পিরিয়ডের সময় সবেতন ছুটি পাবে মহিলা ডেলিভারি কর্মীরা, Swiggy-র ঘোষণায় প্রশংসা দেশজুড়ে

মহিলাদের মাসিক ঋতুস্রাবের সময়টির কথা মাথায় রেখে Swiggy সমস্ত মহিলা ডেলিভারি পার্টনারদের মাসে দুই দিন সবেতন ছুটি দেওয়ার কথা ঘোষণা করেছে

বর্তমান যুগে খাদ্যরসিকদের কাছে এক অন্যতম জনপ্রিয় অ্যাপ হল সুইগি (Swiggy)। ভোজনরসিকদের রসনা তৃপ্তির জন্য প্ল্যাটফর্মটি সারা বছরই ডিসকাউন্ট দিয়ে ইতিমধ্যেই মানুষের মনে একটি বিশেষ জায়গা দখল করে নিয়েছে। তবে মানুষের রসনাতৃপ্তির পাশাপাশি সংস্থাটি যে তার ডেলিভারি পার্টনারদের ওপরেও বিশেষভাবে নজর রাখে, তা সংস্থা কর্তৃক গৃহীত সাম্প্রতিক এক সিদ্ধান্তেই স্পষ্টভাবে বোঝা যায়। মহিলাদের মাসিক ঋতুস্রাবের সময়টির কথা মাথায় রেখে ফুড-ডেলিভারি জায়ান্টটি সমস্ত মহিলা ডেলিভারি পার্টনারদের মাসে দুই দিন সবেতন ছুটি দেওয়ার কথা ঘোষণা করেছে।

উল্লেখ্য যে, সুইগি সর্বপ্রথম পুনেতে মহিলা ডেলিভারি পার্টনার নিয়োগ করা শুরু করে এবং সেখান থেকে বর্তমানে প্রায় ১০০০-এরও বেশি মহিলা এই প্ল্যাটফর্মে ডেলিভারি পার্টনার হিসেবে কর্মরত। তাই মহিলাদের কাজ করতে যাতে কোনোরকম অসুবিধা না হয় এবং আরও বেশি সংখ্যক মহিলা যাতে এই কাজ করতে আগ্রহী হয়, সেকথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে।

এই নতুন নিয়মের প্রসঙ্গে সুইগির অপারেশনের ভাইস প্রেসিডেন্ট মিহির শাহ জানিয়েছেন, “ঋতুস্রাবের সময় বাইরে তথা রাস্তায় থেকে কাজ করা মহিলাদের জন্য চূড়ান্তরকমভাবে অস্বস্তিকর। এই কারণেই অনেক মহিলা ডেলিভারি পার্টনারের কাজ করতে চান না। তাই মাসিক ঋতুস্রাবের সময় মহিলাদের সহায়তা করার জন্য আমরা আমাদের সমস্ত রেগুলার মহিলা ডেলিভারি পার্টনারদের জন্য একটি নো-কোয়েশ্চেনড, দুই দিনের পেইড মাসিক পিরিয়ড টাইম-অফ পলিসি চালু করেছি। অর্থাৎ, ঋতুস্রাবের সময় মহিলারা দুদিনের সবেতন ছুটি পাবেন এবং কোম্পানির তরফ থেকে তাদের কাছে ছুটি নেওয়ার কোনো কারণ জানতে চাওয়া হবে না। এর ফলে মহিলারা নিশ্চিন্তে, নিরাপদে, নির্দ্বিধায় এবং অত্যন্ত সাবলীলভাবে সুইগিতে ডেলিভারি পার্টনার হিসেবে কাজ করতে পারবেন।”

তবে শুধু মহিলাই নয়, সেইসাথে পুরুষ ডেলিভারি পার্টনারদের দিকেও সজাগ দৃষ্টি রয়েছে সংস্থার। পুরুষ এবং মহিলা ডেলিভারি পার্টনাররা যাতে নিরাপদে পরিষ্কার পাবলিক রেস্টরুমগুলি অ্যাক্সেস করতে পারেন, তার জন্য সুইগি একাধিক রেস্তোরাঁর সাথে অংশীদারিত্ব করেছে। পাশাপাশি সুইগি, Shell-এর সাথেও অংশীদারিত্ব করেছে যাতে তাদের ডেলিভারি পার্টনাররা দেশের সমস্ত পেট্রোল স্টেশনগুলির রেস্টরুম খুব সহজেই ব্যবহার করতে পারেন।

এছাড়া, ফুড-ডেলিভারি জায়ান্টটি সুইগির ডেলিভারি বিজনেসে নাম এনরোল করা মহিলাদের যানবাহনও প্রোভাইড করেছে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা মূলত দুটি উপায়ে ডেলিভারি ভেহিকেল সংক্রান্ত সমস্যার সমাধান করেছে। সংস্থার মতে, স্বল্প দূরত্বের ডেলিভারি অর্ডারের জন্য সাইকেল একটি অত্যন্ত কার্যকরী বিকল্প, এবং সংস্থার মহিলা ডেলিভারি পার্টনারদের ২২% সাইকেলে ডেলিভারি করে থাকে। এবং দ্বিতীয়ত, ভাড়ায় EV সাইকেল এবং বাইক পাওয়ার জন্য সংস্থাটি ইলেকট্রিক মবিলিটি পার্টনারদের সঙ্গে কাজ করছে।

উল্লেখ্য যে, এর আগে Swiggy, মহিলা ডেলিভারি পার্টনারদের কেবল সন্ধ্যা ৬টা পর্যন্ত খাবার ডেলিভারি করার অনুমতি দিয়েছিল। তবে এখন ফুড-ডেলিভারি জায়ান্টটি ডিনার স্লট ডেলিভারি চালু করেছে, এবং সর্বাধিক সংখ্যক অর্ডার এই স্লটেই আসছে। সংস্থাটি বেঙ্গালুরুতে এখন এই স্লটটি চালু করেছে, এবং ধীরে ধীরে দেশের অন্যান্য শহরেও এই পরিষেবাটি উপলব্ধ হবে। তাই মহিলাদের যাতে এই স্লটে কাজ করতে কোনো অসুবিধা না হয়, তার জন্য সংস্থাটি যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে। যদি কোনো মহিলা একটি জায়গাকে অনিরাপদ বলে মনে করেন, তাহলে তিনি নির্দ্বিধায় সেখানে ডেলিভারি করা এড়িয়ে যেতে পারেন এবং এই ডেলিভারি অর্ডার প্রত্যাখ্যানের জন্য তাকে সংস্থার তরফ থেকে কোনো প্রশ্ন করা হবে না। পাশাপাশি Delivery Partner App-এ একটি SOS সার্ভিস উপলব্ধ থাকবে যার সাহায্যে ডেলিভারি পার্টনাররা তাৎক্ষণিকভাবে Swiggy হেলপ্লাইন, স্থানীয় পুলিশ, এবং মেডিকেল এমার্জেন্সির ক্ষেত্রে অ্যাম্বুলেন্সের সাথে যোগাযোগ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।