Passenger Cars: দেশে SUV এবং MPV-র মতো কেজো গাড়ির দাপটে ব্যাকফুটে ছোট গাড়ি, ঘটে গেল উলটপুরাণ

suv-and-mpv-sales-surpass-passenger-cars-for-first-time-in-fy22-siam

দেশের বাজারে সাধারণ ছোট যাত্রী গাড়ির (হ্যাচব্যাক ও সেডান) দাপট দীর্ঘদিন ধরেই। তবে বিগত ক’বছরে স্পোর্টস ইউটিলিটি ভেহিকল বা এসইউভি (SUV) এবং মাল্টিপারপাস ভেহিকল বা এমপিভি (MPV)-র মতো ইউটিলিটি ভেহিকলের (ইউভি) বা কেজো গাড়ির উত্থান চোখে পড়ার মতো। তবে বড় গাড়ির ক্রমবর্ধমান জনপ্রিয়তা যে এত তাড়াতাড়ি ছোট গাড়িকে পিছনে ফেলবে, তা কেউউ অনুমান করতে পারেননি।

২০২১-২২ অর্থবর্ষে বিভিন্ন সংস্থা ডিলারদের কাছে কোন ধরনের কতগুলি গাড়ি বিক্রি করেছে, তা সংস্থাগুলির সংগঠন সিয়াম (SIAM) প্রকাশ করতেই দেখা গেল, এই প্রথম ইউটিলিটি ভেহিকেলের বিক্রি হ্যাচব্যাক এবং সেডানের মতো যাত্রী গাড়িকে ছাপিয়ে গিয়েছে। এখন ভারতের যাত্রী যানের বাজারে এসইউভি এবং এমপিভির মতো ইউটিলিটি গাড়ির মিলিত অংশিদারিত্ব বেড়ে হয়েছে ৪৮.৫ শতাংশ।

আসলে আধুনিক প্রজন্ম এসইউভি এবং এমপিভি কেনার দিকে ঝুঁকছেন বলে এই ফলাফল। ইউটিলিটি ভেহিকল গতিশীল জীবনযাত্রার সঙ্গে মানানসই বলে তাঁদের মত। তাছাড়া ইউভি বেশি যাত্রী এবং মালপত্র বহনে সক্ষম। ফলে ছোট গাড়ির দাম কম হলেও নতুন ক্রেতাদের অনেকে বড় গাড়ির প্রতি আগ্রহ দেখাচ্ছেন। যে কারণে বাজারে একচ্ছত্র আধিপত্য হারাচ্ছে ছোট গাড়ি।

বিগত অর্থবর্ষে প্যাসেঞ্জার ভেহিকেলের (যাত্রী যান) মধ্যে ইউটিলিটি ভেহিকেল বিক্রি হয়েছে ১৪,৮৯,১৭৮টি। তুলনাস্বরূপ একই সময়ে ১৪,৬৭, ০৫৬ ইউনিট যাত্রী গাড়ি (প্যাসেঞ্জার কার) বেচেছে সংস্থাগুলি। ব্যবধান খুব বেশি না হলেও গতিপ্রকৃতি অত্যন্ত তাৎপর্যপূর্ন বলেই মনে করা হচ্ছে। ইতিমধ্যেই ক্রিসিল আভাস দিয়েছে, ২০২৬ সালের মধ্যে কেজো গাড়ির বিক্রি ১৪-১৮ শতাংশ সিএজিআর বৃদ্ধি পাবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।