Ford: প্রায় 600 ইঞ্জিনিয়ার ছাঁটাই করার পথে হাঁটছে ফোর্ড

Avatar

Published on:

৫৮০ জন ইঞ্জিনিয়ারকে ছাঁটাই করার পথে হাঁটতে চলেছে মার্কিন বহুজাতিক গাড়ি সংস্থা ফোর্ড (Ford)৷ ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন (পেট্রল/ডিজেল) এবং ইলেকট্রিক গাড়ির জন্য ব্যবসা দু’ভাগে বিভক্ত করার মাস দুই না যেতেই কর্মী সঙ্কোচনের সিদ্ধান্ত নিল তারা। বর্তমানে বিশ্বজুড়ে ১ লাখ ৮২ হাজারের উপরে পূর্ণ সময়ের এবং অস্থায়ী কর্মী রয়েছে ফোর্ডের।

ইঞ্জিনিয়ার পথ থেকে ৩৫০ জন বেতনভুক এবং বিভিন্ন এজেন্সির মাধ্যমে নিয়োগ করা ২৩০ জন অস্থায়ী কর্মীর চাকরি যাবে বলে ফোর্ডের এক মুখপাত্র সংবাদসংস্থা ব্লুমবার্গকে জানিয়েছেন। প্রথাগত জ্বালানি চালিত গাড়ির পাশাপাশি বিদ্যুৎ চালিত গাড়ি বিভাগে নিযুক্ত কর্মীরাও ছাঁটাইয়ের মধ্যে রয়েছেন।

প্রসঙ্গত, মার্চের শুরুতে মডেল ই বলে একটি নতুন শাখার ঘোষণা করেছিল ফোর্ড। যা শুধু ইলেকট্রিক ভেহিকেল, সফটওয়্যার, এবং কানেক্টেড টেকনোলজির উপরে মনোনিবেশ করবে। আর ফোর্ড ব্লু বলে আরেকটি ডিভিশন কেবলমাত্র জীবাশ্ম জ্বালানি পরিচালিত অভ্যন্তরীণ দহন ইঞ্জিনযুক্ত প্রথাগত গাড়ির উপরে কাজ করবে।

এদিকে ফোর্ড তাদের F-150 লাইটনিং পিকআপ ট্রাকের উৎপাদন শুরু করেছে। যা সংস্থার ইতিহাসে এক নতুন যুগের সূচনা করেছে৷ কারণ, এই প্রথম ফোর্ডের জনপ্রিয় F সিরিজের অধীনে বৈদ্যুতিক মডেল আসছে। এই প্রসঙ্গে বলে রাখি, Ford F সিরিজ বিগত ৪৫ বছর ধরে আমেরিকার বেস্ট সেলিং ট্রাকের তকমা ধরে রেখেছে। ২০২০-এর একটি সমীক্ষা অনুযায়ী, আমেরিকার সমস্ত ভোগ্যপণ্যের মধ্যে আইফোনের পরেই দ্বিতীয় স্থানে ফোর্ডের এই ট্রাক সিরিজ ইলেকট্রিক সংস্করণে বাজারে আসার পূর্বেই ট্রাকটির বুকিং ২ লাখ অতিক্রম করেছে।

সঙ্গে থাকুন ➥