Tata Nexon EV Max: আগামীকাল লঞ্চ, টাটার নয়া বৈদ্যুতিক গাড়ির রেঞ্জ শুনলে চমকে যাবেন

tata-nexon-ev-max-launch-tomorrow-real-range-upto-300-km

আগামীকাল ভারতে টাটা নেক্সনের ম্যাক্স ভার্সন Tata Nexon EV Max লঞ্চ হতে চলেছে। ইতিমধ্যেই একটি টিজার ভিডিও প্রকাশ করে গাড়িটির নাম নিশ্চিত করেছে টাটা। বড় ব্যাটারি থাকার কারণে আগের তুলনায় রেঞ্জ যে বেশি হবে, তা বলাই বাহুল্য। তবে বাস্তবে তা কতটা, একটি ভিডিয়োতে এবার তার আভাস দিল সংস্থা। পাশাপাশি নতুন ভার্সনের গাড়িটির দাম কত হতে পারে বিভিন্ন মহল থেকে তার বার্তাও পাওয়া গিয়েছে। আসুন Tata Nexon EV Max-এর খুঁটিনাটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

Tata Nexon EV Max ব্যাটারি, রেঞ্জ ও দাম

Nexon EV-তে ৩০.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক থাকলেও EV Max কিন্তু ৪০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ আসছে। আবার ম্যাক্সের ইলেকট্রিক মোটরটি থেকে সর্বোচ্চ ১৩৬ বিএইচপি (আগের তুলনায় ৯ বিএইচপি বেশি) শক্তি উৎপন্ন হবে। এতে দেওয়া হতে পারে ৬.৬ কিলোওয়াট আওয়ার এসি চার্জার।

নেক্সন ইভি ৩১২ কিমি রেঞ্জ দেওয়ার কথা দাবি করা হলেও, বাস্তবে মেলে প্রায় ২০০ কিমি। এদিকে আসন্ন ম্যাক্সের শংসাপত্র প্রাপ্ত রেঞ্জ ৪০০ কিমি। কিন্তু বাস্তবে সম্পূর্ণ চার্জে ৩০০-৩২০ কিমি পথ পাড়ি দিতে পারবে বলে আশা করা হচ্ছে। এদিকে টাটার প্রকাশিত ভিডিয়োতে দাবি করা হয়েছে, গাড়িটি ফুল চার্জ থাকলে মুম্বাই থেকে পুণে আসা-যাওয়া করা যাবে। মাঝরাস্তায় আর চার্জ দেওয়ার প্রয়োজন পড়বে না। অর্থাৎ একচার্জে ৩০০ কিমি দৌড়তে পারবে নয়া গাড়িটি।

দিল্লি-কুরুক্ষেত্র, বেঙ্গালুরু-মাইসোর, চেন্নাই-পুডুচেরি, গান্ধীনগর-ভাদোদারা এবং রাঁচি-ধানবাদ, এই শহরগুলির মধ্যবর্তী দূরত্বও প্রায় ১৫০ কিমি। রাস্তায় কোনোরকম চার্জের প্রয়োজন ছাড়াই যেখান থেকে রওনা হয়ে আবার সেখানে ফিরে আসা যাবে বলে ভিডিয়োতে দেখানো হয়েছে।

টাটা নেক্সন ইভি ম্যাক্স-এর উল্লেখযোগ্য ফিচারের মধ্যে দেখা মিলতে পারে ভেন্টিলেটেড সিট, এয়ার পিউরিফায়ার, ক্রুজ কন্ট্রোল, একটি পার্ক মোড, ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম এবং রিয়ার ডিস্ক ব্রেক। ভারতের বাজারে গাড়িটির দাম ১৪.৫৪-১৭.১৫ লক্ষ টাকা ধার্য করা হতে পারে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।