বিরিয়ানি খেতে ভিড় Swiggy ও Zomato-তে, বর্ষবরণের রাতে প্রতি মিনিটে অর্ডার ছাড়াল ৯০০০টি

ইয়ার ইভে Swiggy প্রতি মিনিটে ৯,০০০টিরও বেশি অর্ডার পেয়েছে; অন্যদিকে Zomato-র প্রতি মিনিটে অর্ডারের সংখ্যা ৮,০০০ অতিক্রম করেছে

অবশেষে ক্যালেন্ডারের পাতার বদল হয়ে হাজির হল আরও একটি নতুন বছর। স্বাভাবিকভাবে ভারতসহ গোটা বিশ্বেই এই নিয়ে উন্মাদনার শেষ নেই! তবে ক্রমবর্ধমান ওমিক্রন সংক্রমণের জেরে এবারের বর্ষবরণেও একাংশ মানুষ গৃহবন্দী। যদিও তাতেও সাধারণ মানুষের ‘পার্টি’ থামেনি, বরঞ্চ নববর্ষের প্রাক্কালে বাড়িতে বসে মানুষ এত সেলিব্রেশন বা খাওয়া দাওয়া করেছেন যে Swiggy (সুইগি) এবং Zomato (জোমাটো)-র মত ফুড-ডেলিভারি অ্যাপগুলি গত সন্ধ্যায় রেকর্ড সংখ্যক অর্ডার পেয়েছে। রিপোর্ট অনুযায়ী, নিউ ইয়ার ইভে Swiggy প্রতি মিনিটে ৯,০০০টিরও বেশি অর্ডার পেয়েছে; অন্যদিকে Zomato-র প্রতি মিনিটে অর্ডারের সংখ্যা ৮,০০০ অতিক্রম করেছে।

এক্ষেত্রে সুইগি টুইটারে শেয়ার করেছে যে, নতুন বছরের প্রাক্কালে ফুড-ডেলিভারি অ্যাপটি ২ মিলিয়ন অর্ডার অতিক্রম করেছে। ফলে বলা যায়, গত বছরের মতো এবছরও সুইগি তার নিজের রেকর্ড ভাঙল। কারণ গত বছরে সংস্থা প্রতি মিনিটে ৫,৫০০টি অর্ডার পেয়েছিল। সংস্থাটি আরও প্রকাশ করেছে যে, সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি অর্ডার করা খাবার আইটেম হল বিরিয়ানি। ভারতীয়দের ‘বিরিয়ানি প্রেমী জাতি’ আখ্যা দিয়ে সুইগি জানিয়েছে কাল এক মিনিটে তারা ১,২২৯টি বিরিয়ানি ডেলিভারি করেছে! যদিও বিরিয়ানি ছাড়াও তারা প্রচুর পরিমাণে বাটার নান, মশলা ঢোসা, পনির বাটার মাসালা এবং চিকেন ফ্রাইড রাইস অর্ডার পেয়েছে বলে দাবি করা হয়েছে।

এছাড়া সুইগি আরও শেয়ার করেছে যে, শুধু কাল নয় ইংরেজী নববর্ষের প্রাক্কালে প্রাতঃরাশ বা ব্রেকফাস্টের জন্য প্রচুর আইটেম অর্ডার হয়েছে এই প্ল্যাটফর্ম থেকে। এর মধ্যে রয়েছে ১৫,৪৫৮ কার্টন ডিম, ৩৫,১৭৭ ব্যাগ টমেটো, ২৭,৫৭৪ ব্যাগ পেঁয়াজ এবং ৭,৮২২টি রুটির প্যাকেট।

এদিকে জোমাটো নিউ ইয়ারে বা ২০২২-এর শুরুতে ২ মিলিয়নের বেশি অর্ডার পেয়েছে জানা গেছে। সংস্থার সিইও দীপিন্দর গোয়েল আরও প্রকাশ করেছেন যে, তাদের অর্ডারের সংখ্যা বৃদ্ধি, সামগ্রিকভাবে ইউপিআই (UPI)-এর সাফল্যের হারকেও প্রভাবিত করেছে। তবে এই সময় মানুষ শুধু খাবারই অর্ডার করেনি, কারণ সুইগি এবং জোমাটোর গ্রোসারি প্ল্যাটফর্ম ইন্সটামার্ট (Instamart) এবং লেটসব্লিঙ্কিট (Letsblinkit)-ও হাজার হাজার অর্ডার পেয়েছে।

আজ থেকেই ব্যয়বহুল হচ্ছে Swiggy এবং Zomato

উল্লেখ্য, বছরের প্রথম দিন থেকেই এই অনলাইন ফুড অ্যাপগুলিতে মূল্যবৃদ্ধির ছায়া পড়তে চলেছে। আজ ১লা জানুয়ারী থেকে সুইগি এবং জোমাটো ব্যয়বহুল হয়ে উঠবে। আসলে সরকারী আদেশ অনুসারে, ফুড-ডেলিভারি অ্যাপগুলিকে ৫ শতাংশ প্রোডাক্ট ও সার্ভিস ট্যাক্স দিতে হবে। আর এর জেরে গ্রাহকদেরও খরচা বেড়ে যাবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।