বাজার থেকে 1 লক্ষ 30 হাজার গাড়ি ফিরিয়ে নেওয়ার ঘোষণা করল Tesla, কী কারণে?

tesla-issues-recall-for-1-30-000-evs-in-us-on-touchscreen-display-malfunction

অত্যাধিক গরম হয়ে গোলযোগ দেখা যেতে পারে মূল টাচস্ক্রিনে। এই আশঙ্কায় আমেরিকা যুক্তরাষ্ট্রে প্রায় ১ লক্ষ ৩০ হাজার ইলেকট্রিক গাড়ি ফিরিয়ে নেওয়ার ঘোষণা করল টেসলা (Tesla)। ওভারহিটিং সম্পর্কিত অভিযোগ পেতেই নড়েচড়ে বসে সিদ্ধান্তটি নিয়েছে ইলন মাস্কের সংস্থা। ২০২১ থেকে ২০২২ পর্যন্ত উৎপাদিত প্রতিটি ইলেকট্রিক ভেহিকেলকে রিকল অর্ডারের আওতায় আনা হয়েছে।

বলা হয়েছে, টেসলার বৈদ্যুতিক গাড়ির ইনফোটেইনমেন সিস্টেমের সিপিইউ অত্যাধিক গরম হয়ে গিয়ে রিয়ারভিউ ক্যামেরার ছবি নাও দেখাতে পারে। এছাড়াও গোলযোগের ফলে ওয়ার্নিং লাইট এবং অন্যান্য তথ্যগুলি ডিসপ্লে হওয়ার সম্ভাবনা কম। ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, ওভার দ্য এয়ার বা ওটিএ সফটওয়্যার আপডেট রোলউট করে সংশ্লিষ্ট সমস্যাটির সমাধান করবে টেসলা।

প্রসঙ্গত, গত মাসেই ৪৮ হাজার Tesla Model 3 পারফরম্যান্স গাড়ি ফিরিয়ে নেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। কারণ হিসাবে বলা হায়, ত্রুটিযুক্ত ট্রাক মোডের কারণে স্পিডোমিটার প্রদর্শন নাও হতে পারে। ফলে চালক জানতেই পারবে না যে কতটা গতিতে তিনি গাড়ি ছোটাচ্ছেন। সে বার ২০১৮ সাল থেকে ২০২২-এর মধ্যে নির্মিত গাড়ি রিকল করা হয়েছিল।

হিসাব করতে বসলে গত বছর দশবার রিকল অর্ডার জারি করেছে টেসলা। ফিরিয়ে নেওয়া হয়েছে কুড়ি লক্ষের বেশি গাড়ি। তার মধ্যে বেশিরভাগ সফটওয়্যার সম্পর্কিত। ২০২১-এ বাজার থেকে সবচেয়ে বেশি গাড়ি ফেরত নেওয়ার তালিকায় ফোর্ডের পরেই রয়েছে টেসলা।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।