Call of Duty Mobile: ৬৫ কোটি মানুষ ডাউনলোড হয়েছে এই মোবাইল শ্যুটার গেম, আপনি খেলেছেন?

এই মোবাইল শ্যুটার গেমটি ফ্রি-টু-প্লে হওয়ায় বিগত সময় ধরে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে খেলোয়াড়দের মধ্যে

the-call-of-duty-mobile-shooting-game-has-crossed-650-million-downloads

‘The Call of Duty Mobile’ নামের এক জনপ্রিয় মোবাইল শুটিং গেম চলতি বছরে ৬৫০ মিলিয়ন (৬৫ কোটি) ডাউনলোডের মাইল-স্টোন অতিক্রম করেছে। মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধের টানটান উত্তেজনার অভিজ্ঞতাকে যুব সম্প্রদায়ের গেমারদের কাছে পৌঁছে দেওয়ার ভাবনা থেকেই, আমেরিকা ভিত্তিক ভিডিও গেম পাবলিশার্স ‘অ্যাক্টিভিশন’ (Activision) ২০০৩ সালে এই শুটিং গেমটিকে বাজারে নিয়ে আসে। আর ২০২০ সালে অ্যান্ড্রয়েড এবং আইওএস চালিত ডিভাইসের জন্য এই গেমটির একটি মোবাইল সংস্করণ লঞ্চ করা হয়েছিল। যার পর থেকেই প্রায় নিয়মিত ভাবেই নিত্যনতুন কন্টেন্ট নিয়ে আসা হচ্ছে COD মোবাইল প্ল্যাটফর্মে। যার দরুন, তৎকালীন সময়ে বাজারে অন্যান্য ব্যাটেল রয়্যাল মোবাইল গেমের আধিপত্য থাকা সত্ত্বেও, COD মোবাইল – ভিজ্যুয়াল কোয়ালিটি এবং গেমপ্লে উভয় দিক থেকেই অন্যান্য গেমের তুলনায় ‘স্ট্যান্ডআউট’ বা ব্যতিক্রম ছিল। একইসাথে, ‘Call of Duty’ মোবাইল প্ল্যাটফর্মে বাস্তবিক বিশ্বের সমৃদ্ধ-বিশদ সূক্ষভাবে বর্ণিত থাকায় ‘রিয়েল-লাইফ’ গেমিংয়ের স্বাদ পেয়েছিল গেমাররা, যা ধরা পড়েছে অ্যাক্টিভিশন ব্লিজার্ড (Activision Blizzard) এর বার্ষিক রিপোর্টে। এই রিপোর্ট অনুসারে, ‘Call of Duty Mobile’ গেমটিকে ৬৫০ মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে।

এই মোবাইল শ্যুটার গেমটি ফ্রি-টু-প্লে হওয়ায় বিগত সময় ধরে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে খেলোয়াড়দের মধ্যে। এমনকি ইন-গেম ওয়ারজোন ফিচারটি সম্পূর্ণ বিনামূল্যে করে দেওয়া হয়েছিল গেমারদের জন্য। যদিও এই সুবিধাটি গেমের মোবাইল প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ করা হয়নি। তা সত্ত্বেও, কনসোল বা পিসিতে থাকা অন্যান্য গেমের তুলনায়, কল অফ ডিউটি মোবাইল এডিশনের প্রতি অধিক আকৃষ্ট হচ্ছে খেলোয়াড়রা।

প্রসঙ্গত, ২০২১ সালের একটি পরিসংখ্যান অনুসারে, কল অফ ডিউটি গেমটির মোবাইল প্ল্যাটফর্ম এবং কনসোল-পিসি এডিশনের সম্মিলিত মাসিক ইউজার প্রায় সমান৷ এই সাফল্যের বিষয়ে জানান দিতে অ্যাক্টিভিশন একটি টুইট করেছে। যে টুইটে লেখা আছে, “সারা বিশ্ব জুড়ে ৬৫০ মিলিয়নেরও বেশি মানুষ কল অফ ডিউটি ​​মোবাইল অ্যাপ ডাউনলোড করেছে৷ আর, ২০২১ সালে কল অফ ডিউটি গেমের মাসিক মোবাইলে প্লেয়ারের সংখ্যা, কনসোল এবং পিসি এডিশনের সম্মিলিত গেমার সংখ্যার প্রায় অনুরূপ৷”


জানা গেছে, পিসি এবং কনসোলের পর এবার ওয়ারজোনকে কল অফ ডিউটি মোবাইল এডিশনেও আনার পরিকল্পনা করছে অ্যাক্টিভিশন। যার দরুন, ভবিষ্যতে আরও বেশি সংখ্যক গেম-প্রেমী COD -এর মোবাইল প্ল্যাটফর্মকে বেছে নেবেন বলে ভিডিও গেম পাবলিশার্সটি মনে করছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।