ডেটা চুরি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়লো টিকটক, পাসওয়ার্ড থেকে ইমেল সব কোম্পানির কাছে

বিতর্ক যেন পিছু ছাড়ছে না স্বল্প দৈর্ঘ্যের ভিডিও অ্যাপ টিকটকের। প্লে স্টোরে কয়েক মিলিয়ন ডাউনলোড হওয়া এই চীনা অ্যাপ্লিকেশনটি বিভিন্ন কারণে প্রায়ই খবরে নাম উঠে আসে। কিন্তু এবার এই জনপ্রিয় অ্যাপটি গুপ্তচরবৃত্তি করার সময় হাতেনাতে ধরা পড়েছে। সম্প্রতি অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেমের (iOS-14) আপডেট রিলিজ হয়েছে এবং এর মধ্যে একটি ফিচার রয়েছে যা, ব্যবহারকারীদের ডেটা অ্যাক্সেস করছে এমন অ্যাপ্লিকেশনগুলিকে শনাক্ত করতে পারে। এই ফিচারের মাধ্যমে জানা গেছে TikTok দীর্ঘদিন ধরে লক্ষ লক্ষ আইফোন ইউজারের ওপর নজর রাখতো। TikTok প্রায়শই ইউজারদের ক্লিপবোর্ড অ্যাক্সেস করতো যার সাহায্যে তাদের নোটগুলি পড়তে পারতো এমনটাই মনে করা হচ্ছে।

এর আগে বছরের গোড়ার দিকে সিকিউরিটি রিসার্চাররা যখন ডেটা প্রাইভেসি ইস্যুর কথা বলেছিলো, তখন টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্স জানিয়েছিল যে সমস্যাটি অনিচ্ছাকৃত। পুরানো গুগল বিজ্ঞাপন SDK-এর জন্য সমস্যা হচ্ছিল, সেটি রিপ্লেস করা হয়েছে এমনটাই দাবি করেছিলো সংস্থাটি। যদিও এখন iOS-14 আপডেট আসার পর দেখা যাচ্ছে, ইউজারের ওপর গোপনে নজরদারি করতে পারে এমন অ্যাপগুলির মধ্যে রয়েছে টিকটক-ও। ক্লিপবোর্ডের ওই অ্যাক্সেস থেকে টিকটক চাইলে ইউজারের পাসওয়ার্ড থেকে শুরু করে মেল পর্যন্ত পড়তে পারে।

টুইটার ইউজার জেরেমি বুর্গ, সপ্তাহের শুরুতে একটি স্ক্রিন রেকর্ডিং শেয়ার করেছেন যাতে আইফোন ক্লিপবোর্ডে স্নুপিংয়ের ঘটনাটি ধরা পড়েছে। বুর্গ, iOS-14 বিটা আপডেট ইনস্টল করার পর ব্যাপারটি তাঁর নজরে আসে। এই ঘটনায় টিকটক একটি নতুন অজুহাত দিয়েছে, পুনরাবৃত্তিমূলক, স্প্যামি আচরণ শনাক্তকরণের জন্য উপলব্ধ একটি ফিচারের জন্য নাকি বিষয়টি ঘটছে। সংস্থাটি আরো বলেছে, তারা ইতিমধ্যে অ্যাপ স্টোরে একটি আপডেট ভার্সন দিয়েছে এবং অ্যান্টি-স্প্যাম ফিচারটি সরানো হচ্ছে, যাতে আর কোনও বিভ্রান্তি না ঘটে। বিশেষজ্ঞদের দাবি, টিকটক সংস্থা অনুচিত কাজ করতে গিয়ে ধরা পড়েছে এবং এখন সেটা ঠিক করার কথা বলছে।

যাইহোক, নতুন iOS-14 আপডেটের পর মনে করা হচ্ছে, ইউজারের ডেটা অ্যাক্সেস করার ঘটনাটি প্রকাশ হলেও টিকটক অ্যাপের কোনো উন্নতি বা পরিবর্তন ঘটেনি। আইফোন ব্যবহারকারীরা যদি টিকটক ব্যবহার করতে চান তবে, অ্যাপটির সর্বশেষতম আপডেট অ্যাপ স্টোরে উপলব্ধ হওয়া মাত্রই ইন্সটল করে নিতে হবে। এছাড়া ডিভাইসটি iOS-14 ভার্সনের উপযোগী হলে অবশ্যই নতুন অপারেটিং সিস্টেমের বিটা ভার্সন ডাউনলোড করে নিতে হবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।