Tata Motors এই রাজ্যের বিদ্যুৎ বণ্টন সংস্থাকে ইলেকট্রিক গাড়ি সরবরাহের বরাত পেল

টাটা মোটরস কেরালার বিদ্যুৎ বণ্টন সংস্থাকে ৬৫টি বৈদ্যুতিক গাড়ি সরবরাহের বরাত পেল।

tata-motors-gets-an-order-of-65-electric-vehicles-from-kerala-state-electricity-board

গত বছর বৈদ্যুতিক গাড়ির বিক্রিতে লক্ষীলাভ হয়েছে টাটা মোটরস (Tata Motors)-এর। বিগত বছরগুলির তুলনায় ২০২১-এ এই জাতীয় গাড়ির বিক্রি অনেকাংশেই বাড়তে দেখা গেছে। আবার নতুন বছরের প্রথম দু’মাসেও ইলেকট্রিক গাড়ির বিক্রি ভরসা জোগাচ্ছে সংস্থাকে। এবার টাটার ভাগ্যে এলো নতুন অর্ডার! কেরালা স্টেট ইলেকট্রিসিটি বোর্ড (KSEB)-এর থেকে ৬৫টি ইলেকট্রিক গাড়ি সরবরাহের বরাত পেল দেশীয় সংস্থাটি। এই পদক্ষেপটি KSEB-র ২০৩০-এর মধ্যে ‘গো গ্রিন/কার্বন নিউট্রাল’ (Go Green Carbon Neutral) অভিযানের অংশবিশেষ।

৬৫টি গাড়ির মধ্যে ৬০ টি হল টাটা টিগর ইভি (Tata Tigor EV) সাব-কম্প্যাক্ট সেডান এবং ৫ টি টাটা নেক্সন ইভি (Tata Nexon EV) সাব-কম্প্যাক্ট এসইউভি। কনকাকুন্নু প্রাসাদ (Kanakakunnu Palace) -এ কেরালা প্রশাসন এবং টাটার মধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কে কৃষ্ণানকুত্তি (কেরলের বিদ্যুৎ মন্ত্রী), আইনজীবী অ্যান্টনি রাজু, ডঃ বি অশোক আইএএস – চেয়ারম্যান, কেএসইবি এবং অন্যান্য উচ্চপদস্থ সরকারি আধিকারিকগণ।

উল্লেখ্য Tata Tigor EV গত বছরই ভারতের বাজারে লঞ্চ হয়েছে। আবার Global NCAP-র ফোর স্টার নিরাপত্তার মানপত্র রয়েছে এর ঝুলিতে। টাটার জিপট্রন প্রযুক্তি-সহ ২৬ কিলোওয়াট আওয়ারের উচ্চ ক্ষমতা সম্পন্ন লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক আছে এতে। এর মোটরটি থেকে ৫৫ কিলোওয়াট অথবা ৭৪ বিএইচপি শক্তি এবং ১৭০ এনএম টর্ক উৎপন্ন হয়। ০-৬০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে এর সময় লাগে ৫.৭ সেকেন্ড। আবার ARAI-এর ৩০৬ কিমি রেঞ্জের শংসাপত্র সহ এসেছে গাড়িটি। ৮ বছর অথবা ১,৬০,০০০ কিমি (যেটি আগে হবে) এবং এর মোটরে ওয়ারেন্টি রয়েছে।

অন্যদিকে Tata Nexon EV-তেও উপস্থিত জিপট্রন প্রযুক্তির ইঞ্জিন। এর ৩০.২ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি মোটরটি থেকে ১২৭ বিএইচপি শক্তি এবং ২৪৫ এনএম টর্ক জোগান দিতে সহায়তা করে। ৩৫ রকমের মোবাইল অ্যাপ কানেক্টেড ফিচার উপলব্ধ রয়েছে এতে। প্রসঙ্গত, এখনো পর্যন্ত মোট ১৫,০০০ Nexon EV বিক্রি হয়েছে। এদিকে ২০২১-২২ অর্থবর্ষে ভারতের ইলেকট্রিক গাড়িতে ৮৫ শতাংশ মার্কেট শেয়ার রয়েছে টাটার৷

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।