App: অনলাইনে কেনাকাটা করতে পারবেন দৃষ্টিহীনরা, নয়া অ্যাপ বানিয়ে প্রশংসিত অধ্যাপক রাভাল

দৃষ্টিহীনদের জন্য এহেন একটি অ্যাপ বানিয়ে অধ্যাপক রাভাল ইতিমধ্যে বহু মানুষের প্রশংসা কুড়িয়েছেন

teacher-develops-new-mobile-app-help-visually-impaired

দৃষ্টিহীনদের জন্য মোবাইল অ্যাপ বানিয়ে সংবাদ শিরোনামে উঠে এলেন গুজরাটের এম এস ইউনিভার্সিটির অধ্যাপক বিশ্বাস রাভাল। তার এই অ্যাপ ব্যবহার করে দৃষ্টিহীন মানুষেরা বিনা শঙ্কায় কেনাকাটা বা অর্থ আদানপ্রদানের প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। সেক্ষেত্রে আলোচ্য অ্যাপ্লিকেশন তাদের প্রতারণার কবল থেকে সুরক্ষিত রাখবে বলে জানা গিয়েছে।

দৃষ্টিহীনদের জন্য প্রকাশ্যে এলো Drushti মোবাইল অ্যাপ

জানিয়ে রাখি, বড়োদরাস্থিত মহারাজা সায়াজিরাও বিশ্ববিদ্যালয়ের (এম এস ইউনিভার্সিটি) কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক বিশ্বাস রাফাল দৃষ্টিহীনদের জন্য যে মোবাইল অ্যাপ্লিকেশনটি ডেভেলপ করেছেন তা ‘দ্রুষ্টি’ (Drushti) নামের সঙ্গে প্রকাশ্যে এসেছে। এই অ্যাপের ব্যবহার পুরোপুরি নিঃশুল্ক, অর্থাৎ এর সাহায্য নিতে হলে ইউজারকে কোনওরকম মূল্য চোকাতে হবে না। দৃষ্টিহীনদের জন্য এহেন একটি অ্যাপ বানিয়ে অধ্যাপক রাভাল ইতিমধ্যে বহু মানুষের প্রশংসা কুড়িয়েছেন।

নিজের অ্যাপ্লিকেশন সম্পর্কে বলতে গিয়ে রাভালের বক্তব্য, ” বর্তমানে এমন কিছু ডিভাইস রয়েছে যেগুলি দৃষ্টিশক্তি হারিয়ে ফেলা মানুষদের কেনাকাটার সময় সাহায্য করতে সক্ষম। যেমন উদাহরণ হিসেবে শ্রবণযোগ্য ফিচারের সাথে আগত চশমার কথা বলা চলে। কিন্তু তাদের মূল্য কমপক্ষে ১,০০০ মার্কিন ডলার। সকলেই সেগুলি কিনতে পারবেন না এবং (সর্বোপরি) তারা শুধুমাত্র ইংরেজি ভাষাতেই ব্যবহারযোগ্য। আমি অ্যাপ্লিকেশন (দ্রুষ্টি/Drushti) তৈরী করেছি অবাণিজ্যিক স্বার্থে এবং এটি (সম্পূর্ণ) নিঃশুল্ক।”

রাভালের অ্যাপ্লিকেশনে ব্যবহারকারীরা ভারতের বিভিন্ন আঞ্চলিক ভাষা বেছে নেওয়ার সুযোগ পাবেন। তাছাড়া রাভাল জানিয়েছেন, তার অ্যাপ্লিকেশন ভারতীয় মুদ্রার পাশাপাশি ইউজারের চারপাশে অবস্থিত বিভিন্ন সরঞ্জাম যেমন, টেবিল, চেয়ার, টেলিভিশন প্রভৃতি শনাক্ত করতে সক্ষম। তাছাড়া আলোচ্য মোবাইল অ্যাপ কেনাকাটার সময় রঙ চিনতে সাহায্য করবে বলেও রাভাল উল্লেখ করেছেন।

এছাড়া রাভালের দাবি, যেহেতু তার অ্যাপ্লিকেশন কেনাকাটার সময় প্রোডাক্ট বা প্যাকেটের গায়ে লেখা টেক্সট পড়তে সক্ষম সেহেতু এটি ব্যবহারের মাধ্যমে দৃষ্টিহীনেরা নিজেদের কেনাকাটা সম্পর্কে নিশ্চিত হতে পারেন।

Drushti মোবাইল অ্যাপের গুরুত্বপূর্ণ SOS ফিচার

সর্বোপরি আলোচ্য অ্যাপ্লিকেশন একটি উল্লেখযোগ্য এসওএস (SOS) ফিচার সহ বিদ্যমান। এই সিকিউরিটি ফিচারের উপস্থিতিতে অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় ব্যবহারকারীরা সেখানে যে কোনও তিনজন বন্ধু বা আত্মীয়ের নম্বর প্রি-স্টোর করে রাখতে পারবেন। এরপর কখনও বিপদে পড়লে বা আপৎকালীন অবস্থায় সাহায্যের দরকার হলে ব্যবহারকারীরা টানা তিনবার নিজের ফোনটি ঝাঁকালেই আলোচ্য অ্যাপ্লিকেশন পূর্বে স্টোর করে রাখা নম্বর গুলিতে এসএমএস (SMS) পাঠিয়ে বিপদবার্তা পৌঁছে দেবে। এভাবে অধ্যাপক রাভালের তৈরী অ্যাপ ব্যবহার করে ইউজারগণ যে কোনও তাৎক্ষণিক বিপদ এড়িয়ে যেতে পারবেন।

পরিশেষে উল্লেখ্য, মেশিন লার্নিং প্রযুক্তির উপর নির্ভর করে তৈরী অধ্যাপক রাভালের অ্যাপে ভারতীয় মুদ্রার প্রায় ৫,০০০ ছবি জমা রয়েছে, যার ফলে এটি ৫ টাকা থেকে শুরু করে ২,০০০ টাকা পর্যন্ত অঙ্কের প্রতিটি মুদ্রা ও নোট চিহ্নিত করতে সক্ষম। এমনকি এটি পুরনো নোট পর্যন্ত চিনতে সমর্থ বলে অ্যাপ্লিকেশনের নির্মাতা রাভাল জানিয়েছেন।

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020