এইভাবে চীনা ব্র্যান্ডদের ঘুম ওড়াতে পারে মাইক্রোম্যাক্স, কার্বন এবং লাভা

Avatar

Published on:

কয়েকদিন আগেই আমরা আপনাদের জানিয়েছিলাম মাইক্রোম্যাক্স, কার্বন এবং লাভার মতো ভারতীয় মোবাইল নির্মাতা সংস্থা, চীনা স্মার্টফোন কোম্পানিগুলির সাথে প্রতিযোগিতার প্রস্তুতি নিচ্ছে। এবং এই তিনটি সংস্থা, ১০০০০ টাকার কম দামের ফোন বাজারে আনতে চলেছে। তবে বিশেষজ্ঞরা বলছেন ভারতীয় বাজারে চীনা সংস্থার স্মার্টফোনগুলিকে টক্কর দিতে ভারতীয় সংস্থাগুলিকে প্রোডাক্ট ইনোভেশন এবং ইন্টেলেকচুয়াল প্রোপার্টির ওপর প্রচুর পরিমাণে বিনিয়োগ করতে হবে। কারণ এই ভারতীয় সংস্থাগুলিকে ভারী প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে।

ভারতীয় ফোন বাজারে বর্তমানে চীনা সংস্থাগুলির একাধিপত্য দেখা যায়। কাউন্টারপয়েন্ট রিসার্চের একটি প্রতিবেদন অনুসারে, ২০২০ সালের জানুয়ারী-মার্চ ত্রৈমাসিকে ভারতীয় সংস্থাগুলির মার্কেট শেয়ার মাত্র এক শতাংশ, যেখানে চীনা সংস্থাগুলির মার্কেট শেয়ার ৮১ শতাংশ। কাউন্টারপয়েন্ট রিসার্চের সহযোগী পরিচালক তরুন পাঠক বলেছিলেন, স্থানীয় সংস্থাগুলির ডেভেলপমেন্টের জন্য গবেষণা ও উন্নয়নের ক্ষেত্রে উন্নতি করা দরকার। দরকার এন্ট্রি-লেভেল ইউজার ছাড়াও বাইরে নজর রাখা এবং সফ্টওয়্যারের ওপর কাজ করা।

IDC-এর রিসার্চ ডিরেক্টর নবেন্দ্র সিং একথা স্বীকার করেছেন যে স্থানীয় সংস্থাগুলির ফিরে আসা কঠিন চ্যালেঞ্জ। তিনি বলেছেন, ভারতীয় সংস্থাগুলির সরকারের কাছ থেকে উদ্যোগ বা সস্তা তহবিলের মত সমর্থন দরকার। অন্যথায়, তারা বিপণন এবং ব্যয়ের ক্ষেত্রে চীনা সংস্থাগুলির সাথে প্রতিযোগিতা করতে সক্ষম হবে না।

TechArc-র ফাউন্ডার অ্যানালিস্ট ফয়সাল কাভোসা বলেছেন, ১০০০০ টাকা বা তার বেশি সেগমেন্টের ক্ষেত্রে ভারতীয় সংস্থাগুলির গ্রহণযোগ্যতা নগণ্য। তবে তিনি এটাও স্বীকার করেছেন যে ডিজাইনের দিক থেকে ভারতীয় কোম্পানিগুলির মধ্যে এগিয়ে রয়েছে লাভা ইন্টারন্যাশনাল। বর্তমানে লাভা তার এক্সপোর্ট ম্যানুফ্যাকচারিং বেস, R&D(রিসার্চ ও ডেভেলপমেন্ট) এবং ডিজাইন, চীন থেকে ভারতে স্থানান্তর করার পরিকল্পনা করছে। এজন্য সংস্থাটিকে ৮০ কোটি টাকা বিনিয়োগ করতে হচ্ছে।

সঙ্গে থাকুন ➥