Data leaked: হাজার হাজার ভারতীয়ের আধার-প্যানের বিবরণ টেলিগ্রামে বিক্রি করছে পাকিস্তান

Avatar

Published on:

5000 Indians Identity Documents leaked online Pakistani Hackers

ডেটা লিকের ঘটনা আজকালকার সময়ে কোনো নতুন ব্যাপার নয়, কিন্তু সম্প্রতি ভারতে যে ডেটা কেলেঙ্কারিটি ঘটেছে তা আমার-আপনার বা অন্যান্য অনেকেরই মাথাব্যথার কারণ হতে পারে! আসলে, বাস্তব জীবনে প্রতিবেশী দেশ পাকিস্তানকে নিয়ে আমাদের ভারতীয়দের অভিযোগের শেষ নেই। কিন্তু গোদের ওপর বিষফোঁড়ার মত এবার এই পাকিস্তানের হ্যাকাররাই বহু ভারতীয় নাগরিকদের ডেটা ডিজিটাল দুনিয়ায় ফাঁস করেছে বলে অনুমান করা হচ্ছে। হ্যাঁ ঠিকই বলছি! রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি ৫,০০০ জন ভারতীয়ের আধার, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট এবং প্যান কার্ডের তথ্য পাবলিক ফোরামে পাওয়া গেছে; যার পেছনে সম্ভবত পাকিস্তানের হ্যাকারদের একটি দল রয়েছে। আর মুশকিল হচ্ছে যে এই ফাঁস হওয়া ডেটা, একটি Google Search-এর মাধ্যমেই অ্যাক্সেস করা যেতে পারে।

Telegram চ্যানেলের মাধ্যমে লেনদেন হয়েছে এইসব ডেটা

সাধারণত হ্যাকাররা কোনো প্ল্যাটফর্মের বা ব্যক্তিগত ডেটা চুরি করে ডার্ক ওয়েবে বিক্রি করে। তবে এবারের কেলেঙ্কারিতে হ্যাকাররা হাজার হাজার ভারতীয় নাগরিকের ডেটা টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে তো বিক্রি করেছেই, তার সাথে এই ডেটাগুলি সার্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য ফোরামে উপলব্ধ করেছে। এতে, অন্যান্য হ্যাকার গোষ্ঠীগুলিও শুধুমাত্র গুগল সার্চের মাধ্যমে এই ডেটাগুলিতে অ্যাক্সেস পেতে পারে। উল্লেখ্য, সৌম্য শ্রীবাস্তব নামে একজন থ্রেট ইন্টেলিজেন্স রিসার্চার ডার্ক ওয়েবে এই গ্রুপগুলি সম্পর্কে জানতে পেরেছেন।

তাঁর মতে, টেলিগ্রামের একটি বেসরকারি চ্যানেলে উর্দুতে নানা আলোচনা চলেছে যার প্রোফাইল ফটোতে পাকিস্তানি পতাকা ছিল। এক্ষেত্রে ওই চ্যানেলে বেশ কয়েকদিন কথোপকথনের পর, গ্রুপ মেম্বাররা দাবি করে যে তাদের কাছে কিছু ভারতীয় সরকারী সংস্থার (যেমন ভারতীয় রেলওয়ে, NTRO এবং অন্যান্য কর্পোরেট সংস্থা) ডেটা অ্যাক্সেস ছিল। সম্ভবত এরপরে হ্যাকাররা ৫.৫ জিবি ডাম্প লিঙ্ক আধার এবং প্যান কার্ড শেয়ার করে, যাতে স্ক্যান কপির সাথে ১,০৫৯টি আধার এবং প্যান কার্ডের বিবরণ ছিল। 

এদিকে ইন্ডিয়া টুডে এই খবরটিকে নিয়ে অন্যভাবেও তদন্ত করেছে। সংবাদমাধ্যমটির মতে, হ্যাকাররা শুধু নেটমাধ্যমে জনসাধারণের মধ্যেও সমস্ত ডেটা ফাঁস করছে।

সঙ্গে থাকুন ➥