Tesla Supercharger: বৈদ্যুতিক গাড়ির জন্য বিশ্বের বৃহত্তম সুপারচার্জার স্টেশন তৈরি করছে টেসলা

tesla-building-the-worlds-largest-supercharger-station-in-the-mojave-desert

ধনকুবের ইলন মাস্কের (Elon Musk) বৈদ্যুতিক গাড়ির বৃহত্তম সংস্থা টেসলা (Tesla) বিশ্ববাসীর সামনে বরাবরই নতুনত্ব চমক নিয়ে হাজির হয়। কর্ণধার ইলন মাস্কের মতো সংস্থাটিরও বড় কিছু করাতেই নজর। এবারে টেসলা তাদের বৃহত্তম সুপারচার্জার স্টেশন তৈরিতে হাত লাগিয়েছে। আমেরিকার ক্যালিফোর্নিয়ার দক্ষিণ পূর্ব প্রান্তে অবস্থিত মোজাভি মরুভূমি (Mojave Desert)-তে গড়ে তোলা হচ্ছে এই দানবাকৃতি চার্জিং স্টেশনটি। আমেরিকার লস অ্যাঞ্জেলস এবং লাস ভেগাসের মাঝামাঝি স্থানে  রয়েছে ওই মরুভূমি।

টেসলা তাদের সুপার চার্জার স্টেশনের পদাঙ্ক বাড়াতে বরাবরই তৎপর। ২০২০-তে ২,৫৬৪টি স্টেশনে ২৩,৭৭৭টি সুপারচার্জার ছিল সংস্থাটির। ২০২১-এ স্টেশন ও সুপার চার্জারের সংখ্যা বেড়ে হয়েছে যথাক্রমে ৩,৪৭৬টি ও ৩১,৪৯৮টি। এখন টেসলার চার্জিং স্টেশনের পরিমাণ আরও বাড়ানোর প্রয়োজন পড়ছে। কারণ টেসলা তাদের ওই কেন্দ্রগুলিতে অন্যান্য সংস্থার ইলেকট্রিক গাড়িও চার্জ দেওয়ার ব্যবস্থা চালু করতে চলেছে

মোজাভি মরুভূমির নির্মীয়মান চার্জিং স্টেশনে ১০০টি স্টল থাকবে, যা EVgo, Electrify America-এর তুলনায় ১০ গুণ বেশি। সুপারচার্জারগুলি বসাতে কয়েক মাস বাকি রয়েছে। গাড়ির ব্যাটারি যাতে দ্রুত চার্জ হয়ে যায়, সে কথা মাথায় রেখে আধুনিক প্রযুক্তির মাধ্যমে  তৈরি হয়েছে টেসলার সুপারচার্জার।

প্রসঙ্গত, ক্যালিফোর্নিয়ার বারস্টো শহরে অনেক আগেই টেসলার দু’টি সুপারচার্জার স্টেশন তৈরি হয়েছে৷ সেগুলিতে স্টলের সংখ্যা যথাক্রমে ১৬ ও ১৮টি। আয়তন ও ক্যাপাসিটির দিক থেকে মোজাভির আপকামিং স্টেশনটি হতে চলেছে বিশ্বের মধ্যে টেসলার সবচেয়ে বড় সুপারচার্জার স্টেশন।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।