Tata Nexon EV vs Nexon EV Max: টাটার নয়া ও পুরনো ইলেকট্রিক গাড়ির মধ্যে তফাত কোথায়? জেনে নিন পাঁচটি মূল পার্থক্য

tata-nexon-ev-vs-tata-nexon-ev max-whats-different-price-range-battery-and-more

ভারতের চারচাকার বৈদ্যুতিক গাড়ির দুনিয়াকে বদলে নিয়েছে Tata Nexon EV। বর্তমানে এই ধরনের গাড়ির বাজারে বেস্ট সেলিং মডেল এটি। আবার গতকাল আরও বেশি পারফরম্যান্স ও রেঞ্জের প্রতিশ্রুতি দিয়ে ম্যাক্স অবতারে লঞ্চ হয়েছে নতুন Tata Nexon EV Max। দৃশ্যত মিল থাকলেও স্পেসিফিকেশনগুলির দিক থেকে গাড়ি দু’টির মধ্যে রয়েছে বিস্তর ফারাক। তার মধ্যে ৫টি মূল পার্থক্য তুলে ধরা হল।

Tata Nexon EV vs Nexon EV Max রেঞ্জ

রেঞ্জ এমন একটি জায়গা, যেখানে নেক্সন ইভি এবং নেক্সন ইভি ম্যাক্স-এর মধ্যে বড়সড় পার্থক্য লক্ষ্য করা যায়। পুরনো নেক্সন ইভির স্বীকৃতপ্রাপ্ত রেঞ্জ ছিল ৩১২ কিমি। বাস্তবিক অবস্থায় তা অবশ্য ২২০ কিমির আশেপাশে থাকত। আর নতুন নেক্সন ইভির স্ট্যান্ডার্ড রেঞ্জ ৪৩৭ কিমি। তবে একচার্জে সেটি যে ৩০০ কিমি পর্যন্ত চলতে পারবে, তা আগেই ইঙ্গিত করেছে টাটা।

Tata Nexon EV vs Nexon EV Max ব্যাটারি

টাটা নেক্সন ইভি ম্যাক্স ৪০.৫ কিলোওয়াট আওয়ার ক্ষমতাসম্পন্ন লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক-সহ এসেছে। তুলনাস্বরূপ, স্ট্যান্ডার্ড নেক্সন ইভি-তে ৩০.২ কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারির সাথে উপলব্ধ। পুরনো মডেলের তুলনায় নতুনটির ব্যাটারি প্যাক ৩০% বড় বলে সংস্থার দাবি।

Tata Nexon EV vs Nexon EV Max ক্ষমতা

টাটা নেক্সন ইভি ম্যাক্স ১৪১ বিএইচপি ক্ষমতা এবং ২৫০ এনএম টর্ক উৎপন্ন করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে টাটা। তুলনায় স্ট্যান্ডার্ড টাটা নেক্সন ইভি থেকে সর্বোচ্চ ১২৭ বিএইচপি ক্ষমতা এবং ২৪৫ এনএম টর্ক পাওয়া যায়।

Tata Nexon EV vs Nexon EV Max পারফরম্যান্স

টাটা নেক্সন ইভি ম্যাক্স ৯ সেকেন্ডে ০-১০০ কিমি/প্রতি ঘণ্টা/ গতি তুলতে পারে। সর্বোচ্চ গতিবেগ ঘন্টা প্রতি ১৪০ কিমি/ঘন্টা। অন্য দিকে, স্ট্যান্ডার্ড টাটা নেক্সন ইভি শূণ্য থেকে একশো কিমি/ঘন্টা গতিতে পৌঁছয় ৯.৯ সেকেন্ডে।

Tata Nexon EV vs Nexon EV Max দাম

টাটা নেক্সন ইভি ম্যাক্স-এর দাম ১৭.২৪ লক্ষ টাকা থেকে শুরু হচ্ছে। ভ্যারিয়েন্ট অনুযায়ী সর্বোচ্চ মূল্য ১৯.২৪ লক্ষ টাকা। আর ভ্যারিয়েন্ট অনুযায়ী বর্তভানে নেক্সন ইভি-র দাম ১৪.৫৪ লক্ষ টাকা থেকে ১৭.১৫ লক্ষ টাকার মধ্যে। ঠিকই ধরেছেন, যা আশা করা হয়েছিল, তার চেয়ে অনেকটি বেশি দামেই এসেছে নতুন ম্যাক্স ভার্সন‌।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।