন্ট খুঁজতেও সাহায্য করে। স্কুটারটির সবচেয়ে চমকদার বিষয় হলো এতে সেল্ফ ক্যানসেলিং ইন্ডিকেটর এবং একটি সাইড স্ট্যান্ড সেন্সরের সুবিধা রয়েছে। এছাড়া ব্লুটুথ কানেক্টিভিটি, ভয়েস অ্যাসিস্ট্যান্ট, ওয়াইফাই কানেক্টিভিটি, ইলেকট্রনিক সিম কার্ড সহ 4G কানেকশনে উপলব্ধ।

Ola S1 Pro

ওলা (Ola)-র ফ্ল্যাগশিপ স্কুটার S1 Pro ৭ ইঞ্চি টিএফটি টাচস্ক্রিন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার সহ কেনা যায়। নিজের পছন্দ মত ইউজার ইন্টারফেসের ডিজাইন এবং সাউন্ডে চয়নের সুবিধা রয়েছে। বিভিন্ন চালকের জন্য একাধিক প্রোফাইল তৈরি করা যায় এতে। এছাড়া ভয়েস কমান্ড, কল এবং মেসেজ, সাইড স্ট্যান্ড, ট্যাম্পারিং এবং জিও ফেন্সিং অ্যালার্ট পাওয়া যায়। এতে কীলেস ইগনিশন সিস্টেমের সুবিধা মেলে, ফলে স্মার্টফোনকে চাবি হিসেবে ব্যবহার করা যায়। সম্প্রতি MoveOS 2.0 আপডেট ছাড়ার পর স্কুটারে নেভিগেশন, ক্রুজ কন্ট্রোল, ইকো মোড, ব্লুটুথ সহ আরো অন্যান্য বৈশিষ্ট্য যুক্ত হয়েছে।

Tork Kratos

সেরা ফিচার যুক্ত ইলেকট্রিক টু-হুইলারের তালিকায় একমাত্র বাইক হিসেবে জায়গা করে নিয়েছে Tork Kratos। এতে রয়েছে ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, মাল্টি ড্রাইভ মোড, রিজেনারেটিভ ব্রেকিং, রিভার্স মোড, স্মার্টফোন কানেক্টিভিটি, ইন অ্যাপ নেভিগেশন, ইউএসবি চার্জিং এবং জিও ফেন্সিং সহ অ্যান্টি থেফ্ট অ্যালার্ম। অন্যান্য ফিচার এর তালিকা দেখা মেলে লো ব্যাটারি ইন্ডিকেটর, হ্যাজার্ড লাইট, ক্লক এবং অল এলইডি লাইটিং সিস্টেম।

Okinawa Okhi90

বর্তমানে দেশের বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার সংস্থা ওকিনাওয়া (Okinawa) গত মার্চে একাধিক ফিচার যুক্ত তাদের ফ্ল্যাগশিপ স্কুটার Okhi90 লঞ্চ করেছিল। এর ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোলে ব্যাটারি ভোল্টেজের তথ্য, ইউএসবি চার্জিং, জিপিএস সহ স্কুটার ট্র্যাকিং, ‘ফাইন্ড মাই ডিভাইস’, এবং অ্যান্টি থেফ্ট অ্যালার্মের তথ্য ভেসে ওঠে। এছাড়া কীলেস ইগনিশন এবং একটি ডেডিকেটেড পার্কিং মোড রয়েছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন