সস্তায় কেনাকাটার দিন শেষ, প্রয়োজনীয় সমস্ত প্রোডাক্টের দাম বাড়াচ্ছে Amazon India

Avatar

Published on:

Amazon India Shopping Costlier

এখনকার সময়ে অনলাইন শপিং জীবনের স্বাভাবিক একটা অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। বাড়ি বসে পছন্দের বা প্রয়োজনের যেকোনো জিনিস যেকোনো সময় হাতে পাওয়া, বাজারের মূল্যবৃদ্ধি এড়িয়ে সস্তায় প্রোডাক্ট কেনা ইত্যাদি নানা কারণে দেশের প্রত্যেক কোণার মানুষ Amazon, Flipkart থেকে শুরু করে Bigbasket, Swiggy, Nykaa ইত্যাদি প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে থাকেন। কিন্তু বেশ কিছুদিন ধরে যেন মূল্যবৃদ্ধির থাবা এই প্ল্যাটফর্মগুলির ওপরেও পড়েছে। দিনকয়েক আগেই Flipkart-এর ক্যাশ অন ডেলিভারি অর্ডারে অতিরিক্ত চার্জ বা কোনো সেল বাবদ চার্জ নেওয়ার বিষয়টি সমালোচিত হয়েছে। এখন, Flipkart-এর প্রতিদ্বন্দ্বী সংস্থা Amazon-ও জিনিসের দাম বাড়াবে বলে শোনা যাচ্ছে। এতদিন পর্যন্ত সস্তা দাম, নানাবিধ আকর্ষণীয় অফার ইত্যাদি কারণে প্রচুর মানুষ এই Amazon India প্ল্যাটফর্মটির ওপরে ভরসা করতেন। কিন্তু সম্প্রতি দ্য ইকোনমিক টাইমস (ET)-র একটি রিপোর্টে বলা হয়েছে যে, ই-কমার্স জায়ান্ট সংস্থাটি বিভিন্ন ক্যাটাগরিতে প্রোডাক্টের কমিশন এবং বিক্রয় ফি বাড়ানোর পরিকল্পনা করছে। এক্ষেত্রে ইলেকট্রনিক্স, বিউটি প্রোডাক্ট, পোশাক বা ফ্যাশন আইটেম, ফার্মাসিউটিক্যাল ইত্যাদি Amazon থেকে কিনতে গেলে এই মূল্যবৃদ্ধির প্রভাব কার্যকরী হবে – তাও এই মাসের শেষ মানে ৩১শে মে থেকে।

৫০০ টাকার কমে জিনিস কিনলেই Amazon নেবে চার্জ

রিপোর্ট অনুযায়ী, অ্যামাজন, ওভার-দ্য-কাউন্টার ওষুধের জন্য সেলার ফি বাড়াতে পারে। বিশেষ করে ৫০০ টাকা বা তার কম মূল্যের প্রোডাক্টগুলির জন্য ফি ৫.৫% থেকে ১২% পর্যন্ত বাড়বে বলে আশা করা হচ্ছে। আর ৫০০ টাকার বেশি দামের আইটেমের জন্য ১৫% সেলার ফি নির্ধারণ করা হবে। উল্লেখ্য শুধু জিনিসের দাম নয়, জানা গিয়েছে যে প্রোডাক্ট রিটার্ন ফি-ও বাড়ানোরও পরিকল্পনা করছে সংস্থা।

প্রসঙ্গত উল্লেখ্য, অ্যামাজনের মুখপাত্র সংবাদমাধ্যমকে দাম বাড়ার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন যে বাজারের গতিশীলতা এবং বিভিন্ন অর্থনৈতিক দিক বিবেচনা করে নিজের ফি রেট পরিবর্তন করছে সংস্থা। এর মধ্যে কিছু ক্যাটেগরির প্রোডাক্টের দাম কমানোও হয়েছে।

চাকরি ছাঁটাইয়ের ঘোষণা করেছে Amazon

এদিকে জিনিসের দাম বাড়ানোর পাশাপাশি অ্যামাজন ইন্ডিয়া সম্প্রতি কিছু কর্মচারীকে চাকরি থেকে ছাঁটাই করেছে। ইকোনমিক টাইমসেরই আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে যে, সংস্থাটি মার্চ মাসে অ্যামাজন সিইও অ্যান্ডি জ্যাসি কর্তৃক ঘোষিত অতিরিক্ত ছাঁটাইয়ের বিষয়টি মাথায় রেখে ভারতে বিভিন্ন ব্যবসায়িক বিভাগে তার কর্মশক্তি কমিয়ে দিচ্ছে। এর জন্য তারা ইতিমধ্যে কমপক্ষে ৫০০ জন কর্মী ছাঁটাই করেছে।

সঙ্গে থাকুন ➥